কিংবদন্তি গীতিকার “গাজী মাজহারুল আনোয়ারের” সংক্ষিপ্ত জীবনী

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জয় বাংলা বাংলার জয়, একবার যেতে দে মা আমার ছোট্ট সোনারগাঁয়ে এমন অসংখ্য কালজয়ী গান উপহার দিয়েছেন গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। তিনি শুধু গীতিকারই নয় একাধারে চিত্র পরিচালক, প্রযোজক ও সুরকার। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি তিনি রচনা করেন কালজয়ী গান- জয় বাংলা বাংলার জয়। এছাড়াও তিনি লিখেছেন অসংখ্য দেশত্ববোধক গান। তার লেখা গানের সংখ্যা ২০ হাজারেরও বেশি। যা বাংলাদেশ নয় পুরো পৃথিবীর ইতিহাসে বিরল। আজ এই কিংবদন্তি দেশের এক অপূরণীয় ক্ষতি সাধন করে চলে গেছেন না ফেরার দেশে।

সময়ের তাগিদে তিনি কলম ধরেছিলেন, কন্ঠে তুলেছিলেন আওয়াজ। তিনি মূলত চিত্র পরিচালক ও প্রযোজক ছিলেন। কিন্তু প্রেক্ষাপট তাকে বানিয়ে ফেলেন একজন গীতিকার। যুদ্ধের সময় তিনি যখন পরোখ করলেন- যে যার মত করে আন্দোলন করছে, কৃষক, ছাত্র, শ্রমিক-জনতা সবাই এই মুক্তির মিছিলে শামিল, সে প্রেক্ষাপটে তিনিও চুপ থাকতে পারেন নি। কলমটাকে মাধ্যম আর সাহস বানিয়ে নেমে পড়েন সংগ্রামে। তার চলচিত্রের জন্য রচনা করা জয় বাংলা বাংলার জয় গান একসময় হয়ে যায় মুক্তিযুদ্ধের থিম সং। স্বাধীন বাংলা বেতারের অধিবেশন শুরু হতো এ গান দিয়ে। চারিদিকে যুদ্ধ, তবুও সারা দেশজুড়ে বাজছিলো তার গান। পালিয়ে বেড়িয়েও প্রেরণা খুজে পেয়েছেন গান লেখার।

যুদ্ধ চলাকালীন সময় তিনি লিখেন অসংখ্য গান। যার মধ্যে ‘হে বন্ধু বঙ্গবন্ধু’, ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’, ‘যদি আমাকে জানতে সাধ হয়’সহ বেশকিছু গান। সত্য সাহার সুরে ‘যদি আমাকে জানতে সাধ হয়’ সহ অসংখ্য গাব তিনি সেসময় রচনা করেন।

বিজ্ঞাপন

১৯৪৩ সালের ২২শে ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন এই গুনী ব্যক্তি।
১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্থানের হয়ে গান রচনা করেন তিনি। বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকে তিনি গান ও নাটক রচনা করেন। এ পর্যন্ত তিনি ২০ হাজারেরও বেশি গান উপহার দিয়েছেন শ্রোতাদের। যা বিশ্বের ইতিহাসে বিরল।

১৯৬৭ সালে তিনি চলচ্চিত্র জগতের সাথে যুক্ত হন গাজী মাজহারুল আনোয়ার। এর পর থেকেই তিনি তার দক্ষতা দেখাতে থাকেন। চলচ্চিত্রের জন্য তার প্রহম গান লেখা হয় আয়না ও অবশিষ্ট চলচ্চিত্রের জন্য। তার পরিচালিত চলচ্চিত্রের সংখ্যা নিহাত কম নয়। একে একে ৪১ টি চলচ্চিত্র পরিচালনা করেছেন এই কিংবদন্তী।
২০০২ সালে একুশে পদক ও ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার পান তিনি। বিবিসি বাংলার তৈরিকৃত সর্বকালের সর্বশ্রেষ্ট ২০টি বাংলা গানের মধ্যে তার লেখা ৩টি গান রয়েছে।

বিজ্ঞাপন

রাজনীতির বীবনেও বিরল ভূমিকা পালন করেছেন তিনি। বাংলাদেশ জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংগঠন (জাসাস) এর সাবেক সভাপতি এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ছিলেন গাজী মাজহারুল আনোয়ার।
দেশের কোটি ভক্তকে কাঁদিয়ে আজ রোববার (৪ সেপ্টেম্বর) রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

সহকর্মী, রাজনৈতিক ব্যক্তিবর্গ সহ সকল স্তরের জনগণ তার আত্মার মাগফিরাত কামনা ও শোকসপ্ত পরিবারকে ধোর্য ধরার আহ্বান করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন