কালীগঞ্জে কোটি টাকার রাস্তা হচ্ছে পোড়ামাটির দলা ও ঘেঁস দিয়ে : নজরদারি নেই এলজিইডি কর্তৃপক্ষের

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলার ৬ নং ত্রিলোচনপুর ইউনিয়নের বালিয়াডাঙ্গা ভূমি অফিসের সামনে থেকে হাকিমপুর অভিমুখে মামদপুর গ্রামের শেষ মাথা পর্যন্ত প্রায় তিন কিলোমিটার পাকা পিচ রাস্তার কাজ চলমান।জিওপিএম প্রোজেক্টের অধীনে মেন্টেনেটস এর ২ কোটি ৭৯ লাখ ২৩ হাজার ২২৮ টাকা নির্মাণ ব্যয়ের এই রাস্তাটির কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলেছে এলাকাবাসী।এই রাস্তাটির কাজে ব্যবহৃত হচ্ছে অত্যন্ত নিম্নমানের ইট,ধুলাযুক্ত বালি ও ইটভাটার কাদামাটিযুক্ত ঘেঁষ।

নিম্নমানের এসব নির্মাণসামগ্রী ব্যবহার করে রাস্তার কাজ চালিয়ে যাচ্ছেন ঠিকাদারি প্রতিষ্ঠান। শিডিউলে উন্নতমানের নির্মাণসামগ্রী ব্যবহারের নির্দেশনা থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠান কাজের ক্ষেত্রে তা মানছে না। ইটভাটার নষ্ট হওয়া কাদাবালি যুক্ত পোড়ামাটি আর ঘেঁস এর ব্যাপক ব্যবহার করা হচ্ছে রাস্তাটি, রাস্তা নির্মাণের সিডিউলে যার কোনো অনুমোদন নেই। ইটের ক্ষেত্রে অনেক স্থানে ব্যবহৃত হচ্ছে ৩ং ইট আর পোড়ামাটির দলা। রাস্তা নির্মাণে এরূপ অনিয়ম করে দিনের পর দিন নিম্নমানের কাজ ঠিকাদারি প্রতিষ্ঠান করে চললেও কালীগঞ্জ উপজেলা এলজিইডি কর্তৃপক্ষ রয়েছে নীরব ভূমিকায়।

সরোজমিনে রাস্তাটি পরিদর্শনে গিয়ে দেখা যায়, শ্রমিকরা নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে কাজ করছেন।সে সময় উপজেলা এলজিইডি অফিসের দায়িত্বপ্রাপ্ত কাউকেই রাস্তায় দেখা যায়নি। বানুড়িয়া গ্রামের ওয়াদুদ মিয়া সাথে কথা হলে তিনি বলেন, রাস্তা যদি পোড়া মাটি আর ধুলাযুক্ত বালি দিয়ে তৈরি করে তাহলে সেই রাস্তা কেমন টেকসই হতে পারে আপনারাই বলেন।আসলে রাস্তা নির্মানের নামে লুটপাট করা হচ্ছে। এলাকার অনেকেই প্রতিবাদ করেছে কিন্তু কোন লাভ হয়নি। মামদপুর গ্রামের দুদু মিয়া বলেন,পিস রাস্তার কাজে ঘেঁস দেয় শুনেছেন? যারা রাস্তার কাজ করছে এরা শুধু নিজেদের লাভের কথাই চিন্তা করছে।আর অফিসের লোক ওদের সঙ্গে যুক্ত আছে।তারা এসব অনিয়ম দেখেও কিছু বলেন না।

বিজ্ঞাপন

রাস্তাটি নির্মাণের জন্য দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠান শামছুজ্জোহা মল্লিকের পক্ষে কাজী মাহবুবুর রহমান রুলু বলেন,নির্মাণ কাজে নিন্মমানের সামগ্রী ব্যাবহারের কথা শিকার করে বলেন,কাজটি আমি কিনে করছি।আপনার সাথে দেখা হয়ে কথা বলতে পারলে ভালো হতো।

কালীগঞ্জ উপজেলা এলজিইডি প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, রাস্তা নির্মাণের জন্য নির্ধারিত সিডিউলের বাইরে কাজ করার সুযোগ নেই। নির্মাণ কাজে অনিয়ম হলে অবশ্যই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
ঝিনাইদহ জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ মনোয়ার উদ্দিন জানান, আমি এখনই খোঁজখবর নিয়ে বিষয়টা দেখছি। অনিয়মের ব্যাপারটি খতিয়ে দেখবো।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন ডো‌নাল্ড লুর সফরে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ আগের মালিক সব্দুলের কাছে ফিরে গেলো পাওয়ার ব্রীকস পায়রা বন্দরের নিজস্ব জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে বিদেশি জাহাজ ৪ হাজার ১শত ফ্রি ই-বুক এক্সেস পাবে বাকৃবি শিক্ষার্থীরা মাটিরাঙ্গায় সাড়া ফেলেছে সার্বজনীন পেনশন স্কিম গোয়ালন্দে পল্লী মঙ্গল কর্মসূচীর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরিক্ষা আগামীকাল বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীনগরে উপজলা নির্বাচনে টাকা বিতরণের দৃশ্য ভিডিও ধারণ করায় দুই যুবককে মারধর নরসিংদীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা কাউখালীতে শিক্ষার্থীদের মোবাইলে আসক্তি বাড়ছে পাইকগাছায় বিদ্যুৎ স্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু কচুয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী অনুমোদন পেল ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট