ইউক্রেনে ২৪ ঘণ্টায় ৩৪ বার বিমান হামলা, নিহত ১৫

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কোনো বিরাম নেই, গত ২৪ ঘণ্টায় রুশ বাহিনী ৩৪ বার বিমান হামলা করেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি।

রোববার থেকে সোমবার রুশ বাহিনী এই হামলা চালায়।

এই হামলায় দোনেৎস্কের শহর চ্যাসিভ ইয়ারে বিমান হামলায় ১৫ জন মারা গেছেন। ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান বলেন, চ্যাসিভ ইয়ারে রাশিয়ার হামলা সন্ত্রাসবাদী কাজ। রাশিয়াকে সন্ত্রাসবাদী দেশের তালিকায় রাখার অনুরোধ করেছেন তিনি।

বিজ্ঞাপন

কৃষ্ণসাগরের বন্দর শহর মিকোলাইভে সোমবার ভোরে অন্তত ৯টি বিস্ফোরণ হয়েছে বলে বাসিন্দারা জানিয়েছেন। অস্ট্রেলিয়ার ফ্রিল্যান্স সাংবাদিক উইলসন ওই শহরে আছেন। তিনি জানিয়েছেন, শহরের কেন্দ্রস্থল থেকে ক্ষেপণাস্ত্র হামলার আওয়াজ পেয়েছেন তিনি।

ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী বলেন, রাশিয়ার অধিকারে থাকা দক্ষিণের শহর খেরসন থেকে যেন বেসামরিক মানুষ চলে যান। কারণ, ইউক্রেনের সেনা সেই শহরে পাাল্টা আক্রমণ শানানোর পরিকল্পনা করেছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলি তাদের যে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমরাস) দিচ্ছে, তাতে যুদ্ধক্ষেত্রে বিপুল পরিবর্তন দেখা যাচ্ছে। বাইডেন প্রশাসন ইউক্রেনকে আরও চারটি হিমরাস দেওয়ার কথা ঘোষণা করেছে। ফলে ইউক্রেনের হাতে ১২টি হিমরাস থাকবে। এ ছাড়াও যুক্তরাষ্ট্র তাদের প্রচুর গোলাবারুদ সরবরাহ করছে।

বিজ্ঞাপন

প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, তিনি বন্ধু দেশের জেনারেল ও প্রতিরক্ষামন্ত্রীদের কাছে চিঠি লিখে জানাচ্ছেন, কেন ওই শহরগুলি তাদের দখল করাটা দরকার। তাই তিনি প্রয়োজনাীয় অস্ত্রশস্ত্র চেয়েছেন।

তিনি জানিয়েছেন, যেভাবে যুদ্ধ হচ্ছে, তাতে সোভিয়েত আমলের অস্ত্রসম্ভার দ্রুত শেষ হয়ে আসছে। আমাদের হাতে তিরিশ বছর আগেকার অস্ত্রশস্ত্র ছিল। গত তিন মাসে আমরা নতুন অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়েছি।

সূত্র: এপি, এএফপি, রয়টার্স

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নদীর ঢেউয়ে জীবন জড়াচ্ছে বাপ-দাদার পেশায়,শিক্ষা বিমুখ জেলে পল্লীর অধিকাংশ শিশু বকেয়া বেতন-ভাতার দাবিতে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট আনসারে স্বেচ্ছাচারিতা অনিয়ম-দুর্নীতি ও কোটি টাকার চাঁদাবাজি ! বকশীগঞ্জে পুকুরের পানিতে ডুবে কিশোরের মৃত্যু তানোরে জলাশয় ভরাট, প্রশাসন নিরব ! মহাসড়ক বন্ধ করে জনসভা, চেয়ারম্যান প্রার্থীকে শোকজ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপি নেতাকে বহিস্কার রাজশাহীতে দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যা, দুইজনের মৃত্যুদণ্ড সাত কলেজের বিজ্ঞান ইউনিটের আসনবিন্যাস প্রকাশ কুমিল্লার শ্রেষ্ঠ ওসি হলেন কোতোয়ালির ওসি ফিরোজ ইসরায়েলি লবির সঙ্গে যুক্ত হয়ে ষড়যন্ত্র করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী মাটিরাঙ্গায় অবমুক্ত হলো লজ্জাবতী বানর কাউখালীতে নিখোঁজ ভারসাম্যহীন গৃহবধূর সন্ধান এখনো পাওয়া যায়নি নিয়ামতপুরে ভোটগ্রহন কর্মকর্তাদের প্রশিক্ষণ সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ কাঙ্খিত মাছ নেই নদীতে- অভাবে দিন কাটছে জেলে পরিবারের বাকৃবিতে দুই দিন শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি: বন্ধ থাকবে ক্লাস শেরপুরে পৌনে এক কোটি টাকার ভারতীয় চিনি আটক তানোরে ইউনি ব্লকের রাস্তা নির্মাণে অনিয়ম মৃত্যুর হুমকি ছিল, কিন্তু সাহস রেখেছি: ক্যাপ্টেন আব্দুর রশিদ