এবার ডিপফেকে আপত্তিকর ভিডিও আলিয়ার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ডিপফেক বা ভুয়া ভিডিও নিয়ে যেন উদ্বেগ আর দুশ্চিন্তা পাল্লা দিয়ে বেড়ে চলেছে। বলিউড নায়িকা ক্যাটরিনা কাইফ এবং কাজল এরইমধ্যে এই ভিডিওর শিকার হয়েছেন। তালিকায় নাম আছে দক্ষিণী সিনেমার নায়িকা রাশ্মিকা মন্দানাও। শেষপর্যন্ত আলিয়া ভাটও একই খপ্পরে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর, আলিয়ার ভুয়া ছবি আর ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখান থেকেই প্রশ্ন উঠছে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের ব্যবহার নিয়ে।

যে ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সেখানে একটি মেয়েকে নীল রঙের ফ্লোরাল প্রিন্টের স্লিভলেস কোঅর্ড ড্রেস পরে থাকতে দেখা যাচ্ছে। মেয়েটির মুখের জায়গায় দেখা যাচ্ছে আলিয়া ভাটের মুখ। ক্যামেরার সামনে সেই মেয়েটি একাধিক অশ্লীল আচরণ করছেন।

বিজ্ঞাপন

বসে, হাত তুলে নানা অঙ্গভঙ্গি করতে দেখা যায় ওই মেয়েকে। অনেকেই এই ভিডিও দেখে বুঝেছেন যে, সেখানে থাকা মেয়েটি মোটেই আলিয়া ভাট নন। আসল মেয়েটির মুখের জায়গায় মর্ফ করে আলিয়ার মুখ বসানো হয়েছে।

কিছুদিন আগে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার রোজি ব্রিনের একটি পোশাক বদলানোর ভিডিয়োতে কাজলের মুখ বসিয়ে সেটা ভাইরাল করে দেওয়া হয়। কিন্তু সেখানে কয়েক মুহূর্তের জন্য দেখা যায় আসল মহিলার মুখ। সেখান থেকেই স্পষ্ট হয় সেই ভিডিও ডিপফেক টেকনোলজি ব্যবহার করে বানানো হয়েছে।

রাশ্মিকার বেলাতেও দেখা যায় একজন মহিলা যিনি কালো পোশাক পরে লিফটে উঠছিলেন, সেখানে তার জায়গায় অভিনেত্রীর মুখ মর্ফ করে বসিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ডিপফেক টেকনোলজি দিয়ে মূলত একজনের মুখ বদলে তার জায়গায় আরেকজনের মুখ বসিয়ে দেওয়া হয়। বলাই বাহুল্য এটা কোনো ভালো কাজে ব্যবহৃত হয় না। সেখান থেকেই আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্সের এই ব্যবহার নিয়ে প্রশ্ন উঠছে ক্রমশ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক