৫৯ বেদে পরিবার পেল স্থায়ী ঠিকানা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বাঁশের ফালি, কঞ্চি আর পলিথিন দিয়ে তৈরি ছোট্ট ঘর। তাবুর ঘরগুলো এতটাই ছোট, হাঁটু গেড়ে তাবুর ভেতরে ঢুকতে হয়। ভেতরে সোজা হয়ে দাঁড়ানোর জায়গা নেই।

নেই স্বাস্থ্য সম্মত টয়লেট বা গোসলখানা। স্বামী সন্তানসহ পরিবারের অন্যদের নিয়ে ছোট্ট এই খুপড়ি ঘরে বসবাস, এ যেন ছোটবেলা পুতুল পুতুল খেলা। এমন অনিশ্চিত জীবনে যেখানে বেঁচে থাকাটাই অনিশ্চিত, সেখানে স্থায়ী জমি আর ঘরের স্বপ্ন কল্পনাতিত।

এভাবেই যুগ যুগ ধরে বসবাস করে আসছেন ঝিনাইদহের কালীগঞ্জ বেদে পল্লীর অধিবাসিরা। আজ থেকে তাদের সেই পুতুল পুতুল খেলা জীবনের সমাপ্তি ঘটছে। বৃহস্পতিবার ২১ জুলাই বেদে সম্প্রদায়ে ৫৯ পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া জমিসহ উপহারের বাড়ি তুলে দেওয়া হয়েছে। তাদের প্রত্যেককে দুই শতক জমির উপর দুইটি রুম, রান্না ঘর ও একটি টয়লেট বুঝিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জেলার ছয় উপজেলা ২৫৭ ভূমিহীন পরিবারকে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর উপহারের ঘর বুঝিয়ে দেওয়া হয়। এ উপলক্ষ্যে বৃহস্পতিবিার সকাল ১০ টায় জেলা শিল্পকলা অডিটরিয়ামে এডিসি রাজিবুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে ঘর বিতরণ উদ্বোধন করেন। পরে ভূমিহীনদের কাছে মধ্যে ঘর বিতরণ করা হয়।

আরও পড়ুন—শিবালয়ে অবৈধ বালুবাহী ২টি ট্রাক আটক

বেদে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে মূল ধারায় নিয়ে আসতে সরকারের উদ্যোগে ঝিনাইদহে কালীগঞ্জ উপজেলার বারোবাজার ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের জগন্নাথপুর গ্রামের মাজদিয়া বাঁওড়ের ধারে নির্মল পরিবেশে বেদে সম্প্রদায়ের বসবাসের জন্য ওই বাড়ি তৈরি করা হয়েছে। দেশের ইতিহাসে বেদে সম্প্রদায়ের জন্য এটাই সবচেয়ে বড় পল্লি। এখন ঘর পাওয়ায় খুশিতে আত্মহারা বেদে পরিবারগুলো।

বিজ্ঞাপন

বারোবাজার বেদে পল্লির শিক্ষিত যুবক হাবিবুর রহমান জানান, সাপ ও বানরের খেলা দেখিয়ে সামান্য আয় দিয়ে সংসার চালায় এ পল্লির সদস্যরা। আমাদের বেদে সম্প্রদায়ের মধ্যে অনেক পরিবার আছে ভূমিহীন। যে সব পরিবার তাদের সদস্যদের নিয়ে বনে বনে ঘুরে বেড়াই। এখন এসব পরিবার স্থায়ী ভাবে মাথা গুজার ঠাই পাবে। আমরা খুব খুশি, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ।

আর টাইমস/ আছমা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা