আলোর মুখ দেখেনি জামালগঞ্জ ‘মডেল মসজিদ’

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সরকারী অর্থায়নে দেশের বিভিন্ন স্থানে ‘মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র’ নির্মাণ হলেও সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় নির্মাণাধীন মডেল মসজিদের কাজ মুখ থুবড়ে পড়ে আছে। নির্মাণ কাজের মেয়াদ দেড় বছর পূর্বে শেষ হলেও আজো আলোর মুখ দেখেনি জামালগঞ্জ সরকারী মডেল মসজিদ।

জানা গেছে, উপজেলার জামালগঞ্জ-সেলিমগঞ্জ সড়কের নতুন পাড়া সড়কের পাশে প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে মসজিদ নির্মাণ কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান কবির সিন্ডিকেটের লিমিটেড। ২০১৯ সালের ২১ নভেম্বর নির্মাণ কার্যাদেশ পেয়ে ২০২১ সালে নির্মাণ কাজ শেষ হওয়া কথা ছিল। নির্ধারিত সময়ের দেড় বছর পেরিয়ে গেলেও এখনো তেমন কোন কাজ চোখে পড়েনি। কেবলমাত্র মসজিদের ভিট লেভেল পর্যন্ত কাজ দেখা গেলেও বাকী কাজ কবে নাগাদ হবে অজানা এলঅকাবাসীর।

খোঁজ নিয়ে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার ভিত্তিক প্রকল্পের আওতায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ হচ্ছে দেশজুড়ে। এই কেন্দ্রে ইসলামি শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য প্রসারে দেশের প্রতিটি জেলা-উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় জামালগঞ্জ উপজেলায় মডেল মসজিদের নির্মাণ করা শুরু হয়। তৃতীয় তলা বিশিষ্ট এই মসজিদের নির্মাণ ব্যয়ে ধরা হয়েছে প্রায় ১২ কোটি টাকা।

বিজ্ঞাপন

উপজেলা ইসলামিক ফাউন্ডেশন সুত্রে জানা যায়, নির্মাণাধীন মডেল মসজিদটি তিন তলা বিশিষ্ট হবে। এর জন্য ৪৩ শতক ভূমি সরকারীভাবে ক্রয় করা হয়েছে। দৃষ্টিনন্দন এই মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কমপ্লেক্সে থাকছে নারী ও পুরুষের জন্য পৃথকভাবে ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি গবেষণা ও দ্বীনি-দাওয়াত কার্যক্রম, পবিত্র কুরআন হেফজ, শিশু শিক্ষা, অতিথিশালা, মরদেহের গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণসহ অন্যান্য সুবিধা। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে। এই মসজিদের খতিব, ইমাম, মোয়াজ্জিম, খাদেম সকলেই সরকারি বেতনভুক্ত হবেন।

ঠিকাদারী প্রতিষ্ঠান কবির সিন্ডিকেটের লিমিটেড এর স্বত্বাধিকারী শাহ্ আলমের সাথে কথা বলতে একাধিকবার মুঠোফোনে কল দিলেও তাকে পাওয়া যায়নি। তবে নির্মাণ কমিটির সদস্য প্রতিনিধি তোষার আহমেদ জানান, নির্মাণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ না করতে পারায় এটি সারেন্ডার করেছে। আমরা কাগজপত্র উর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। এখন নতুন করে টেন্ডার প্রক্রিয়ায় আছে। টেন্ডার হলে কাজ শুরু হবে।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) তনুকা ভৌমিক বলেন, মডেল মসজিদটির নির্মাণ কাজ শেষ হলে ধর্মীয় প্রচার-প্রচারণা আরও বাড়বে। এই মসজিদে মানুষের ইবাদতের জন্য সব ধরনের সুযোগ থাকবে। তবে কি কারণে এই মসজিদের কাজ বন্ধ আছে এ বিষয়ে আমার জানা নেই।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে শনিবার থেকে রাণীশংকৈল উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক পেলেন প্রার্থীরা, জমে উঠলো নির্বাচন গুইমারায় সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হলেন ইউএনও’র সহধর্মিণী ও বড় ভাই ভূরুঙ্গামারী উপজেলা পরিষদ নির্বাচন: পদে ১২ প্রার্থীর মনোনয়ন জমা শ্রেষ্ঠ মাদ্রাসা অধ্যক্ষ নির্বাচিত হলেন মুফতি মাও: মুজির উদ্দিন মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ.লীগকে বিজেপির আমন্ত্রণ উপজেলা নির্বাচন: আরও ৬৬ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত বিএনপি’র প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অফিসার পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া যুবক গ্রেপ্তার গরমে মানুষকে স্বস্তি দিতে গোয়ালন্দ ফায়ার সার্ভিসের শরবত বিতরণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিন-ইসরায়েল সমর্থকদের সংঘর্ষ আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য: দুমকির ইউএনও’কে লিগ্যাল নোটিশ হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড রাজশাহীতে ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরের ভৈরব নদে পাওয়া বস্তাবন্দি মৃতদেহের পরিচয় সনাক্ত নরসিংদীতে নগদের ৬০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় ৩ জন গ্রেপ্তার শেবাচিম হাসপাতাল র্যাবের অভিযানে দালাল চক্রের ২৫ সদস্য আটক