রুশ জাহাজ আটক, তুরস্কের প্রতি যে আহ্বান জানালেন ল্যাভরভ

খাদ্যশস্যবাহী আটক রুশ পতাকাবাহী জাহাজটির ব্যাপারে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে পুরো বিষয়টি ভালো করে পর্যালোচনা করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

মঙ্গলবার মস্কো সফররত ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী কার্লোস রাফায়েল ফারিয়ার সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলন শেষে এ আহ্বান জানান তিনি।

ল্যাভরভ বলেন, জাহাজটি কাজাখস্তানে যাচ্ছিল। তুরস্ক ও এস্তোনিয়ার মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে এই জাহাজের খাদ্যশস্যের বিবরণ রয়েছে। আমাদেরকে এ বিষয়টি বিশেষভাবে পর্যালোচনা করে দেখতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, তুরস্কের উচিৎ এই জাহাজের বিষয়ে তদন্ত করা এবং এতে থাকা খাদ্যশস্যের ফরেনসিক পরীক্ষার জন্য শস্যের নমুনা নেওয়া, যাতে এই জাতীয় শস্য কোথায় উৎপাদন হয় সে সম্পর্কে সঠিক তথ্য নিশ্চিত হওয়া যায়।

তুরস্কের পতাকাবাহী একটি জাহাজ সাত হাজার টন খাদ্যশস্য নিয়ে গত বৃহস্পতিবার কৃষ্ণসাগর তীরবর্তী বারদিয়ানস্ক বন্দর ছেড়ে যায়।

রবিবার তুরস্ক ইউক্রেনের অনুরোধে জাহাজটিকে আটক করে। কিয়েভ দাবি করছে, ওই জাহাজে করে ইউক্রেনের লুট করা খাদ্যশস্য বিক্রি করতে যাচ্ছিল রাশিয়া।

বিজ্ঞাপন

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ আরও বলেন, রাশিয়ার শস্যবাহী জাহাজ নিয়ে যে কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে তা অগ্রহণযোগ্য। পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা ছাড়া আমাদের খাদ্যশস্য ও রাসায়নিক সার রফতানির পথে কোনো বাধা নেই।

এর আগে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার দাবি করেছিলেন, তুরস্কে তার দেশের জাহাজ আটক সম্পর্কে মস্কো কোনও তথ্য জানে না।

সূত্র: দ্য গার্ডিয়ান

শীর্ষ সংবাদ:
শরণখোলায় ৭ম শ্রেণীর ছাত্রী ধর্ষনের শিকার এবার পালিয়ে বাংলাদেশে এসেছে আরকান আর্মির ৫ সদস্য লালমোহনে আমের মুকুলের ঘ্রাণে ভরে উঠেছে বাগানগুলো অসামাজিক কার্যক্রম চালানোর দায়ে ইউপি চেয়ারম্যানের বোনসহ আটক ৪ কিশোরগঞ্জে বাকৃবির কৃষি প্রকৌশলীদের সম্প্রসারণ মাঠ সফর গাজীপুরে অবৈধ স্থাপনা উচ্ছেদের কয়েক ঘন্টা পরই ফের দখল নরসিংদীতে বাস-কাভার্ডভ্যানের সংঘর্ষ, ২ চালক নিহত ভারতীয় যুবক কারাভোগ শেষে দেশে ফিরলেন গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে পালকিতে বর-কনে, গরুর গাড়িতে বরযাত্রী রুদ্ধদ্বার বৈঠক শেষে আমীর খসরু বললেন ‘কিছুই বলার নেই’ বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত