উৎপাদন খরচ বাড়লেও আলু চাষে ঝুঁকছে কৃষকরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বাজারে আলুর দাম কমছে না,বরং বাড়ছে।আর এরই মধ্যে অধিক লাভের আশায় জয়পুরহাটের কালাই উপজেলায় কমবেশি আগাম আলু চাষে মাঠে নেমেছেন চাষিরা।উপজেলায় এখনও আমন ধান কাটা-মাড়াই শেষ না হলেও অধিক লাভের আশায় চাষিরা তাদের সবজি আবাদি জমিগুলো ফেলে না রেখে মনের আনন্দে আলু চাষ শুরু করে দিয়েছেন।তবে দাম ও ফলন নিয়ে শঙ্কায় রয়েছেন প্রান্তিক কৃষকসহ আলু চাষিরা।

কৃষকরা বলছেন,অন্য বছরের চেয়ে এবছর আলু চাষে বিঘাপ্রতি উৎপাদন খরচ বেড়েছে ১০ থেকে ১৫ হাজার টাকা।কারণ হিসেবে কৃষি উপকরণসহ শ্রমিকের পাশাপাশি জমি লিজ ও সেচ খরচ বৃদ্ধি পাওয়ায় কথা বলেছেন।এতে,এবছর আলু চাষে বিঘাপ্রতি কৃষকের খরচ গুনতে হচ্ছে ৪৫ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।গতবছর যা ছিল ৩৫ থেকে ৪০ হাজার টাকার মধ্যে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে,চলতি বছর কালাই উপজেলার একটি পৌরসভাসহ পাঁচটি ইউনিয়নে ১০ হাজার ৭০০ হেক্টর জমিতে আলু চাষ হচ্ছে।তবে গতবছর ৯ হাজার ৭০০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছিল।কৃষি অফিস বলছে,অন্য বছরের চেয়ে এ বছর আলু চাষের খরচ কিছুটা বাড়লেও প্রতি বিঘায় এ বছর আলু চাষে সর্বোচ্চ খরচ পড়বে ৪৮ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।

উপজেলার তেলিহার গ্রামের জাহাঙ্গীর হোসেন বলেন,এবছর ১২ বিঘা জমি লিজ নিয়ে তিনি আলু চাষ করছেন।সার কিনতে গিয়ে ডিলারদের দোকানে অনেক ঘুরেও সরকারি মূল্যে সার না পেয়ে বাধ্য হয়েই বেশি দামে সার কিনে আলু চাষ করতে হচ্ছে।ফলে প্রতি বিঘায় খরচ পড়বে ৪৫ থেকে ৫০ হাজার টাকা।তবুও তিনি অধিক লাভের আশায় আলু রোপণে ব্যস্ত।

উপজেলার মোসলেমগঞ্জ গ্রামের আলু চাষি খায়রুল ইসলাম বলেন,এবছর ১০ বিঘা জমি লিজ নিয়ে আলু চাষ করেছেন,প্রতি বিঘায় তার খরচ পড়বে ৪৮ থেকে ৫০ হাজার টাকা। তিনি বলেন,সার,কিটনাশক,
বীজের দাম,জমি চাষের খরচ,শ্রমিকের মূল্য এবং সেচ খরচ বৃদ্ধি পাওয়ায় এবছর আলু চাষের খরচ অন্য বছরের চেয়ে বেড়েছে অনেক বেশি।ফলন ও দাম বেশি পাওয়ার আশায় বুক বেঁধেছেন তিনি।

বিজ্ঞাপন

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা অরুণ চন্দ্র রায় বলেন,জমি লিজের খরচসহ এবছর প্রতি বিঘায় আলু চাষে কৃষকের সর্বোচ্চ খরচ পড়বে ৪৮ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।অন্য বছরের চেয়ে এবছর খরচ একটু বেশি হলেও আশা করা হচ্ছে ফলন ও দামে কৃষকের পুষিয়ে যাবে।কৃষকরা যাতে আলুর ভালো ফলন পান,তারজন্য কৃষি সংশ্লিষ্ট বিষয়গুলো সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া হচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক তীব্র গরমে গাজীপুরে বেঁকে গেছে রেললাইন খালে ভাসছে বাঘের দেহ!