তানোরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীর তানোরের তালন্দ ইউনিয়নের (ইউপি) নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দিন আলার বিরুদ্ধে তথ্য গোপণ করে ব্যাংক কর্মকর্তার যোগসাজশে মৃত শিক্ষকের নামে টাকা উত্তোলনের অভিযোগ উঠেছে। অথচ নীতিমালা অনুযায়ী কোনো শিক্ষক-কর্মচারী মারা গেলে সঙ্গে সঙ্গে বিষয়টি কর্তৃপক্ষকে অবগত করে এমপিও তালিকা থেকে নাম কর্তন করার কথা।

এদিকে ২০২২ সালের ৩ মার্চ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান উমাশিঅ/তান/১,১৬/২০২২/৬২ নম্বর স্বারকে-প্রধান শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে রাজশাহী জেলা শিক্ষা কর্মকর্তার কাছে তদন্ত প্রতিবেদন প্রেরণ করেছেন। প্রতিবেদনে বলা হয়েছে নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয় (ইআইআইএন নম্বর–১২৭০৮২) এমপিও কোড নম্বর-৮৬১০১৩১৩০৫)। গত ২০১১ সালের ২৭ সেপ্টেম্বর বিদ্যালয় পরিদর্শনে গিয়ে বন্ধ পাওয়া যায়। এ ঘটনায় একই দিন(স্মারক নম্বর উমশঅ/তান/১,১৬/২০২১/১৭৫) তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। কিন্ত্ত কারণ দর্শানোর কোনো জবাব না দিয়ে প্রধান শিক্ষক আলাউদ্দিন আলা শিক্ষা অফিসের অফিস সহকারী রাহেজুল ইসলামকে অকথ্য ভাষায় গালাগালি সহ প্রাননাশের হুমকি দেন।

এছাড়াও গত ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর প্রধান শিক্ষক আলাউদ্দিন আলা মাধ্যমিক শিক্ষা অফিসে এসে নিজেকে এমপির ঘনিষ্ঠ পরিচয় দিয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে গালাগালি ও শারিরীকভাবে লঞ্চিত করার চেষ্টা করে।

বিজ্ঞাপন

এঘটনায় একই দিন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান রহমান বাদি হয়ে প্রধান শিক্ষক আলাউদ্দিন আলা বিরুদ্ধে তানোর থানায় সাধারণ ডায়েরী করেন। এছাড়াও তিনি সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ নিয়ে জালিয়াতি করে চাকরির শুরু থেকে অদ্যবদি প্রধান শিক্ষকের বেতন উত্তোলন করছেন। অন্যদিকে বিদ্যালয়ের সহকারী শিক্ষক (বিজ্ঞান) গোলাম রাব্বানী ইনডেক্স নম্বর (আর-৫৬৩২১৫) বিগত ২০১৯ সালে মৃত্যুবরণ করেন।কিন্তু তার নাম কর্তন না করে এখানো এমপিও সিটে তাকে নিয়মিত দেখানো হয়েছে। এছাড়াও বিগত ২০২০ সালে ই-রেজিষ্ট্রেশন যাচাই-বাছাইয়ের সময় উপজেলা এমনকি জেলা শিক্ষা অফিসে উপস্থিত না হয়ে আত্নগোপণে থাকেন আলাউদ্দিন আলা। ফলে এমপিও সীটে শিক্ষকের নাম থাকার পরেও একই পদে এনটিআরসি কর্তৃক নতুন শিক্ষক নিয়োগ পায়।

আবার প্রতিষ্ঠানের মেয়াদোত্তীর্ণ হওয়া স্বত্তেও স্বীকৃতি নবায়নের কোনো উদ্যোগ নেয়া হয়নি। প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব থাকার পরেও কোনো কার্যক্রম নাই। এছাড়াও প্রধান শিক্ষক কোনো জুম মিটিংয়ে উপস্থিত হয়না।

এদিকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার উপরোক্ত তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে ২০২২ সালের ৯ মার্চ রাজশাহী জেলা শিক্ষা কর্মকর্তা জেশিঅ/রাজ/২৭০ স্মারক ও ১১১৩ নম্বর নোটিশে প্রধান শিক্ষক আলাউদ্দিন আলার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরাবর প্রেরণ করেছেন।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক এক সহকারী শিক্ষক বলেন, বিগত ১৯৯৩ সালে আলাউদ্দিন আলী সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ নিয়ে ওই সময় থেকেই প্রধান শিক্ষকের বেতন উত্তোলন করেন।এছাড়াও কৃষি বিষয়ের শিক্ষকের নিয়োগ নিয়েও জালিয়াতি করা হয়েছে। সরেজমিন অনুসন্ধান করা হলে এসব অভিযোগের সত্যতা পাওয়া যাবে।এবিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, প্রধান শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দিন আলা এসব অভিযোগ অস্বীকার করে বলেন, স্থানীয় একটি মহল দীর্ঘদিন ধরে তার বিরুদ্ধে নানা অপপ্রচার করে যাচ্ছেন, এটাও তাদেরই কাজ।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, এসব বিষয়ে দ্রুত তদন্ত করে ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবগত করেছেন।

তিনি আরো বলেন, কোনো শিক্ষক মারা যাবার পর এমপিও সীটে তাকে নিয়মিত দেখানো বা তার নামে টাকা আশাও একটা অপরাধ।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পংকজ চন্দ্র দেবনাথ জানান, বিষয়টি তার অজানা,তবে এবিষয়ে বিস্তারিত খোঁজখবর নিয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক লালমোহন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন যাঁরা গাজীপুরে অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১