গবেষণা নাই, কিছু পত্রিকার কাটিং জোগাড় করে রিপোর্ট তৈরি করেছে সিপিডি :তথ্যমন্ত্রী

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) যে প্রতিবেদন প্রকাশ করেছে তা নির্জলা মিথ্যাচার ছাড়া অন্যকিছু নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলছেন, সিপিডি কোন গবেষণা করে নাই। সিপিডি কিছু পত্রিকার কাটিং জোগাড় করে একটা রিপোর্ট তৈরি করেছে। সেই রিপোর্টের আলোকে একটি সংবাদ সম্মেলন করা হয়েছে। যদিওবা গবেষণার কথা বলা হয়েছে, গবেষণা করতে অনেক সময় লাগে, অনেক তথ্য উপাত্ত থাকে। সিপিডি এই রিপোর্ট তৈরি করে প্রকাশ করার ক্ষেত্রে অনেক লুকোচুরি করেছে এবং অনেক ভুল অসত্য তথ্য তারা পরিবেশন করেছে।

সোমবার (২৫ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। শুরুতে তিনি বাংলাদেশ টেলিভিশনের ৫৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন এবং বৃক্ষরোপণ করেন। পরে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

তিনি সিপিডির উপস্থাপিত বিভিন্ন তথ্যের প্রেক্ষিতে বলেন, সিপিডি বলেছে, আমাদের উন্নয়ন বাজেটের ৭৫% হচ্ছে বিদেশ নির্ভর। আসলে আমাদের চলতি বাজেটের ৩৫% হচ্ছে সাহায্য নির্ভর কিংবা বিদেশ নির্ভর। এক সময় এটি ২০ শতাংশের নিচে নেমে গিয়েছিল। সাম্প্রতিক সময়ে কিছু লোন নেওয়ার কারণে অর্থাৎ বিভিন্ন প্রকল্পের জন্য বৈদেশিক লোন নেওয়ার কারণে এটি ৩৫% -এ উন্নীত হয়েছে। অথচ সিপিডি বলেছে এটি ৭৫%। সিপিডির এই বক্তব্য নির্জলা মিথ্যাচার ছাড়া অন্যকিছু নয়।

তিনি আরও বলেন, সিপিডি বলেছে বেসিক ব্যাংক থেকে চার হাজার কোটি টাকা লোন দেওয়া হয়েছে। কিন্তু চার হাজার কোটি টাকার মধ্যে দুই হাজার কোটি টাকা ইতিমধ্যে আদায় করা হয়েছে এবং বাকী দুই হাজার কোটি টাকার জন্য মামলা করা হয়েছে, মামলা চলমান। সেগুলো আদায়ের প্রক্রিয়ার মধ্যে আছে। সিপিডি তাদের বক্তব্যে আরেকটি কথা বলেছে, যেমন নাবিল গ্রুপ। তারা ২৭০০ কোটি টাকা লোন নিয়েছে। কিন্তু সেই লোন যে সবগুলো আদায় হয়েছে, সেগুলো সিপিডির রিপোর্টে বলেনি। ইচ্ছাকৃতভাবে এগুলোকে লোকানো হয়েছে। সিপিডি এস আলম গ্রুপের কথা বলেছে। আমি বাংলাদেশ ব্যাংকের সাথে চেক করেছি, এস আলম গ্রুপের কোন লোনই ক্লাসিফাইড নয়। একই সাথে সিপিডি বলেছে ভ্যাট লোন বেড়েছে। অর্থাৎ ক্লাসিফাইড লোনের আকার বেড়েছে। কিন্তু তারা আকারের কথা বলেছে, পারসেন্টেসের কথা বলে নাই।

আমাদের অর্থনীতি ৬ গুনের বেশি বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, আমাদের জিডিপির সাইজ ছিলো ২০০৯ সালে ৮০ বিলিয়ন ডলার। এখন জিডিপির সাইজ হচ্ছে ক্লোস টু হাফ এ ট্রিলিয়ন ডলার। অর্থাৎ ৫০০ বিলিয়ন ডলারের কাছাকাছি। এভাবে ৬ গুণ বৃদ্ধি পেয়েছে। ৬ গুণ বৃদ্ধি পেলে তো ব্যাংক লোনও বৃদ্ধি পাবে এবং ব্যাংক লোনের আকারও বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। কিন্তু পারসেন্টেইস কত, সেটাই হচ্ছে মূল বিষয়।
২০০৯ সালে ক্লাসিফাইড লোনের পারসেন্টেইস ছিলো ১০.৫%, আর এখন ক্লাসিফাইড লোনের পারসেন্টেইস হচ্ছে ৯.৯৩%। অর্থাৎ তখনকার তুলনায় কমেছে। সিপিডির কেউ কেউ তো দেশ পরিচালনার সাথে যুক্ত ছিলেন ২০০৭-২০০৮ সালে। তারা যখন দেশ পরিচালনার সাথে যুক্ত ছিলো তখন ভ্যাট লোন ১০% উপরে ছিলো। এইভাবে মিথ্যা অসত্য এসমস্ত তথ্য দিয়ে সংবাদ সম্মেলন করা আসলে উদ্দেশ্যপ্রণোদিত।”

বিজ্ঞাপন

বিএনপির তিনদিনের কর্মসূচী ঘোষণার বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, বিএনপির কর্মসূচী হচ্ছে গতানুগতিক কর্মসূচী। তিনদিন যে কর্মসূচী দিয়েছে জনগণও জানে না, কেউ খেয়ালও করে নাই। হয়তবা সাংবাদিকরা খবরাখবর রাখেন বলেই খেয়াল করেছে। তাদের কর্মসূচী কোনদিন দেয়, কোনদিন হরতাল দেয়, কোনদিন অবরোধ দেয় কেউ কিন্তু নোটিশ করে নাই। বাংলাদেশের মানুষও নোটিশ করে নাই, কাকপক্ষীও নোটিশ করেছে কিনা আমি জানি না। সুতারং এগুলো গতানুগতিক কর্মসূচী এবং হাস্যকর।

বক্তব্যের শুরুতে তিনি খ্রিষ্টানদের শুভ বড়দিন উপলক্ষে খ্রিষ্টধর্মের সকলের প্রতি শুভেচ্ছা জানান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন