কর্মস্থল দুমকিতে স্কুল শিক্ষিকার, থাকেন ঢাকায়!

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পটুয়াখালীর দুমকিতে কর্মস্থলে মাসের পর মাস অনুপস্থিত থেকেও নিয়মিত বেতন-ভাতা পেয়ে রাজধানী শহর ঢাকাতে আয়েসি জীবন যাপন করছেন মোসা. হেপী আক্তার নামের একজন প্রাইমারী স্কুল শিক্ষকা।

অদৃশ্য ক্ষমতার বলে লাগাতার অনুপস্থিত থাকলেও তাঁর বেতন ভাতায় কখনো ছেদ পড়েনি! সরকারি বেতন-ভাতার টাকায় ঢাকায় অবস্থান করে নামি-দাবি স্কুলে সন্তানদের লেখাপড়া করাচ্ছেন। অভিযোগ রয়েছে, সংছিষ্ট অফিস ম্যানেজ থাকায় বছরের পর বছর এভাবেই তিনি চাকুরী করে আসছেন।

অনুসন্ধানে জানাযায়, উপজেলার ১৭নং বাদুয়া শ্রীরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা মোসা. হেপী আক্তার যোগদানের শুরু থেকেই নিজের খেয়ালখুশী মতে চাকুরি করছেন। মাসের বেশীর ভাগ সময়ই কর্মস্থলে অনুপস্থিত থাকেন। মাস শেষে এসে একদিনে হাজিরা খাতায় পেছনের স্বাক্ষর দেন। কখনো কখনো দেড় দু’মাসেও তার দেখা মেলে না। নানা অযুহাতে নৈমিত্তিক ছুটি, চিকিৎসা জনিত ছুটি ইত্যাদি দেখিয়ে নিয়মিত বেতন-ভাতা উত্তোলন করেছেন।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানাযায়, চার সন্তানের জননী হেপী আক্তার তাঁর চাকুরী জীবনে একবারেও তিনি মাতৃত্বকালীন ছুটি ভোগ করেননি। চলতি বছরের গত ১মার্চ থেকে তিনি লাগাতার কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। বিদ্যালয়ের শিক্ষক হাজিরা খাতা অনুযায়ী ১মার্চ ১০মার্চ পর্যন্ত হেপী আক্তারের স্বাক্ষরের কলাম ফাঁকা রয়েছে। তবে ৮মার্চ থেকে তার ৩মাসের একটি চিকিৎসা ছুটির আবেদন করেছেন যা চলছি বছরের ৮জুন পর্যন্ত শেষ হয়েছে। এর পরেও তিনি লাগাতার অনুপস্থিত থাকলেও রহস্যজনক কারণে প্রধান শিক্ষক, এসএমসি কিম্বা সংশ্লিষ্ট ক্লাষ্টারের সহকারি শিক্ষা কর্মকর্তা কোন ব্যবস্থা নেননি।

এর পূর্বে হেপী আক্তারের ছুটির রেকর্ডে দেখা যায়, ২০২০সালে জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত তিনি ৩মাসের চিকিৎসা ছুটি ভোগ করেছেন, চিকিৎসা সনদটি প্রশ্নবিদ্ধ! এর আগের কর্মস্থল উপজেলার তেতুলবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চাকুরিকালীন সময়েও অনুরূপ খেয়ালখুশি মতে চাকুরি করেছেন। সরকারি চাকুরি বিধি অনুসারে একজন স্কুল শিক্ষক কি কি ছুটি ভোগ করবেন, কতবার চিকিৎসা ছুটি পাবেন তা দেখভালের কর্তা ব্যক্তিগণও রহস্যজনক কাণে বিষয়টি চেপে গেছেন। একারনেই হেপী আক্তার লাগাতার ভাবে কর্মস্থলে অনুপস্থিত থেকেও নিয়মিত বেতন-ভাতা উত্তোলন করে রাজধানী শহরে বিলাসী জীবন যাপন করছেন।

অভিযোগ প্রসঙ্গে স্কুল শিক্ষিকা মোসা. হেপী আক্তার বলেন, অসুস্থতার কারনে আমি ছুটিতে আছি। আমাকে দেখার জন্য কর্তৃপক্ষ আছেন, তারাই দেখছেন। এর বাইরে তিনি কোন কথা বলতে অসম্মতি প্রকাশ করেছেন। অভিযোগের বিষয়ে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসা. রাহিমা বেগম বলেন, হেপী আক্তার চিকিৎসা ছুটিতে আছেন। এর বেশী কিছু বলতে অসম্মতি প্রকাশ করেন।

বিজ্ঞাপন

উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা (এটিইও) মোসা: মরিয়ম আক্তার বলেন, আগের বিষয়ে বলতে পারবো না, সম্প্রতি হেপী আক্তারকে ফোন করে সতর্ক করা হয়েছে। চিকিৎসা ছুটি বিধিসম্মত নয় দাবি করে তিনি বলেন, দীর্ঘ অনুপস্থিতির কারণে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (টিইও) কাজী মনিরুজ্জামান রিপন অভিযোগটি তিনি শুনেছেন স্বীকার করে বলেন, অভিযুক্ত শিক্ষকের বিষয়ে সংশ্লিষ্ট এটিইওকে স্কুল পরিদর্শন পূর্বক রিপোর্ট দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। ম্যানেজ প্রশ্ন অবান্তর দাবি করে তিনি আরও বলেন, আগের টিইও কি করেছেন জানিনা, আমার সময়ে অন্যায় করে কেউ পার পাবেন না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ, নতুন পর্ষদ গঠন ঝড় ও বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত