আহসান মঞ্জিল

ডেস্ক নিউজ
আপডেটঃ জানুয়ারি ৮, ২০২৩ | ৯:৪৬ 165 ভিউ
ডেস্ক নিউজ
আপডেটঃ জানুয়ারি ৮, ২০২৩ | ৯:৪৬ 165 ভিউ
Link Copied!

আহসান মঞ্জিল পুরান ঢাকার ইসলামপুরের কুমারটুলী এলাকায় বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত একটি স্থাপত্য নিদর্শন। বর্তমানে এটি জাদুঘর হিসাবে ব্যবহৃত হলেও পূর্বে এটি ছিল ঢাকার নবাবদের আবাসিক প্রাসাদ ও জমিদারীর সদর কাচারি। এর প্রতিষ্ঠাতা নওয়াব আবদুল গনি। তিনি তার পুত্র খাজা আহসানুল্লাহ-র নামানুসারে এর নামকরণ করেন। ১৮৫৯ খ্রিষ্টাব্দে আহসান মঞ্জিলের নির্মাণ কাজ শুরু হয় এবং শেষ হয় ১৮৭২ খ্রিষ্টাব্দে।

এই প্রাসাদের ছাদের উপর সুন্দর একটি গম্বুজ আছে। এক সময় এই গম্বুজের চূড়াটি ছিল ঢাকা শহরের সর্বোচ্চ। মূল ভবনের বাইওে রয়েছে ত্রি-তোরণবিশিষ্ট প্রবেশদ্বার। পূর্ব ও পশ্চিম প্রান্তে রয়েছে দু’টি মনোরম তোরণ। আহসান মঞ্জিলের অভ্যন্তওে আছে বৈঠকখানা, পাঠাগার, নাচঘর, দরবারগৃহ, ভোজন কক্ষ ও অন্যান্য আবাসিক কক্ষ। প্রাসাদেও ঠিক সামনে রয়েছে প্রশস্ত বাগান। এবং দ্বিতীয় তলা থেকে একটি সুন্দর সিঁড়ি নেমে এসেছে সবুজ বাগানে।

বিজ্ঞাপন

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:

শীর্ষ সংবাদ:
মিয়ানমার সীমান্ত সরকারের কঠোর নজরদারিতে: কাদের কাউখালীতে ব্যস্ত সময় কাটাচ্ছে কামার শিল্পীরা সিলেট সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার উপরে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নগরকান্দার তালমা ইউনিয়নে ভিজিএফের চাল বিতরন সিলেটের শুল্ক স্টেশন গুলোতে চুনাপাথর আমদানিতে বেড়েছে রাজস্ব আদায় কাউখালীতে শেষ মুহূর্তে জমে উঠেছে গরুর হাট, পশুর আমদানি প্রচুর, ক্রেতা কম বর্তমান সরকার গরীব অসহায় দুস্থদের সরকার- মেয়র শেখ আ: রহমান ঈদের ৩ দিন আগেও যেসব এলাকায় ব্যাংক খোলা ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের লালমোহনে দুই বন্ধুর গণধর্ষণের শিকার কিশোরী তানোরে পৃথক ঘটনায় ৩ জনের অপমৃত্যু শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ১৯ লাখ টাকা ছিনতায়ের ঘটনায় ৫ ডাকাত গ্রেফতার লালমোহনে অটোরিকশার চাকায় পৃষ্ট হয়ে ৫ বছরের শিশু নিহত দেখতে ঘাসের চাঁদরে ঢাকা, আসলে স্কুল মাঠে পানিতে ভাসছে ক্ষুদিপানা রাফসান দ্য ছোট ভাইয়ের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ঈদের পর নতুন সূচিতে চলবে মেট্রোরেল গাজীপুরে নিখোঁজের এক দিন পর কিশোরের লাশ উদ্ধার নওগাঁয় চাঞ্চল্যকর মাত্তাবর হত্যাকাণ্ডে দুই যুবক আটক কাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান