কাঁদলেন ইউএনও, কাঁদালেন সবাইকে

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ছোট বেলায় বাবা মারা যাওয়ার পর নিজের প্রয়োজনে গিয়েছিলেন ইউএনওর অফিসের সামনে। ভয়ে ঢোকার সাহস করেননি ইউএনওর কক্ষে। সেই ভয় আর চিন্তা চেতনাকে মনে ধারণ করে চালিয়ে যান পড়াশুনা। সৃষ্টিকর্তার কৃপায় বড় হয়ে নিজেই ইউএনও বনে যান।

ইউএনও হয়ে মানুষের মাঝে ইউএনও ভীতি দূর করতে চাকরির প্রথম কর্মস্থল পটুয়াখালীর দশমিনা উপজেলার সাধারণ মানুষকে পরিবার মনে করে ভালোবাসতে শুরু করেন। ইতিহাস সৃষ্টি করে এক বছরের কর্ম সময়ে অর্ধশত বাল্যবিয়ে বন্ধ, ঘুস-দুর্নীতি রোধ, মাদক ও শিক্ষানীতিতে জিরো টলারেন্স, অসহায় সাংবাদিক পরিবারের পাশে দাঁড়ানো ও নিজের বিনয়ী আচরণ এবং নিজ দায়িত্বের বাইরে অনেক সামাজিক কর্মকাণ্ডের কারণে বেশ প্রশংসিত হন ইউএনও মো. মহিউদ্দিন আল-হেলাল। হন শ্রেষ্ঠ জেলার ইউএনও। এক বছরের কিছু বেশি সময় এ উপজেলায় চাকরির পর গত ১ মার্চ ছিল ওই ইউএনওর শেষ কর্মদিবস।

সরকারি চাকরির নিয়ম অনুযায়ী করা হয় বদলি। দায়িত্ব দেয়া হয় পার্শ্ববর্তী গলাচিপা উপজেলার। ইউএনওর বিদায় উপলক্ষ্যে সুধী সমাজের ব্যানারে শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্বরে বিদায় সংবর্ধনার আয়োজন করা হয়। ওই সংবর্ধনায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইকবাল মাহমুদ লিটন। প্রধান অতিথি ছিলেন ইউএনওর সহধর্মিণী চিকিৎসক জান্নাতুল নাঈম।

বিজ্ঞাপন

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা চিকিৎসক মো. মোস্তাফিজুর রহমান, কৃষি কর্মকর্তা মোহাম্মদ জাফর আহমেদ ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিকদার গোলাম মোস্তফা। বিদায় সংবর্ধনায় ইউএনও মো. মহিউদ্দিন আল-হেলাল তার এক বছর কর্মজীবনের নানা দিক বক্তব্যে তুলে ধরেন। এ সময় তিনি ছোট বেলায় বাবা হারানোর স্মৃতিসহ দশমিনায় তার নানাবিধ কর্মকাণ্ডের দিক তুলে ধরে বক্তব্যর এক পর্যায়ে কেঁদে দেন ইউএনও। সৃষ্টি হয় আবেগ-আপ্লুতকর পরিস্থিতির।

ইউএনওর এমন কান্নায় উপস্থিত বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতা, শিক্ষক, সাংবাদিক ও সাধারণ মানুষও কান্নায় ভেঙে পড়েন। বিদায় সংবর্ধনা শেষে ইউএনওকে শেষ বারের মতো সূধীজনের বিদায় জানানোর সময় শুরু হয় আরও হৃদয় বিদারক দৃশ্যর। এসময় তাকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন অনেকে।

ইউএনওর মো. মহিউদ্দিন আল-হেলালের বিদায়ের খবরে গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে চলছে আবেগঘন লেখালেখি। অনেকে তাকে অত্যন্ত সৎ ও বিনয়ী দাবি করে তার বিদায় যেন মেনে নিতেই পাড়ছেন না।

বিজ্ঞাপন

এ বিষয়ে বিদায়ী ইউএনও মো. মহিউদ্দিন আল-হেলাল বলেন, আমি ১ বছর এই উপজেলার ইউএনও হিসেবে ছিলাম। সঙ্গে সহকারী কমিশনারের (ভূমি) অতিরিক্ত দায়িত্বেও ছিলাম। আমি সরকারি দায়িত্ব পালন করেছি, মানুষের অনেক সমস্যারই সমাধান করতে পারিনি। তবে আমি চেষ্টা করেছি সব সেবাগ্রহীতার কথা শুনতে। সেটা অফিস সময়ই হোক আর গভীর রাতেই হোক।

মোট কথা গত ১ বছরের বেশির ভাগ সময় আমি এই উপজেলাকে নিয়ে ভেবেছি। বিনিময়ে মানুষের অপ্রত্যাশিত ভালোবাসা পেয়েছি। বিদায় বেলা মানুষ যেভাবে আমাকে বিদায় দিয়েছেন আমি তাতে খুবই কৃতজ্ঞ। ইউএনও হিসেবে প্রথম স্টেশন দশমিনাকে আমি কখনো ভুলব না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ আমের সিন্ডিকেট ব্যবসায়ীদের ব্যাপারে সজাগ থাকার পরামর্শ কৃষিমন্ত্রীর বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার প্রতিবাদ করায় হামলা, পিতাসহ আহত-৪ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে শাশুড়িকে হত্যা, জামাই গ্রেপ্তার লালমোহনে স্বামী-স্ত্রীর লড়াই ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য কাউখালীতে মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যর দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে কুমিল্লায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ৫ জন নিহত যমুনা টিভিতে প্রচারিত সংবাদের বিরুদ্ধে সচেতন এবং সাধারণ শিক্ষক সমাজ ব্যানারে মানববন্ধন নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ ও বিভাগ ছাত্রলীগের কমিটি বিলুপ্তি  প্লাস্টিক বর্জ্যের বিনিময়ে পরিবেশ বান্ধব গাছ উপহার দিলো ঐক্য-বন্ধন