স্বাধীনতা পরবর্তীতে এগিয়েছে বাংলাদেশ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

এটাই হয়তো আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন।’ ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষণায় সত্য’ই আজ আমরা স্বাধীন। এই স্বাধীনতা বাঙালি জাতির বহু প্রতীক্ষিত ও হাজার বছরের লালিত স্বপ্ন।

স্বাধীনতার বীজ বোনা হয়েছিলো ৫২-এর ভাষা আন্দোলনে বাঙালি জাতীয়তাবাদের হাত ধরে। দীর্ঘকাল শোষণ ও নিপীড়ন সহ্য করা ছোট্ট সেই চারাগাছটি একটু একটু করে বড় হয়েছে ৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচনে, ৬৬ এর ছয়দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচনে। প্রত্যেকটি গল্পেরই বীর নায়ক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমান।

জাতির পিতার জীবনাচরণ পর্যালোচনা করলেই এটা স্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, তাঁর জীবনের প্রধান লক্ষ্য ছিলো বাংলাদেশের স্বাধীনতা। ২০০ বছর ব্রিটিশ শাসনের পর আপাত স্বাধীনতা কামনা করলেও বাংলায় আসেনি স্বাধীনতা। বরং, পাকিস্তানিদের শোষণ নিপীড়নে অসহায় হয়ে পড়ে ভূখন্ডটি। ঠিক তখনই বাংলার নৌকায় হাল ধরেন জাতির পিতা। তাঁর স্বপ্ন ছিলো শুধু স্বাধীনতা অর্জন নয় বরং ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, টেকসই সোনার বাংলা বিনির্মাণ। বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে সেদিকেই হাঁটছি আমরা।

বিজ্ঞাপন

শুধুমাত্র একটা পরিসংখ্যান দেই। ২০০৬ সালে দারিদ্র্যের হার যেখানে ছিলো ৪১ দশমিক ৫ শতাংশ। ২০২৪ সালে তা কমে দাঁড়িয়েছে ১৮ দশমিক ৭ শতাংশে। যার মধ্যে চরম দারিদ্র্য ৫ দশমিক ৬ শতাংশ (তথ্যসূত্রঃ বিবিএস)। এবং, প্রেক্ষিত পরিকল্পনা অনুযায়ী ২০৪১ সালে দারিদ্র্য নামবে শূণ্যের কোটায়। পদ্মাসেতু চালু হওয়ার পরে বাংলাদেশের জিডিপিতে দক্ষিণাঞ্চল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বঙ্গবন্ধু টানেলে আনোয়ারাকে যোগ করে বন্দরনগরী চট্টগ্রামের চেহারা পাল্টে গেছে। মেট্রোরেলের জনপ্রিয়তা চোখে দেখার মত। বাঁচছে রাজধানীর গুরুত্বপূর্ণ কর্মঘণ্টা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বিশ্বের কাছে বাংলাদেশের সক্ষমতা প্রমাণের আরেক বিস্ময়। হেনরি কিসিঞ্জারের চোখে তলাবিহীন ঝুড়ি আজ নিউক্লিয়ার ক্লাবের গর্বিত সদস্য। বাংলাদেশে জয় করেছে ৩৫৪ নটিক্যাল মাইলের বিশাল সমুদ্রসীমা, সমাধান করেছে ছিটমহলসহ নানাবিধ কূটনৈতিক সমস্যা। বৈশ্বিক মন্দা স্বত্বেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে রেডিমেড গার্মেন্টস ও প্রবাসী আয়ে বাংলাদেশ মাইলফলক অর্জন করে শক্ত পায়ে দাঁড়িয়ে আছে। বঙ্গবন্ধু কন্যার সবচেয়ে বড় অর্জন আশ্রায়ণ প্রকল্প (একটিও মানুষ গৃহহীন থাকবে না)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলের নিরঙ্কুশ জয়ে আমরা সোনার বাংলার পথে আরও একধাপ এগিয়ে গিয়েছি।

কিন্তু মনে রাখতে হবে, স্বাধীনতা অর্জনের চেয়ে, স্বাধীনতা রক্ষা করা কঠিন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলে গেছেন, `এ স্বাধীনতা আমার ব্যর্থ হয়ে যাবে যদি আমার বাংলার মানুষ পেট ভরে ভাত না খায়। এই স্বাধীনতা আমার পূর্ণ হবে না যদি বাংলার মা-বোনেরা কাপড় না পায়। এ স্বাধীনতা আমার পূর্ণ হবে না যদি এদেশের মানুষ যারা আমার যুবক শ্রেণী আছে তারা চাকরি না পায় বা কাজ না পায়।’

বিজ্ঞাপন

বাংলাদেশের স্বাধীনতা রক্ষার পবিত্র দায়িত্বে দেশি-বিদেশী সমস্ত ষড়যন্ত্র মোকাবেলা করে বঙ্গবন্ধুকন্যার নেতৃত্ব বাংলাদেশ ছাত্রলীগ তাঁর বিশ্বস্ত ভ্যানগার্ড হয়ে এগিয়ে নেবে বাংলাদেশকে। বাংলাদেশ হবে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা। সেই অগ্রযাত্রার পথে বঙ্গবন্ধু আর্দশের সৈনিক হয়ে দেশরত্ন শেখ হাসিনা আপার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কার্যকরী ভুমিকা রাখতে চাই।

পরিশেষে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির পিতার স্মরণে কবিতার ছন্দে বলতে চাই,
`যতদূর যাও পাখি দেখা হবে ফের
স্বাধীন ঐ আকাশটা শেখ মুজিবের।’

 

ইমরান সিদ্দিকী প্রান্তর, সহ সভাপতি, বাকৃবি ছাত্রলীগ 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা