গো-খাদ্যের দাম বেশির কারণে লাভ নিয়ে সংশয়ে খামারিরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

গো-খাদ্যের দাম বেশির কারণে গরু-ছাগল লালন-পালনে খরচ বেশি পড়ায় বিক্রিত দাম ও লাভ নিয়ে দুশ্চিন্তা ও সংশয়ে আছেন রাজধানীর অতি কাছের মানিকগঞ্জের সিংগাইর উপজেলার পারিবারিকভাবে পশু পালনকারীসহ খামারিরা।

আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে গবাদিপশু সমৃদ্ধ এ অঞ্চলে প্রায় ২৫ হাজার পশু কোরবানির জন্য প্রস্তুত করেছেন ছোট বড় খামারিরা।

উপজেলা প্রাণীসম্পদ অফিসের তথ্যমতে, উপজেলার ১১ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় তালিকাভূক্ত ৩শত ৭৪ জন বানিজ্যিক খামারি, প্রান্তিক কৃষক ও মওসুমী ব্যবসায়ীসহ প্রায় ১১‘শ খামারে গরু-ছাগল পালন করা হচ্ছে।

বিজ্ঞাপন

বানিজ্যিক খামারে ১৬ হাজার ৭শত গরু-ছাগল মোটাতাজা করছেন। এর মধ্যে গরু ৯ হাজার ৫’শত, মহিষ ২৫ টি, ছাগল ৭ হাজার ৮২টি ও ভেড়া ৯৩টি।

এছাড়াও প্রান্তিক কৃষক ও মওসুমী বেপারী পর্যায়ের সব মিলে প্রায় ২৫ হাজারের অধিক পশু কোরবানীর জন্য প্রস্তুত রয়েছে। এ উপজেলার প্রায় ৮০ ভাগ গরুই দেশি জাতের। এ ছাড়া শংকর জাত যেমন- রেড চিটাগাং, ক্যাটেল শাহিয়াল, ফ্রিজিয়ান ও জার্সি মিলিয়ে রয়েছে ২০ ভাগ।

এবছর ভারতীয় গরু কিংবা বড় ধরনের প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে ভাল দাম পাবার আশা করলেও চলমান গো-খাদ্য মূলের উর্ধ্বগতির কারণে পশু পালনকারীরা চরম হতাশায় ভুগছেন।

বিজ্ঞাপন

সরেজমিন ঘুরে ও খামারিদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক সপ্তাহের ব্যবধানে উপজেলার বিভিন্ন বাজারে সব ধরনের ভুসি, চিটাগুড়, ভুট্টাভাঙা, ফিড, খুদ, খৈলসহ সবুজ ঘাসের দাম বেড়েছে।

গো-খাদ্যের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় উপজেলায় দুধ উৎপাদন ও পশু মোটাতাজাকরণে ব্যয় বেড়েছে খামারিদের।

ঈদ যতই এগিয়ে আসছে গো-খাদ্যের দাম ততই বাড়ছে। এতে খামারিদের খরচও বাড়ছে। ফলে গবাদি পশু পালনে হিমশিম খেতে হচ্ছে খামারিদের। খামারি ছাড়াও কৃষকেরা বাড়তি আয়ের জন্য অধিকাংশ বাড়িতেই গরু-ছাগল লালনপালন করে থাকেন।

কিছু দিন আগেও যে গমের ভুসি ১ হাজার ৮৫০ টাকা ছিল তা এখন বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪’শত টাকায়। খৈল ২ হাজার ৮০০ টাকা থেকে বেড়ে হয়েছে ৩ হাজার ৩’শত টাকা।

এ ছাড়া দাম বৃদ্ধির তালিকায় রয়েছে চিটাগুড়, ভুট্টাভাঙা, ফিড, খুদ, খৈলসহ সবুজ ঘাস। সকল খাদ্যেই কেজি প্রতি প্রায় ১০-১৫ টাকা বৃদ্ধি পেয়েছে।

খামারিরা জানান, গো-খাদ্যের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় পরিমাণ মতো খাদ্যের যোগান দিতে না পেরে গবাদিপশুর খাবার কমিয়ে দিয়েছেন।

এতদিন ভালো চললেও গো-খাদ্যের দাম বৃদ্ধির ফলে আর্থিক সংকটের মুখে পড়েছেন তারা। এজন্য সরকারের কাছে সহযোগীতাও চান তারা। অন্যথায় বন্ধ হয়ে যেতে পারে এ এলাকার অধিকাংশ গবাদিপশুর খামার।

হাটবাজারের তথ্যানুযায়ী , সিংগাইর উপজেলায় স্থায়ীভাবে ৫ টি হাটে গবাদি পশু বেচাকেনা হয়। স্থানীয়রা জানিয়েছেন, দূর-দুরান্ত থেকেও ক্রেতারা এ উপজেলায় এসে স্থানীয় হাট-বাজার ছাড়াও খামার থেকে গরু ক্রয় করে নিয়ে যান। উপজেলার হাটগুলোর মধ্যে বায়রা, সিংগাইর, জয়মন্টপ, সিরাজপুর ও মানিকনগর হাট উল্লেখযোগ্য।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ফারুক আহাম্মদ বলেন, আমি যতটুকু জানি এ এলাকায় গবাদিপশুর গুনগত মান ভালো। কৃত্রিম উপায়ে না করে প্রাকৃতিক উপায়ে মোটাতাজাকরণ করা হয়।

বাজারে গো-খাদ্যের দাম অনেক বেশি হওয়ায় অধিকাংশ খামারিরা বিপাকে পড়েছেন। এতে যারা গরু, ছাগল মোটাতাজা করেছেন তাদের আর্থিক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। এজন্য গবাদিপশু পালনকারী ও খামারিদের দানাদার খাবারের উপর চাপ কমিয়ে ঘাস উৎপাদনের দিকে মনোযোগ বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।

 

আর টাইমস/ এসএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কালাইয়ে ৪ জুয়ারি আটক লালমোহন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন যাঁরা গাজীপুরে অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন