রাজশাহীতে বাড়ছে করোনার সংক্রমণ, উদাসিন মানুষ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

রাজশাহীতে আবারও বাড়তে শুরু করেছে করোনা ভাইরাসের সংক্রমণ। দীর্ঘ বিরতির পর বৃহস্পতিবার করোনায় আক্রন্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।

গত বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত রাজশাহীতে ১৮জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের তথ্যমতে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আরটিপিসিআর ল্যাবে বৃহস্পতিবার রাজশাহীর ৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়।

এর মধ্যে ১৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৮ দশমিক ৫৭ শতাংশ। বিশেষ করে গত ২৬ জুন থেকে রাজশাহীতে ফের করোনাভাইরাস শনাক্ত হতে শুরু করে। রাজশাহীতে হঠাৎ করে করোনার সংক্রমণ বাড়ার পেছনের কারণ হিসাবে মানুষের অসচেতনতাকে দায়ি করা হচ্ছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর রাজশাহীর মানুষ ভুলেই গেছে মাস্ক পরা, হাত ধোয়া ও গণজামায়ের বিষয়টি।

বিজ্ঞাপন

এরআগে, রাজশাহী সারাদেশের মধ্যে করোনার হটস্পটে পরিণত হয়েছিল। করোনায় মৃত্যু ঊঠেছিল ২৫জন পযন্ত। সেখান থেকে উত্তোরণ করতে অনেকটা বেগ পেতে হয়েছে রাজশাহীর মানুষকে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর থেকে মানুষ করোনার বিষয়টি একেবারে ভুলে যেতে বসেছিল। কিন্তু গত ২৬জুনের পর থেকে আবারো করোনা ভাইরাসের সংক্রমন বাড়ায় রাজশাহীবাসীকে ভাবিয়ে তুলেছে। ভাবিয়ে তুলেছে স্থানীয় প্রশাসনকেও। তবে করোনার সংক্রমন বাড়লেও মানুষের মধ্যে দেখা মিলছে না সচেতনতা।

এমনকি স্থানীয় প্রশাসন থেকেও মানুষকে উদ্বুদ্ধ করার জন্য তেমন কোনো উদ্যোগ নিতে দেখা যাচ্ছে না। এতে আবারো রাজশাহী করোনার হটস্পট হতে যাচ্ছে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। তবে চিকিৎসকরা বলছেন, এখনই যদি যথাযথ ব্যবস্থা নেয়া না হয়, তাহলে পরিস্থিতি সামাল দেয়া মুশকিল হয়ে দাঁড়াবে। সরকারের পক্ষে আবারো মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু রাজশাহীতে ৯০ভাগ মানুষ মাস্ক ছাড়াই রাস্তা-ঘাটে ঘুরছেন, দোকানপাটে করছেন কেনাকাটা। যানবাহন থেকে শুরু করে কোথায় লোকজন মাস্ক ব্যবহার করছেন। বলাই যায়, মাস্ক ব্যবহারে মানুষের মধ্যে এক ধরনের উদাসিনতা দেখা যাচ্ছে।

এদিকে, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র অনুযায়ী, গত বুধবার রাজশাহী বিভাগে করোনার সংক্রমণের হার ছিলো ১৯ দশমিক ১৫ শতাংশ। মোট ১২৪ জনের নমুনা পরীক্ষায় ১২ জন করোনা পজিটিভ হয়েছেন। এরমধ্যে সর্বোচ্চ রাজশাহী জেলায় শনাক্ত হয়েছে। ৪৭ জনের নমুনা পরীক্ষায় ৯ জনের করোনা শনাক্ত হয়। এছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১১ জনের মধ্যে ২ জন, জয়পুরহাটে ৬৬ জনের বিপরীতে একজন করোনা শনাক্ত হয়েছেন।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার রাজশাহী জেলায় করোনা শনাক্তের হার ছিলো ১৬ দশমিক ৩৬ শতাংশ। এদিন মোট ৫৫ জনের নমুনা পরীক্ষার বিপরীতে ৯ জনের করোনা শনাক্ত হয়। আর আগের দিন সোমবার ২৪ ঘন্টায় ৪৬ জনের নমুনা পরীক্ষায় ২ জনের করোনা শনাক্ত হয়। যেদিন সংক্রমের হার ছিলো ৪ দশমিক ৩৫। তবে ২৬জুনের আগে করোনা শনাক্ত প্রায় দিন শূণ্যের কোটায় ছিল। গত মে মাসে করোনা শনাক্ত না হওয়া ও নমুনা পরীক্ষা না থাকায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা পরীক্ষার ল্যাবটিও বন্ধ ঘোষণা করা হয়।

এমনকি রামেক হাসপাতালে যে করোনার ওয়ার্ড ছিল সেটিও সাধারণ রোগিদের জন্য ছেড়ে দেয়া হয়। এছাড়াও রাজশাহীতে যে সবস্থানে করোনা পরীক্ষার বুথ ছিল সেগুলো বন্ধ করে দেয়া হয়েছে। এখন রাজশাহী মেডিকেল কলেজ ছাড়া আর কোথাও করোনার নমুনা সংগ্রহ করা হয় না। কিন্তু গত বৃহস্পতিবার করোনায় একজনের মৃত্যু ও শনাক্তের হার বেড়ে যাওয়ায় ভাবিয়ে তুলেছে রামেক হাসপাতাল কর্তৃপক্ষকে। তবে কর্তৃপক্ষ বলছে, এখানো করোনার তেমন সংক্রমণ নেই। সংক্রমণ বাড়লে আবারো যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, সংক্রমণ বিবেচনায় ৩০ নম্বর ওয়ার্ডকে করোনা রোগিদের জন্য প্রস্তুত করা হয়েছে। তবে যেহেতু এখনো করোনা রোগি ভর্তি হয়নি, তাই সাধারণ রোগিদের জন্যই ওয়ার্ডটি ব্যবহার করা হচ্ছে। তবে উদ্ভুত পরিস্থিতি বিবেচনায় সকল প্রস্তুতি তাদের আছে।

রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক জানান, করোনায় আক্রান্তরা প্রত্যেকেই সুস্থ আছেন। তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তারা বাসায় আইসোলেশনে রয়েছেন। তবে সংক্রমণের আবারও উর্ধ্বমুখিনতা নতুন শঙ্কা তৈরি করেছে।

একারণে সবাইকে স্বাস্থ্যবিধি মানতে বলা হচ্ছে। করোনা টেস্টেও আগ্রহী করা হচ্ছে। তবে রাজশাহীতে ভ্যাকসিনেশন কার্যক্রম জোরদার করায় পরিস্থিতি খুব বেশি অবনতির শঙ্কা আপাতত দেখা যাচ্ছে না।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা