স্মার্ট গ্র্যাজুয়েট তৈরির পাশাপাশি স্মার্ট খামারি গড়ে তুলতে হবে: বাকৃবি উপাচার্য

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সাথে সম্পৃক্ত উপাদানের সাথে কৃষকের সম্পৃক্ততা না হলে এর মূল লক্ষ্য বাস্তবায়ন হবে না। তাই স্মার্ট গ্রাজুয়েট তৈরির পাশাপাশি আমাদের স্মার্ট খামারি গড়ে তুলতে হবে। স্মার্ট ভেটেরিনারি শিক্ষার জন্য একই সাথে স্মার্ট কারিকুলাম, স্মার্ট গ্রাজুয়েট ও স্মার্ট খামারি গুরুত্বপূর্ণ ও আবশ্যকীয়।

বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের (বিএসভিইআর) আয়োজনে ‘স্মার্ট ভেটেরিনারি এডুকেশন এন্ড ওয়ান হেলথ’ শীর্ষক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। শনিবার (২৪ ফেব্রুয়ারি) বাকৃবির শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে দুই দিনব্যাপী ৩০তম বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি আরও বলেন, পরিবেশ সংরক্ষণ, প্রাণীর স্বাস্থ্য ও মানুষের স্বাস্থ্য সংরক্ষণ ওয়ান হেলথের সাথে সম্পর্কিত। এর মধ্যে পরিবেশের ভ‚মিকা সবচেয়ে বেশি। প্রাণী স্বাস্থ্য যদি আমরা সংরক্ষণ করতে না পারি, তবে পরিবেশের উপাদান সংরক্ষণ করা যাবে না। প্রাণিসম্পদ শুধু উৎপাদন বৃদ্ধি নয়, মানসম্মত ও স্বাস্থ্যসম্মত উৎপাদনের দিকেই বেশি গুরুত্ব আরোপ করতে হবে। বিএসভিইআর শুধুমাত্র একটি কমিউনিটি নয়, এটি একটি প্রতিষ্ঠান। এটি শিক্ষা ও গবেষণার জন্য একটি প্লাটফর্ম। বিএসভিইআরকে অনুসরন করে দেশে এখন অনেক সংগঠন গড়ে উঠেছে। মেডিক্যাল শিক্ষার মত ভেটেরিনারি শিক্ষায় সকল বিশ্ববিদ্যালয়ে একটি সুনির্দিষ্ট কারিকুলাম করার পদক্ষেপ বিএসভিইআরকে নিতে হবে।

বিজ্ঞাপন

বিএসভিইআরের সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাক্রিডেটশন কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. মো. গোলাম শাহী আলম। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল, ইন্টার এগ্রোভেট বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ কে এম খসরুজ্জামান, ময়মনসিংহের ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক মো. জাকির হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. আবু হাদী ন‚র আলী খান ও ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ আলম মিয়া।

অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. গোলাম শাহী আলম বলেন, শিক্ষার্থীদের শুধু পাঠ্যবই বা গতানুগতিক শিক্ষার মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না, তাদেরকে জীবনমুখী জ্ঞান অর্জনে উদ্বুদ্ধ হতে হবে। একুশ শতকের প্রেক্ষাপটে বর্তমান বিশ্বে টিকে থাকতে হলে দক্ষতা, নেতৃত্ব, সৃজনশীলতা, পরিকল্পনা প্রণয়ন, চাকরির জ্ঞানের মতো গুণাবলি অর্জন করতে হবে। স্মার্ট ভেটেরিনারিয়ান তৈরি করতে হলে শিক্ষার্থীদের ব্যক্তিগত কাজের সমন্বয়, ডিজিটাল কোর্স কারিকুলাম, ব্যক্তিগত দায়িত্ববোধ ও স্মার্ট শিক্ষা প্রদান করতে হবে। পাশাপাশি শিক্ষার্থীদের পরিবেশ বান্ধব প্রযুক্তির ব্যবহার, রোবটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, গ্রিণ ইকোনমি সম্পর্কে যথাযথ জ্ঞান প্রদান করতে শিক্ষকদের প্রতি আহবান জানান তিনি।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা কচুয়ায় নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন মাটিরাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন ত্রিমুখী হামলা ঠেকাতে ব্যস্ত ইসরায়েল, সঙ্গ দিচ্ছে যুক্তরাষ্ট্র বর্ষবরণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি যশোরের ঐতিহ্যবাহী শুড়িরডাঙ্গায় চড়কপূজা অনুষ্ঠিত পাইকগাছার সোলাদানায় লিজ ঘের দখলে ব্যর্থ হয়ে প্রান নাশের হুমকি: আদালতে মামলা শ্রীপুরে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা ঘোষণা দিলেন মৌসুমি সরকার ঝালকা‌ঠির সুগন্ধা নদীর স্রোতে ভেসে গেলো স্কুলছাত্র সরকার হজযাত্রীদের খরচ কমানোর কারণে হজ যাত্রী সংখ্যা দ্বিগুণ হয়েছে: ধর্মমন্ত্রী মুন্সিগঞ্জে আ.লীগের দুই পক্ষে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে তরুণের মৃত্যু পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই লালমোহনে প্রতিপক্ষের হামলায় গর্ভবতী নারীসহ আহত ৩