জবি শিক্ষার্থীর ইসলাম ধর্ম গ্রহণ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ( জবি) ১৭ তম আবর্তনের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অর্ণব দাস সনাতন হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। গত ১০ মার্চ (শুক্রবার) আনুষ্ঠানিকভাবে তার নাম পরিবর্তন করে নতুন নাম রাখা হয় আহমাদ কাবির।

ইসলাম ধর্ম কিভাবে গ্রহণ করলেন, কিভাবে ইসলামের প্রতি টান আসলো সে ব্যাপারে তিনি বিস্তারিত জানিয়েছেন, তার সাথে কথা বলেছেন বেসরকারি টিভি চ্যানেল জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আবু হানিফ।

আসসালামুয়ালাইকুম
আহমাদ: ওয়ালাইকুম সালাম।

বিজ্ঞাপন

আপনি পরিবারের কত তম সন্তান?
আহমাদ: আমি পরিবারের চতুর্থ সন্তান, আমি পারিবারের সবার ছোট। আমরা ছিলাম তিন বোন আর আমি।

কবে থেকে ইসলাম নিয়ে আগ্রহী হলেন?
আহমাদ: ২০১৬ সালে আমার মেজো বোন ইসলাম ধর্মগ্রহণ করেন। আমার বোনের বন্ধুরা তাকে ভালো ভালো বই দিত সেগুলো নিয়ে পড়াশোনা করে আপু বুঝতে পারে আসল ধর্ম ইসলাম । এরপর ই আমার মনে ইসলামের প্রতি তাড়না জাগে।
আপু যে মুসলিম হলেন, কেন হলেন? এর পিছনে কারণ কি? তখন আপু আমাকে বলতো তুই ও ইসলাম নিয়ে যাছাই বাছাই করে দেখতে পারিস, তখন থেকেই আমি চিন্তা করতাম ইসলাম নিয়ে। এরপর আস্তে আস্তে প্রায় ৪ বছর আগে ইসলাম ধর্মের বিষয়গুলো দেখা শুরু করি।

কোন মাওলানা বা স্কলারকে অনুসরণ করে ইসলামের প্রতি বেশি টান জাগে
আহমাদ: আমি মূলত ডা. জাকির নায়েকের ভিডিওগুলো দেখতাম আমরা বন্ধুরা সব সময় বলতো এগুলো দেখতে পারিস। কোনটা সত্য, কোনটা মিথ্যা দেখলে বুঝতে পারবি। দেখলে ত আর কিছু হয়ে যাবি না এটাই বলতেন আমার বন্ধুরা। আমাকে কেউ ই জোর করেনি আমি ভিডিও ওয়াজগুলো দেখতাম। ডা. জাকির নায়েক ছাড়াও মাওলানা মিজানুর রহমান আজহারির ওয়াজগুলো দেখা শুরু করি। ওয়াজগুলো শুনতে শুনতে আমি আরো গভীরভাবে আকৃষ্ট হই।

বিজ্ঞাপন

এত দ্রুত ইসলাম গ্রহণ করার কারণ যদি বলতেন
আহমাদ: সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো প্রায় তিন মাস আগে ঘুমন্ত অবস্থায় কয়টা স্বপ্ন দেখি তার ভিতর একটা ছিল আমি ঘুমের ভিতর স্বপ্নে দেখতেছি নামাজ পড়তেছি। এরপর আমি ভাবতে লাগলাম আমি কি হেদায়েত পেতে দেরি করে ফেলতেছি? তাই দ্রুতই মার্চের ১০ তারিখ বেরাইদ পূর্বপাড়া জামে মসজিদে আনুষ্ঠানিকভাবে ইসলাম ধর্ম গ্রহণ করেছি।

নামাজ কবে থেকে পড়া শুরু করলেন?
আহমাদঃ আমি ইসলাম ধর্ম আগে থেকেই মেনে নিয়েছিলাম, আগে লুকিয়ে লুকিয়ে নামাজ পড়তাম, ১০মার্চের পর প্রকাশ্যে নামাজ পড়া শুরু করছি।

নাম পরিবর্তন কিভাবে করেছেন
আহমাদ: এফিডেভিট করে নাম পরিবর্তন করেছি।
কিভাবে এখন অর্থনৈতিক ভাবে চলছেন?
আহমাদঃ এলাকার বড় ভাই স্থানীয় সুধিজন কাছের বন্ধু বিশ্ববিদ্যালয়ের বড় ভাইদের সহযোগিতায় চলতেছি।

পড়াশোনা কই করতেন?
আহমাদ: আমি বাড্ডার বেরাইদে পড়াশোনা করেছি। এখন ত আল্লাহর রহমতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পড়ছি।
এখন কোথায় থাকা হচ্ছে, পরিবার কি বলছে?
আহমাদ: আমি পুরোপুরি পরিবার থেকে আলাদা এখন বন্ধুর সাথে বাড্ডার বেরাইদে তার পরিবারের সাথে থাকতেছি। বর্তমানে পরিবার ছেড়ে বন্ধুদের সাথে থেকে পড়াশুনা চালিয়ে যাচ্ছি। আর পরিবারের ত মন খারাপ হবেই।
এখনো দেখা হয় বাবা মায়ের সাথে?
আহমাদঃ যেখানে আছি এখান থেকে আমার পরিবার কাছাকাছি কিন্তু পরিবারের সাথে যোগাযোগ নেই কারো সাথে এখনো দেখা হয়নি।

আপনার বোন কই আছেন যিনিও আগে ইসলাম গ্রহণ করেছেন
আহমাদ: আপু এখন তার হাসব্যান্ড নিয়ে বাসাবো থাকেন।
আপনার পরিবার অফিসিয়ালভাবে কোন কিছু করেছে কি না?
আহমাদ: না এখনো আমার বিষয়ে তারা অফিসিয়ালভাবে কিছু করেনি। সবার মন খারাপ আমাকে তারা বড় করেছেন অনেক কিছু বললেও আমি ইসলামের প্রতি অটল আছি এবং থাকবো ইনশাআল্লাহ। গত তিন থেকে চার বছর ধরে নিজের সাথে সংগ্রাম করে সবকিছু ত্যাগ করে আল্লাহর কাছে ফিরে আসতে পেরেছি, আলহামদুলিল্লাহ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন রাকাবকে একীভূতরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু