শরীরের আর্দ্রতা ধরে রাখতে যে ৩ কাজ করবেন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

দেশজুড়ে শীতে যবুধবু অবস্থা। শীত এলেই পরীমানের চেয়ে কমে যায় পানি পান করা। কেননা এই সময়টাতে পানি তৃষ্ণা কম পায়। ফলে আলাদা করে পানি পান করার কথা একে বারেই ভুলে মেরে দেন অনেকে। যার ফলে শরীরে পানির ঘাটতি দেখা দেয়।

আময়ার সবাই জানি পানির অপর নাম জীবন। মানবদেহের জন্য পানি অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। পাশাপাশি শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পানি পান করা অত্যান্ত জরুরি। শীতকালে তো আরও বেশি প্রয়োজন। কারণ, এই সময়ে শরীরের তরল পদার্থ তলানিতে থাকে। পুষ্টিবিদদের মতে, এই সময়ে আরও বেশি করে পানি দরকার। শীতকালে পানি কম খাওয়ার কারণে অনেকেই নানা সমস্যায় ভুগে থাকেন।

শীতকাল এলেই মানবদেহ বেশি শুষ্ক হয়ে যায়। এই সময় শুধু পানি পান করাও বেশ কঠিন হয়ে পড়ে। তবে সেই শুষ্কতা দূর করতে পানিকে আরও মজাদার করে কয়েকটি উপায়ে পান করতে পারেন।

বিজ্ঞাপন

ভেষজ চা : এই চা শরীরের আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। এই সময়ে ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়। তৃষ্ণও অনেক কমে যায়। শরীরে পানিও পর্যাপ্ত পরিমাণে প্রবেশ করে না। তবে শরীর চাঙা রাখতে মাঝেমাঝেই চুমুক দিতে পারেন ভেষজ চায়ে। এই চা পেশির ব্যথা কমায়। অনিদ্রা দূর করে। মানসিক ভাবেও শান্ত রাখে ভেষজ চা। এ ছাড়া গ্যাস-অম্বলের সমস্যা দূর করতেও এই চায়ের উপকারিতা আছে।

হলুদ দুধ : রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস হলুদ দুধ খাওয়ার অভ্যাস অত্যন্ত স্বাস্থ্যকর। শরীর ভিতর থেকে উষ্ণ রাখে। ঘুমও ভালো হয়। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ শরীরে প্রদাহ দূর করে। শরীরের আর্দ্রতা ধরে রাখতেও হলুদ দুধ সত্যিই উপকারী। তবে হলুদ সরাসরি শরীরের আর্দ্রতা ফেরাতে পারে না। দুধ সেই কাজটি করে। তবে সার্বিক সুস্থতার জন্য হলুদ কার্যকরী।

স্যুপ : সর্দি-কাশি যেন শীতের নিত্যসঙ্গী। একবার হানা দিলে সহজে কমতে চায় না। এই সময়ে শরীরের আর্দ্রতা যেন আরও কমে যায়। তাই সুস্থ থাকতে স্যুপ খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা। নানা রকম সবজি দিয়ে তৈরি স্যুপ সর্দি-কাশির সময়ে স্বস্তি দেয়। পালং শাক দিয়েও স্যুপ তৈরি করে নিতে পারেন। তাই শরীরের আর্দ্রতায় ভরসা রাখতে পারেন স্যুপে।

বিজ্ঞাপন

 

তথ্যসূত্র: আরটিভি নিউজ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক লালমোহন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন যাঁরা গাজীপুরে অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১