বিতে ৭১ এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি শীর্ষক সেমিনার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে গণহত্যার শিকার শহীদদের স্মরণ এবং গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে সেমিনার আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ২০২৩।

আজ বৃহস্পতিবার (২৩ মার্চ ২০২৩) জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় অডিটোরিয়াম এই সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতি জনাব এম. এনায়েতুর রহিম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক, বিশেষ অতিথি হিসেবে ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ।

বিজ্ঞাপন

জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: আইনুল ইসলামের সভাপতিত্বে ও জবি রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাফিস আহমদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো: লুৎফর রহমান ও উপাচার্য অধ্যাপক ড ইমদাদুল হক।

সেমিনারের শুরুতে প্রবন্ধ উপস্থাপন করেন জবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আবুল হোসেন। আলোচক হিসেবে যৌথভাবে ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস. এম. মাসুল বিল্লাহ ও লাইফ এন্ড আর্থ সায়েন্স এর প্রাক্তন ডিন অধ্যাপক ড. মো: জাকারিয়া মিয়া।

উপাচার্য বলেন, “মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিতে এখন অনেক বিভক্তি। বরং মুক্তিযুদ্ধের পক্ষ শক্তিকে এখন চালনা করছে মুক্তিযুদ্ধের বিপক্ষে থাকা শক্তি।”এছাড়াও তিনি ‘৭১ এর সময়ে অবলোকন করা নানা বর্বর ঘটনার কথা উল্লেখ করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের প্রধান অতিথি বিচারপতি জনাব এম এনায়েতুর রহিম বলেন,” মুক্তিযুদ্ধের সরকার গঠনে দেশের স্বাধীনতার ৫০ বর্ষ অতিক্রম করা, দেশের এগিয়ে চলার স্বপ্ন সত্যি হচ্ছে।

যদি মুক্তিযুদ্ধের সরকার গঠিত না হতো তবে এখন দেশের অনেক মানুষ একটা রাজাকার এর সার্টিফিকেট জোগাড় করার জন্য ছুটতেন।দেশের মানুষের উপর যে নির্যাতন করা হয়েছে, যে বর্বর হত্যাকাণ্ডের শিকার হয়েছে বাঙালি তার আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া একান্ত কাম্য। বাঙালি সংস্কৃতিকে কোনোভাবেই হেয় করা যাবে না, ধর্মীয় বাঁধা দিয়ে অপশক্তিকে স্থান দেওয়া যাবে না কখনোই।”

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি কলাপাড়ায় গ্রামে গ্রামে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব সিলেটে গরমে বেড়েছে জ্বর, ডারিয়া ও হিটস্ট্রোক তীব্র তাপদাহে পুড়ছে সাতক্ষীরা জবি রঙ্গভূমির সভাপতি ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোসাদ্দেক নিয়ামতপুরে সিলিং ফ্যানে ঝুলছিল কলেজ ছাত্রীর মরদেহ কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু