কৃষি জমির মাটি কেটে ভাটায় নেয়ায় ধ্বসে গেছে পাশের জমি, ব্যাপক ক্ষতি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

প্রায় ৭ ফুট গভীর করে কাটা হয়েছে তিন ফসলি কৃষি জমির মাটি। নেয়া হয়েছে পাশের মেসার্স জিকরুল হক (এম জেড এইচ) ইট ভাটায়। অতিরিক্ত গর্ত করায় ধ্বসে গেছে পাশের একটি জমি। এতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ইসরাইল নামে এক কৃষক। বোরো ধান আবাদ নিয়ে চরম অনিশ্চয়তায় পড়েছেন তিনি।

অন্য জমিগুলোও ঝু্ঁকিপূর্ণ অবস্থায়। যে কোন সময় সেগুলোও ধ্বসে পড়ে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। ভাটা মালিক প্রভাবশালী হওয়ায় দায় স্বীকার করে ক্ষতিপূরণ দেয়া দূরের কথা উল্টো উদ্ধত আচরণ করছেন। এরপরও প্রশাসন নির্বিকার থাকায় জমির মালিকরা অসহায়ত্বে পড়েছেন।

ক্ষতিগ্রস্ত কৃষক নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের কিসামত কামারপুকুর কাঙ্গালুপাড়ার মৃত আজিজার রহমানের ছেলে আব্দুল গণি ইসরাইল বলেন, আমি একজন বর্গাচাষী। অন্যের জমি আদি নিয়ে চাষাবাদ করি। বাড়ির পাশেই কাঙ্গালুপাড়ার বালাডাঙ্গা দোলায় (চরা) ৩৫ শতক জমি বন্ধক নিয়েছি বোরো ধান আবাদের জন্য।

বিজ্ঞাপন

গত শুক্রবার রাতে জমিতে পানি দেই। সকালে বেচন (ধান চারা) নিয়ে এসে দেখি প্রায় ৩ শতক জমি ধ্বসে গিয়ে সব পানি বের হয়ে গেছে। পাশের জমিটা কয়েকদিন আগে পাশের এম জেড এইচ ইটভাটার মালিক হারুন অর রশিদ প্রায় ৭ ফুট গভীর করে কেটে মাটি নেয়ায় এই দূর্ঘটনা ঘটলো। এখন আমি এই জমি ভরাট করবো কোন মাটি দিয়ে? আর চাষ করবো কিভাবে? আমার ক্ষতি পূরণ করবো কেমনে?

তিনি আরও বলেন, এভাবে মাটি কাটার সময়ই আমরা বাধা দিয়েছিলাম। কিন্তু তারা শোনেনি। সম্পূর্ণ গায়ের জোরে অস্বাভাবিক মাত্রায় অতিরিক্ত গর্ত করায় আশেপাশের সব জমিই ঝুঁকিতে পড়েছে। এতে চরম বিপাকে পড়েছি। ধ্বসে যাওয়ার পর ভাটা মালিককে জানালেও তিনি কোন গুরুত্ব দেননি। বরং উল্টো সাংবাদিক ও প্রশাসনকে কেন জানিয়েছি তা নিয়ে নানা হুমকি দিচ্ছেন।

এলাকার মতিউর রহমানের ছেলে পাশের জমির সবজি চাষী তরুণ উদ্যোক্তা হাসান মাহমুদ বলেন, ভাটা মালিক প্রভাবশালী ও শিল্পপতি হওয়ায় কোন কিছুরই তোয়াক্কা করেনা। মাটি কাটার সময় জানালেও অবৈধভাবে কৃষির ক্ষতি করলেও প্রশাসন ব্যবস্থা না নেয়ায় ভাটার ম্যানেজার নিজে দাঁড়িয়ে থেকে এতটা গভীর করে কেটে নিয়েছে। এখন খেসারত দিতে হচ্ছে আমাদেরকে।

বিজ্ঞাপন

আমরা চরম আতঙ্কে আছি। যে কোন সময আশেপাশের জমিও ইসরাইল চাচার জমির মত ধ্বসে ওই গর্তে বিলিন হতে পারে। এখনই এই অবস্থা। বর্ষায় যে কি হবে? সে চিন্তাতেই দিশেহারা। কারণ প্রায় ২ লাখ টাকা খরচ করে ৩৫ শতক জমিতে বিভিন্ন সবজি চারা লাগিয়েছি। এমতাবস্থায় জমি ভেঙ্গে গেলে মারাত্মক ক্ষতি হবে। তাই এব্যাপারে প্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি। নয়তো এখানকার সব জমি ওয়ালাই চরম ক্ষতিগ্রস্ত হবো।

মেসার্স এম জেড এইচ ইটভাটায় গেলে ভাটা মালিক হারুন অর রশিদ বলেন, সারা দুনিয়ায় মাটি। এই মাটি নিয়েই ভাটা চলে। এটা সবাই জানে। মাটির প্রয়োজন ছিল তাই মাটি কেটেছি। এতে কার কি ক্ষতি হয়েছে তা আমার দেখার বিষয় নয়। তাছাড়া যার ক্ষতি হয়েছে তার সাথে আমি বুঝে নিবো। আপনারা (সাংবাদিক) কেন? কৃষক অভিযোগ করায় এসেছি বললে তিনি উদ্ধতপূর্ণ আচরণ করে বলেন, কোন দূর্বল মানুষ ইটভাটা করেনা। তাই আপনাদের কত সংবাদ করার আছে করেন। তাতে ভাটা বন্ধও হবেনা বা আমাকে কেউ ধরেও নিয়ে যাবেনা।

এব্যাপারে সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বলেন, মাটি কাটার সময় খবর পেয়ে গিয়েছিলাম। কিন্তু স্পটে কাউকে না পাওয়ায় এবং পাশের জমি মালিকরা অভিযোগ না করায় কোন পদক্ষেপ নেয়া সম্ভব হয়নি। আর কৃষি জমি ধ্বসে যাওয়ার বিষয়টা জানিনা। তবে লিখিত অভিযোগ পেলে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, ইতোপূর্বেও এই ভাটার বিষাক্ত ধোঁয়ায় এলাকার প্রায় ৫০ হেক্টর জমি ধান পুড়ে গিয়েছিল। সেসময়ই ভাটা কর্তৃপক্ষ কৃষকদের কথায় কর্ণপাত করেনি। পরে দীর্ঘ আন্দোলনের পর প্রশাসনের সহযোগীতায় ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়। এছাড়াও নিয়ম না মানার কারণে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের অভিযানে বার বার জরিমানাও করা হয়। কিন্তু তারপরও থেমে নেই তার অবৈধ মাটি কাটা। ফলে ব্যাপকভাবে নষ্ট হচ্ছে ওই এলাকার তিন ফসলি কৃষি জমি। একারণে সচেতন মহলের দাবী এই ভাটার বিরুদ্ধে স্থায়ী ব্যবস্থা নেয়া হোক। (ছবি আছে)

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ