শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এস এস সি ও সমমান পরীক্ষায় হলে স্মার্টফোন ব্যবহার, প্রশ্নপত্র ফাঁস, উত্তরপত্র আদান-প্রদান ও নকল করার দায়ে ২০ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সেইসাথে দায়িত্বে অবহেলার জন্য কেন্দ্র সচিব ও হল সুপার সহ ১৯ শিক্ষককে অব্যাহতি দেয়া হয়েছে।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. রেজুয়ান এ তথ্য নিশ্চিত করে জানান, “এসএসসি ও সমমান পরীক্ষায় বৃহস্পতিবার শেরপুরে তিন উপজেলার চারটি কেন্দ্রে মোবাইল ব্যবহার, মোবাইলের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস ও উত্তর আদান-প্রদান এবং নকল করার অপরাধে কেন্দ্র সচিব ও হল সুপারসহ ১৯ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সেই সাথে বহিষ্কার করা হয়েছে ২০জন পরীক্ষার্থীকে।

অব্যাহতি প্রাপ্ত শিক্ষকদের মধ্যে শ্রীবরদীত ৫ জন, ঝিনাইগাতীতে কেন্দ্র সচিব ও হল সুপারসহ ৭ জন এবং নালিতাবাড়ীতে ৭ জন শিক্ষক রয়েছেন। বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে রয়েছে নালিতাবাড়ীতে ১৮জন ও ঝিনাইগাতীতে ২ জন পরীক্ষার্থী।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার দাখিল গণিত ও এসএসসির ইংরেজি ২য় পত্রের পরীক্ষা চলছিল।

জানা যায়, নালিতাবাড়ী উপজেলার ‘তারাগঞ্জ ফাজিল মাদরাসা কেন্দ্রে’ স্মার্টফোনের সাহায্যে প্রশ্নপত্রের ছবি উঠিয়ে বাইরে পাঠিয়ে দেয়া হয়। বাইরে থেকে উত্তর সংগ্রহ করে খাতায় লিখছিল কজন পরীক্ষার্থী। ওই কেন্দ্রে ১৫ জন পরীক্ষার্থীর মোবাইলে ওয়াইফাইয়ে যুক্ত হয়ে মোবাইলে প্রশ্নপত্র ফাঁস ও বাইরে থেকে উত্তর সংগ্রহ করার প্রমাণ মেলে। পরীক্ষার্থীরা পায়ের উরুতে রাবার দিয়ে মোবাইল বেঁধে ইন্টারনেটে সংযুক্ত হয়ে নকল করছিল।

ওই কেন্দ্রে ১৮ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে এবং কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে ৫ জন শিক্ষককে।

বিজ্ঞাপন

এসব পরীক্ষার্থীর মধ্যে ১৪ জন একটি বিষয়ে পরীক্ষা দিচ্ছিল। কেন্দ্রের দায়িত্বে থাকা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ওয়াদুদ আহমেদ শিক্ষক ও পরিক্ষার্থীদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেন।

এছাড়াও এদিন নালিতাবাড়ীর ‘আব্দুল হাকিম স্মৃতি মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে’ পরিদর্শনে যান ইউএনও ইলিশায় রিছিল। এসময় বিগত বছরের অকৃতকার্য হওয়া পরীক্ষার্থীদের আসনে রোল নম্বর উল্লেখ না করায় দুই শিক্ষককে বহিষ্কার করা হয়।

ইউএনও ইলিশায় রিছিল জানান, “বৃহস্পতিবার মোবাইল ফোন ব্যবহার ও নকল করার অভিযোগে নালিতাবাড়ীতে ১৮ জন পরীক্ষার্থীকে বহিষ্কার এবং ৫ জন শিক্ষককে পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।”

এদিকে, শ্রীবরদী উপজেলার ‘আকবরিয়া পাবলিক পাইলট ইন্সটিটিউট’ এসএসসি পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করায় ৫ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

শ্রীবরদীর ইউএনও ফৌজিয়া নাজনীন বলেন, “নির্দেশনা অমান্য করে পরীক্ষা চলাকালীন সময়ে মোবাইল ব্যবহার করায় সংশ্লিষ্ট ৫ জন শিক্ষককে দুই বছরের জন্য পরীক্ষার সব কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশ ও নকলমুক্ত পরীক্ষা নিশ্চিত করতে আমরা সর্বদা তৎপর রয়েছি।”

এছাড়াও, ঝিনাইগাতীতে ‘আহাম্মদনগর আলিম মাদ্রাসায়’ দাখিল পরীক্ষা কেন্দ্রের হল সুপার ও কেন্দ্র সচিব সহ ৫ শিক্ষককে অব্যাহতি দেয়া হয়েছে। শিক্ষকরা তাদের উপর অর্পিত দ্বায়িত্ব পালনে ব্যর্থ হওয়ার এ দণ্ডাদেশ প্রদান করা হয়। সেইসাথে অসদুপায় অবলম্বনের দায়ে ২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

ঝিনাইগাতীর ইউএনও মো. আব্দুল্লাহ আল মাহমুদ ভুইয়া জানান, “পরীক্ষা চলার সময় পরীক্ষার সাথে যুক্ত কোন কর্মকর্তা বা কর্মচারির দ্বায়িত্ব অবহেলা কোন ভাবেই কাম্য নয়। সুন্দর ও সুষ্ঠু পরিবেশে বাকি পরীক্ষাগুলো সম্পন্ন করা হবে।”

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা কচুয়ায় নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন মাটিরাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন ত্রিমুখী হামলা ঠেকাতে ব্যস্ত ইসরায়েল, সঙ্গ দিচ্ছে যুক্তরাষ্ট্র বর্ষবরণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি যশোরের ঐতিহ্যবাহী শুড়িরডাঙ্গায় চড়কপূজা অনুষ্ঠিত পাইকগাছার সোলাদানায় লিজ ঘের দখলে ব্যর্থ হয়ে প্রান নাশের হুমকি: আদালতে মামলা শ্রীপুরে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা ঘোষণা দিলেন মৌসুমি সরকার ঝালকা‌ঠির সুগন্ধা নদীর স্রোতে ভেসে গেলো স্কুলছাত্র সরকার হজযাত্রীদের খরচ কমানোর কারণে হজ যাত্রী সংখ্যা দ্বিগুণ হয়েছে: ধর্মমন্ত্রী মুন্সিগঞ্জে আ.লীগের দুই পক্ষে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে তরুণের মৃত্যু পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই লালমোহনে প্রতিপক্ষের হামলায় গর্ভবতী নারীসহ আহত ৩