চারা গাছের সাথে শত্রুতা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ঝিনাইদহ কালীগঞ্জে আবারও চারা গাছের সাথে শত্রুতা করে গাছগুলো কারা যেন রাতের আঁধারে কেটে দিয়েছে। লিজ নিয়ে ৮১ শতাংশ জমিতে ৮৭০ টি কুল গাছের চারা ১মাস আগে লাগিয়েছিল অভাবী কৃষক। তার মধ্যে ৩শত টি গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

ঝিনাইদহের কালীগঞ্জের ছালভরা সংলগ্ন ভাটপাড়া গ্রামের ফসলের মাঠে মঙ্গলবার রাতে গাছগুলো কাটা হয়েছে। ভাটপাড়া গ্রামের প্রতিবন্ধী ইসমাইল এর ছেলে শরিফুল ও মনিরুলের সাথে পাশ্ববর্তী জমির স্বত্বাধিকারী কালিগঞ্জের বাসিন্দা সাইফুদ্দিন আহম্মেদ এর মাঝে দীর্ঘদিন ধরে জমিজমা সংক্রান্ত বিরোধ চলে আসছিল। এ বিষয়কে কেন্দ্র করে একাধিকবার ইউনিয়ন পরিষদ ও স্থানীয় সালিশের মাধ্যমে বিষয়টি সুরহা করা সম্ভব হয়নি।

মঙ্গলবার(১৮জুলাই) সকালে ক্ষেতে গিয়ে কৃষক আজগর আলী মন্ডল দেখেন চারা গাছগুলো উঠিয়ে ফেলা হয়েছে।

বিজ্ঞাপন

কৃষক আজগর আলী মন্ডল বলেন,জমি লিজ নিয়ে পরিস্কার পরিছন্ন করে এ বছর বৃহৎ পরিসরে কুলগাছ লাগিয়েছে। জমির মালিকের সাথে বিরোধ থাকতে পারে আমার ক্ষেত কেন নষ্ট করবে। ইতিপূর্বেও ছাগল দিয়ে অনেক ক্ষতি তারা করেছে। ক্ষেতে সব মিলিয়ে খরচ হয়েছিল প্রায় ৩ লক্ষ টাকা যার বেশির ভাগ তিনি ধার নিয়ে জোগাড় করেছিলেন।

পাশ্ববর্তী জমির মালিক ইসমাইল হোসেন জানান,ছাগল নিয়ে বিরোধ থাকার কারনে ছাগল বিক্রি করে দিয়েছি। আমি আমার জমি ভজাতে পারছি না। জমিজমা নিয়ে বিরোধ আছে কিন্তু গাছ কাটার বিষয়ে কিছু জানি না।
সুন্দরপুর দূর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অহিদুজ্জামান অদু জানান,জমি সংক্রান্ত জটিলতার সমাধান করতে বসলে ইসমাইল সবকিছু মেনে নিলেও পরে ফ্যাসাদ বাধায়। যারা কুলগাছ কেটেছে তাদের আইনগত বিচার হওয়া প্রয়োজন।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা সিকদার মোঃ মোহাইমেন আক্তার কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ কৃষকের পাশে থাকার আশ্বাস দেন।

বিজ্ঞাপন

কালীগঞ্জ থানা অফিসার ইনচার্জ আব্দুর রহিম মোল্যা জনান, অভিযোগ পেয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ধর্ষণের অভিযোগে মাদ্রাসা শিক্ষকের ১০ বছর সশ্রম কারাদণ্ড বৃষ্টির জন্য সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বি‌শেষ দোয়া বাণিজ্যিকভাবে আঠাবিহীন বারোমাসি কাঁঠাল চাষে ভাগ্য খুলেছে সবুজের বিদ্যুৎ বিভ্রাটের বৃত্তে আটকা ভোলার জনজীবন! একদিনের ব্যবধানে আবারও কমলো সোনার দাম মোবাইলে ডাটার মেয়াদ চায় না ৯৮ শতাংশ মানুষ এফডিসিতে মারামারি, বেশ কয়েকজন সাংবাদিক আহত গাজীপুরে বৃষ্টি প্রার্থনায় ইসতিকার নামাজ আদায় লালমোহনে আবাসনের ঘর জবরদখলের অভিযোগ রাজশাহীতে পদ্মায় গোসলে নেমে তিন শিশুর মৃত্যু বাগেরহাটে দোকান ঘর ভেঙ্গে খাদে পরিবহন, নিহত ১ নবীনগরে চলে না ১ টাকা ও ২ টাকার কয়েন! উপজেলা পরিষদ নির্বাচন: প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৬ প্রার্থী ড্রামের ভোজ্যতেল ব্যবহারের প্রতিবাদে বাগেরহাটে মানববন্ধন ও স্মারকলিপি কলাপাড়ায় গ্রামে গ্রামে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রাদুর্ভাব সিলেটে গরমে বেড়েছে জ্বর, ডারিয়া ও হিটস্ট্রোক তীব্র তাপদাহে পুড়ছে সাতক্ষীরা জবি রঙ্গভূমির সভাপতি ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোসাদ্দেক নিয়ামতপুরে সিলিং ফ্যানে ঝুলছিল কলেজ ছাত্রীর মরদেহ কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ও ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু