রাবি চিকিৎসা কেন্দ্রে অত্যাধুনিক সাতটি ডায়াগনোসিস মেশিন চালু

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চিকিৎসা কেন্দ্রে অত্যাধুনিক সাতটি ডায়াগনোসিস মেশিন চালু করা হয়েছে। রোববার (৩ জুলাই) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের ইউনিট-১ ও ইউনিট-২ এ রোগ নির্ণয় যন্ত্রগুলো উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

নতুন চালু ডায়াগনোসিস মেশিনগুলো হলো- আল্ট্রাসাউন্ড মেশিন ভল্যুশন পি৮, অটোমেটেড বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, সিসমেক্স এক্সএন-৩৫০ ফুল্লি অটোমেটেড হেমাটোলজি অ্যানালাইজার, অটোমোটেড হিউমোটলজি অ্যানালাইজার সিসমেক্স এক্সএন-৩৫০, হিউমালাইজার-৩০০০, মাইক্রোওয়েভ ডাইথারমি (এমডব্লিউডি) ও ইউএসটি (আল্ট্রাসাউন্ড থেরাপি)।

নতুন এসব যন্ত্রপাতি ব্যবহার করে অনেক ধরনের সেবা পাবেন শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারিরা। এর মধ্যে প্যাথোলজি ইউনিট থেকে সিবিসি (টিসি ডিসি এইচবি% ইএসআর), সিপিবিএফ (ব্লাড ফিল্ম), স্টুল আর/এম/ই, ইউরিন আর/এম/ই, এইচবি%, এমপি (ম্যালেরিয়াল প্যারাসাইটস), প্লাটিলেট কাউন্ট, ব্লাড সুগার, টিসিই (টোটাল সার্কুলেটিং ইওসিনোফিল), সিরাম বিলিরুবিন, ওয়াইডাল টেস্ট, ওয়েইল ফেলিক্স টেস্ট, এস ক্রিয়েটিনিন, লিপিড প্রোফাইল, এ.এস.ও, এস. ইউরিক এসিড, এসজিপিটি (এএলটি), রেড টিউব, ইডিটিএ টিউব, ভ্যাকিউম নিডল, সিআরপি, এস ইলেকট্রোলাইট, ডি- ডাইমার, এইচবিএসএজি, এইচবিএ ১ সি, ডেঙ্গু টেস্ট করানো যাবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন….দূর্নীতির আখড়ায় পরিণত হয়েছে পাসপোর্ট অফিস!

এছাড়াও ই সি.জি ইউনিট থেকে ইসিজি, আই ইউনিট থেকে আই রিফ্র্যাকশন, ডেন্টাল (ওপিজি) থেকে ডেন্টাল এক্স-রে (ওপিজি) ফিল্ম (১০-১২), আলট্রাসনোগ্রাফি ইউনিট থেকে হোল অ্যাবডোমিন, লোয়ার অ্যাবডোমিন, আপার অ্যাবডোমিন, প্রেগনেন্সি প্রোফাইল, জেনিলো ইউরিনারি সিসটার্ম, হেপাটো ব্রিলিয়ারি সিস্টেম টেস্ট করানো যাবে। হাই রেজোল্যুশন আলট্রাসনোলজি ইউনিট থেকে হাই রেজোলুশন আলট্রাসাউন্ড, অ্যানোমালি স্ক্যান, বায়োফিজিক্যাল প্রোফাইল, থাইরয়েড/ব্রেস্ট/টেস্টিস/আই/নিওনেটাল অ্যান্ড পেডিয়াট্রিক ব্রেইন, ডপলার সিঙ্গেল লিম্ব, ডপলার ক্যারোটিড, ৪ডি প্রেগনেন্সি প্রোফাইল, কালার প্রিন্ট করতে পারবে রোগীরা।

ফিজিওথেরাপি ইউনিট থেকে ফিজিক্যাল এক্সারসাইজ, আলট্রাসাউন্ড আই.আর.আর (ইনফ্রা রেড রে) অ্যান্ড আদারস ও ডেন্টাল ইউনিট থেকে পার্মানেন্ট ফিলিং, এক্সট্রাকশন, স্ক্যালিং, ওপারকুলেকটোমি করাতে পারবেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

উদ্বোধন শেষে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিরা যাতে তাদের প্রয়োজনীয় সেবা বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র থেকে নিতে পারেন, সেটা নিশ্চিত করার লক্ষ্যে আমরা কাজ করছি। আগে থেকেই বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে অনেক রোগ নির্ণয় করা হতো। তবে সেগুলো ম্যানুয়ালি করা হতো। আমরা যে মেশিনগুলো আজ উদ্বোধন করলাম, সেগুলোতে অধিকাংশ রোগ অটোমেটেড নির্ণয় করা সম্ভব হবে। সেই সঙ্গে আরো নতুন অনেক রোগ নির্ণয় করা যাবে।

উদ্বোধনকালে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম, কোষাধ্যক্ষ অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, চিকিৎসা কেন্দ্রের প্রধান চিকিৎসক ডা. তবিবুর রহমানসহ অন্যান্য চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

 

 

আর টাইম্‌স/ আসমা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
নানা বাড়ীতে বেড়াতে এসে পানিতে ডুবে শিশুর মৃত্যু কুয়াকাটার সৈকতে দেখা মিলছে ইয়েলো-বেলিড সি স্নেকের মুরাদনগরে রোহিঙ্গাকে জন্ম নিবন্ধন দেওয়ার অভিযোগে ইউপি সচিব গ্রেফতার পাইকগাছায় বিশেষ অভিযানে সাজা ও পরোয়ানার ৭ আসামি গ্রেফতার দেওয়ানগঞ্জ উপজেলা কমপ্লেক্সে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাষ্ট্রীয় সফরে দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী রাফায় ইসরায়েলের ভয়াবহ হামলা, ১৭ ফিলিস্তিনি নিহত ড্রেনেজ সংস্কারের নামে ১১’শ কোটি টাকা জলে, সিসিকের মেয়রকে দুষছেন নগরবাসী দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল শহর ঢাকা সিলেটের নদ-নদীতে হু হু করে বাড়ছে পানি অতীতের চেয়ে বর্তমান ছাত্রলীগ অনেক শক্তিশালী মিয়ানমার সীমান্ত সরকারের কঠোর নজরদারিতে: কাদের কাউখালীতে ব্যস্ত সময় কাটাচ্ছে কামার শিল্পীরা সিলেট সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার উপরে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নগরকান্দার তালমা ইউনিয়নে ভিজিএফের চাল বিতরন সিলেটের শুল্ক স্টেশন গুলোতে চুনাপাথর আমদানিতে বেড়েছে রাজস্ব আদায় কাউখালীতে শেষ মুহূর্তে জমে উঠেছে গরুর হাট, পশুর আমদানি প্রচুর, ক্রেতা কম বর্তমান সরকার গরীব অসহায় দুস্থদের সরকার- মেয়র শেখ আ: রহমান ঈদের ৩ দিন আগেও যেসব এলাকায় ব্যাংক খোলা