ভুমি কর্মকর্তার ভুমিগ্রাস বন্ধ করলো প্রশাসন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর মোহনপুর ও নওগাঁ মান্দার সীমান্তবর্তী সাবাই বিলে অবৈধ পুকুর খনন বন্ধ করেছে প্রশাসন। স্থানীয়রা জানান, এনামুল হক পুকুর পাড়ে দেশী অস্ত্রে সজ্জিত রাজনৈতিক পরিচয়ের হোমরাচোমরাদের পাহারা বসিয়ে অবৈধ পুকুর খনন করছে। গত ১৭ জুলাই রোববার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সাবিহা সুলতানার নির্দেশে মোহনপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রিয়াংকা দাস অবৈধ পুকুর খনন কাজ বন্ধ করে দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাজশাহীর মোহনপুর উপজেলার ভাতুড়িয়া গ্রামের মৃত জহির উদ্দিন মোল্লার পুত্র ও সহকারি ভূমি কর্মকর্তা (অবঃ) এনামুল হক। তিনি রাজনৈতিক প্রভাববিস্তার, এলাকার কৃষকদের বাঁধা উপেক্ষা, বিলের পানি প্রবাহের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি ও সাবাই বিলের কৃষি জমি নষ্ট করে প্রায় ৩০ বিঘা আয়তনের অবৈধ পুকুর খনন শুরু করেন।স্থানীয় কৃষকরা বাধা দিতে গেলে তাদের হত্যা ও বাড়িঘর জ্বালিয়ে এলাকাছাড়া করার হুমকি দিয়ে এনামুল হক পুকুর খননের কাজ চলমান রাখেন।

এবিষয়ে মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএন) অবগত করা হলে তিনি অনীহার সঙ্গে দেখছি, দেখবো বলে কোনো পদক্ষেপ গ্রহণ না করে কালক্ষেপন করতে থাকে। কৃষকেরা নিরুপায় হয়ে বিষয়টি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে অবগত করা মাত্রই তিনি মোহনপুর উপজেলা সহকারি কমিশনারকে (ভুমি) দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। গত ১৭ জুলাই নির্দেশ পেয়ে তিনি তাৎক্ষনিক পুকুর খনন কাজ বন্ধ করে দিয়ে এক্সেভেটর যন্ত্র এবং ড্রোজার যন্ত্রের চাবি জব্দ করেন। তবে ভুমিগ্রাসী এনামুল হককে আটক না করায় সাধারণ মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

বিজ্ঞাপন

এবিষয়ে এনামুল হক বলেন, সারা দেশ জুড়ে পুকুর খনন চলছে প্রশাসন দেখতে পায় না। আমার পুকুর কাটলেই সমস্যা কি ? প্রশাসন দেখতে পায়, আসলে আপনারাও তো বোঝেন?

এবিষয়ে জানতে চাইলে মোহনপুর উপজেলা সহকারি কমিশনার (ভুমি) প্রিয়াংকা দাস বলেন, পুকুর খনন বন্ধ করে দিয়ে মেশিনের চাবি জব্দ করা হয়েছে, পরবর্তীতে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। পুনরাই ওই পুকুর খনন করা হলে কি ধরণের ব্যবস্থা নেয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পরবর্তীতে এবিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন রাকাবকে একীভূতরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি