চায়ের সঙ্গে ধূমপান করছেন! জানেন কি হতে পারে?

সংগৃহীত ছবি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আবহামানকাল ধরে চায়ের চাহিদা তুঙ্গে। সময়ের সাথে পাল্লা দিয়ে পালটিয়েছে চায়ের ধরণ ও চা পানের ধরণ। অফিসে কাজের ফাকে বা চায়ের আড্ডায় চা চাই ই চাই। সঙ্গে আবার জ্বলন্ত সিগারেট। সাময়িক তৃপ্তি লাভ বা বন্ধুদের মন যোগাতে হরহামেশায় করে যাচ্ছেন এমন কাজ। জানেন কি এর ফল কি? নিজের অজান্তেই নিজের শরীরে ডেকে আনছেন সর্বনাশ।

ধূমপান বা মাদক যে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তা কারোই অজানা নয়। সতর্ককরণের জন্য প্রতিটি সিগারেটের প্যাকেটের গায়েও বাধ্যতামূলকভাবে লেখা থাকে। প্রতি বছর ৩১ মে বিশ্বেজুড়ে ঘটা করে তামাক বর্জন দিবস পালন করা হয়। কিন্তু তাতেও বিশেষ কোনো পরিবর্তন আসে না। বেশিরভাগ মানুষই হাতে চায়ের কাপ নিয়ে, ঠোঁটে রাখেন জ্বলন্ত সিগারেট। কিন্তু গবেষণা বলছে, এই অভ্যাস বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি।

গবেষণায় জানা গিয়েছে, যারা দিনে অন্তত এক গ্লাস অ্যালকোহলযুক্ত পানীয় এবং পাশাপাশি দিনে অতিরিক্ত চা পান করেন, তাদের খাদ্যনালিতে ক্যানসারের ঝুঁকি বেশি। এ ছাড়া ধূমপায়ীরা অতিরিক্ত চা পান করলে ক্যানসার ঝুঁকিও বেশি থাকে।

বিজ্ঞাপন

অ্যানালস অব ইন্টার্নাল মেডিসিন জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বিজ্ঞানীরা জানিয়েছেন, যারা নিয়মিত ধূমপান ও মদ্যপান করেন, তাদের ক্ষেত্রে অতিরিক্ত চা পান করাটা খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

আমেরিকার এক বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তামাক ও অ্যালকোহল দুটো থেকেই দূরে থাকাই হচ্ছে, এই ক্যানসার প্রতিরোধের সবচেয়ে ভালো উপায়। তবে ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হবার কিছু নেই। তামাক ও অ্যালকোহল দুটো থেকে দূরে থাকাই হচ্ছে এই ক্যানসার প্রতিরোধের ভালো উপায়।
৩০ বছর থেকে ৭৯ বছর বয়সী সাড়ে ৪ লাখ ব্যক্তির ধুমপান, মদ্যপান এবং চা-পান অভ্যাসের ব্যাপারে তথ্য সংগ্রহ করা হয়েছিল গবেষণার জন্য। যখন গবেষণাটি শুরু হয়েছিল, তাদের কারোর ক্যানসার ছিলো না। এই সাড়ে চার লাখ মানুষের তথ্য সংগ্রহের পরবর্তী নয় বছরে ১ হাজার ৭৩১ জনের খাদ্যনালির ক্যানসার দেখা দেয়।

যারা অতিরিক্ত চা পান করেন, মদ্যপান করেন এবং ধূমপান করেন তাদের খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি থাকে পাঁচগুণ। তাই ধূমপান থেকে নিজেকে দূরে রেখে ক্যানসার প্রতিরোধে সচেতন হয়ে ওঠা জরুরি।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন রাকাবকে একীভূতরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি