রাণীশংকৈলের প্রাকৃতিক সৌন্দর্যকে রাঙ্গিয়ে তুলেছে কৃষ্ণচুড়া ও সোনালুর রঙ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ষড় ঋতুর দেশ এই বাংলাদেশ এখন গ্রীষ্মকাল, এ সময়ে কৃষ্ণচুড়া ও সোনালুর ফুল প্রকৃতিতে মেলে ধরেছে তার আপন রঙ, শাখায় শাখায় লাল হলুদের,রূপে ফুটতে শুরু করেছে।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে রুক্ষ প্রকৃতির মৃদু বাতাসে সুভাষ ছড়চ্ছে এসব ফুল। দৃষ্টি নন্দন কৃষ্ণচুড়া ফুল উপজেলার যাত্রীছাউনি মোড়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় গেটে,ভান্ডারা প্রাথমিক বিদ্যালয়ে, পাইলট উচ্চ বিদ্যালয়,মুক্তিযুদ্ধের বদ্ধ ভূমি খুনিয়া দিঘিতে,ঐতিহ্যবাহী রামরাই দিঘি,
রাণীশংকৈল থেকে নেকমরদ -বালিয়াডাংঙ্গী মহাসড়ক,রাণীশংকৈল থেকে পীরগঞ্জ সড়কের সাথে, ও সরকারি বেসরকারি অফিস, স্কুল কলেজ মাদ্রাসা, হাট বাজার সহ বিভিন্ন স্থানে চোখে পড়েছে কৃষ্ণচুড়া ফুল।

এবং সোয়ানুল ফুল যা অঞ্চলে বাঁদরলাঠি গাছের ফুল নামে পরিচিত, এ ফুল প্রায় বিলুপ্তির পথে গ্রামের বাঁশঝাড় পরিত্যক্ত জমি ও বিভিন্ন জায়গায় তার সৌন্দর্য ধরে রেখেছে সোয়ানুল।

বিজ্ঞাপন

কৃষ্ণচূড়ার বৈজ্ঞানিক নাম ডেলোনিক্স রেজিয়া, সাধারণত এ ফুল এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ফুটে,এর আদি নির্বাস পূর্ব আফ্রিকায়।

সোয়ানুল এর বৈজ্ঞানিক নাম ক্যাশিয়া ফিস্টুল, এর আদি নির্বাস হিমালয় অঞ্চলে একই সময়ে এ ফুল প্রকৃতিতে তার হলুদ রঙের পাপড়ি মেলে ধরেছে।

মনোমুগ্ধকর কৃষ্ণচূড়া প্রকৃতিকে সাজিয়েছে তার লালা রঙ দিয়ে, আর সোয়ানুল সাজিয়েছে তার হলুদ রঙে। বর্তমানে সময়ে কৃষ্ণচূড়া ও সোয়ানুল ফুল এ উপজেলার প্রাকৃতিক সৌন্দর্য অনেক গুনে বাড়িয়ে তুলেছে।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি মতলব উত্তরে বিকাশ ব্যবসায়ীর আত্মহত্যা এমপি আনোয়ারুল হত্যা: সন্দেহভাজন তিনজন ৩ দিনে ফ্ল্যাট থেকে বের হন ঠাকুরগাঁওয়ে জিংক ধানের উপকারিতা ও গুনাগুণ সম্পর্কে কৃষকদের অবহিতকরণ দ্বিতীয় ধাপে আরও কমল ভোটের হার, এবার রাজনীতিকে দুষলেন সিইসি ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ