একজন অকুতভয় বীর সৈনিক শওকত আলী সরকার

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মুক্তিযুদ্ধে ১১ নম্বর সেক্টরের অনেক বীরত্বের ইতিহাস আছে। বেশ কয়েকটি সম্মুখযুদ্ধে পাকবাহিনীকে পরাস্ত করার ঘটনা এখানকার মুক্তিবাহিনীকে দারুণভাবে উজ্জীবিত করেছিল। সম্মুখ সমরে অংশ নেয়া মুক্তিযুদ্ধের তেমনই এক দুর্ধষ মুক্তিযোদ্ধা শওকত আলী সরকার। মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখায় তিনি বীর বিক্রম উপাধিতে ভূষিত হন।

শওকত আলী সরকার ১৯৪৮ সালে জন্মেছিলেন কুড়িগ্রামের চিলমারী উপজেলার রাণীগঞ্জ দক্ষিণ ওয়ারী এলাকায়। তিনি ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর বীর বিক্রম খেতাবে ভূষিত হন। তার সনদ নম্বর ১৭২। মুক্তিযুদ্ধের এ বীর সেনানী ২০২২ সালের ২২ আগষ্ট বার্ধক্যে জনিত কারণে মৃত্যু বরণ করেন।

২৫ মার্চের কালরাত্রির নির্বিচারে গণহত্যার পর সাধারণ মানুষের মধ্যে ভীতি ছড়িয়ে পড়ে। পাকবাহিনীর নিশ্চিত আক্রমণ থেকে বাঁচতে অনেকেই বাড়িঘর ছাড়তে শুরু করেন। দেশের এমন দুঃসময়ে টগবগে যুবক শওকত আলী সরকার যুদ্ধে অংশ নিতে চলে যান রৌমারী। মুক্তিযুদ্ধের ১১ নং সেক্টরের অধিনে প্রশিক্ষনের পর মাইনকার চর সাব সেক্টরের হয়ে তিনি যুদ্ধে অংশ নেন। উলিপুরের হাতিয়ায় সম্মুখযুদ্ধে পায়ে গুলিবিদ্ধ হয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

যুদ্ধকালিন সময়ে সৈয়দপুরে তৃতীয় বেঙ্গল রেজিমেন্টের বাঙালি সৈনিকদের সাথে পাক আর্মির বেলুচ রেজিমেন্টের সংঘাতের পর তৃতীয় বেঙ্গলের এক প্লাটুনের বেশি সেনা রকেট লাঞ্চার, এসএমজিসহ ভারী অস্ত্র নিয়ে গাইবান্ধার পলাশবাড়ী হয়ে নদীপথে রৌমারী চলে আসেন তিনি। সেখানে সাদাকাত হোসেন ছক্কু মিয়া ও নুরুল ইসলাম পাপু মিয়ার প্রত্যক্ষ তত্ত্বাবধানে সুবেদার আলতাফের নেতৃত্বে শুরু হয় যুবকদের প্রশিক্ষণ।

পাকবাহিনী মুক্তাঞ্চলের খবর জানতে পেরে ট্রেনযোগে চিলমারী এসে শক্ত অবস্থান গড়ে তোলে। তাদের সেই ডিফেন্স ভাঙতে ১ আগস্ট সুবেদার আলতাফের নেতৃত্বে শওকত আলী সরকার চিলমারী আক্রমণের পরিকল্পনায় অংশ নেন। এ যুদ্ধে তীব্র আক্রমণের মুখে টিকতে না পেরে পিছু হটে তেলিপাড়ার চরে আশ্রয় নেন তারা। এ সময় তারা দেখতে পান বাহাদুরাবাদ থেকে গানবোটে পাকবাহিনী আসছে। দু’দিক থেকে পাকবাহিনী তাদের ঘিরে ফেলার চেষ্টা করলেও শেষ পর্যন্ত তারা টিকতে পারেনি। যুদ্ধে সুবিধা করতে না পেরে চরের সাধারণ মানুষের ওপর তারা নির্যাতন ও হত্যাযজ্ঞ চালায়। দু’দিন পর পাকবাহিনী ব্রহ্মপুত্র নদ অতিক্রম করে কোদালকাটির ভেলাবাড়ি স্কুলে অবস্থান নেয়।

এ সময় আলতাফ সুবেদারের নেতৃত্বে শওকত আলী সরকার ও তার সহযোগীরা শপথ নেন কিছুতেই পাকবাহিনীকে এগোতে দেবেন না। সোনাভরী নদী ওপারে মদনেরচর স্কুলে ডিফেন্স গড়ে তোলেন। পাক আর্মি অগ্রসর হওয়ার আগেই তাদের ক্যাম্পের পাশে একটি নালার কাছে পজিশন নেন। রাতে দু’পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়। সাতদিন চলা এ কোদালকাটির যুদ্ধে পাকবাহিনী পিছু হটতে বাধ্য হয়। এ যুদ্ধে মুক্তিবাহিনীর ২১ জন শহীদ হন।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১ কাউখালীতে বাড়িতে ঈদ করতে এসে গ্রেপ্তার হলেন ৪জন রাকাবকে একীভূতরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি