রাজশাহীতে ডায়েরিয়ার প্রকোপ

ছবি: সংগৃহীত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বর্তমানে সূর্য্য সরাসরি বিষুবরেখার উপর অবস্থান করায় এশিয়ার অধিকাংশ দেশে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। বর্ষার এই মৌসুমে বাংলাদেশেও এর প্রভাব পড়েছে যথেষ্ট। ফলে তাপমাত্রা ৩৫-৪০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে ওঠা-নামা করছে।

রাজশাহী বরেন্দ্র অঞ্চল হওয়ায় এমনিতেই বৃষ্টিপাত কম হয়। তার মধ্যে সূর্য্য সরাসরি বিষুবরেখায় অবস্থান করায় বর্ষকালেও রাজশাহীতে বৃষ্টি নেই বললেই চলে। সেই সাথে র্সূর্য্য খারাভাবে কিরণ দেয়ায় রোদের তীব্রতাও কয়েকগুণ বেড়েছে। ফলে ভ্যাপশা গরমে রাজশাহীর জনজীবন একেবারে অতিষ্ঠ হয়ে উঠেছে। তাই তীব্র এই গরমে বরেন্দ্র অঞ্চলে ডায়েরিয়ার প্রকোপ বেড়ে গেছে। এতে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে প্রতিদিন নতুন নতুন রোগী ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে। ভর্তি হওয়া রোগীর অধিকাংশ শিশু ও বৃদ্ধ বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

আরও পড়ুন—নজরুল বিশ্ববিদ্যালয়ে জাস্টিস এবং লিগ্যাল এইড বিষয়ক সেমিনার

বিজ্ঞাপন

রামেক হাসপাতালের শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, ডায়েরিয়ায় আক্রান্ত শিশুদের আলাদা করে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। ভর্তি হওয়া শিশুদের কেউ কয়েকদিন থেকে হাসপাতালে ভর্তি রয়েছে। দ্রুত ডায়েরিয়া নিয়ন্ত্রণে না আসায় বেশ কয়েকদিন ধরেই আক্রান্ত শিশুদের নিয়ে বাবা-মায়েরা হাসপাতালে বেডে কিংবা মেঝেতে অবস্থান করছেন। ১১ মাস বয়সী নিজের ছেলে সন্তান স্যামুয়েল বিশ্বাস ডায়েরিয়ায় আক্রান্ত হলে ওইদিনই ছেলেকে হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করান নগরীর শাহমখদুম থানার সন্দেশপুর এলাকার বাসিন্দা নাগরী বিশ্বাস।

জানতে চাইলে নাগরী বিশ্বাস বলেন, ‘৭ দিন ধরে ডায়েরিয়ায় আক্রান্ত শিশুকে নিয়ে হাসপাতালে অবস্থান করছি। কিন্তু ডায়েরিয়া ভালো হচ্ছে না। বর্তমানে ডায়েরিয়ায় আক্রান্ত হওয়া রোগীরা সুস্থ হতে সময় লাগছে বলে কর্তব্যরত চিকিৎসকরা জনিয়েছে।’ তিন দিন আগে ডায়েরিয়ায় আক্রান্ত মোহনপুর উপজেলার দোবাঘাটা এলাকার নুপুর খাতুন তার ৪ বছরের শিশু লামিয়াকে শিশু ওয়ার্ডের ডায়েরিয়া কর্ণারে ভর্তি করিয়েছেন। কিন্তু ডায়েরিয়া একটু কমে আসলেও বর্তমানে এখন তার শিশু আমাশয়ে আক্রান্ত হয়েছে বলে জানান তিনি। এমনিভাবে হাসপাতালে চিকিৎসা নিতে আসা প্রায় রোগীই দ্রুত ডায়েরিয়া থেকে সুস্থ হয়ে উঠছে না।

রামেক হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো. মোহাইমেনুল হক আতিক বলেন, ‘প্রচণ্ড গরমের কারণে রাজশাহী অঞ্চলে শিশু ও বৃদ্ধরা ডায়েরিয়ায় বেশি আক্রান্ত হচ্ছে। এর অধিকাংশ শিশু রোটা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ রোটা ভাইরাসে আক্রান্ত হলে এই ডায়েরিয়া থেকে শিশুরা দ্রুত সুস্থ হয় না। আর হাসপাতালে ভর্তি হওয়া অধিকাংশ শিশুর এমন অবস্থা (সুস্থ হতে সময় লাগছে)।

বিজ্ঞাপন

আরও পড়ুন—পদ্মার দুই পাঙাশ বিক্রি হলো ৬১ হাজারে

তিনি আরও বলেন, ‘রাজশাহীতে বেশ কিছুদিন থেকে (চলতি মাসে) তাপমাত্রা ৩৫-৪০ ডিগ্রী পর্যন্ত উঠানামা করছে। সেই সূর্য্যরে তাপও বেশ তীব্র। এই সময়ে শিশু কিংবা বয়স্কদেও ডি-হাইড্রেশন ও সান স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি। তাই এই গরমে সবাইকে নিয়মিত ব্লাড প্রেসার চেক করার পাশাপাশি মাংসের পরিমাণ একেবারে কমিয়ে দিয়ে ফল ও শাকসবজি বেশি বেশি করে খাওয়া উচিত।’

এদিকে রাজশাহী আবহাওয়া অফিস সূত্র জানায়, বিশ^ব্যাপী অধিক পরিমাণে কার্বন-ডাই-অক্সাইড নিঃস্বরণের ফলে ওজন স্তর ধীরে ধীওে ক্ষয়প্রাপ্ত হওয়ায় জলবায়ু পরিবর্তন হচ্ছে। যার প্রভাব রাজশাহীতেও পড়েছে। এজন্য বর্ষা মৌসুমেও তাপমাত্রা তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াস ছুই ছুই করছে।

রামেক হাসপাতালে পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, ‘তীব্র গরমের কারণে রাজশাহী অঞ্চলে ডায়েরিয়ার প্রকোপ একটু বেড়েছে। জায়গার সংকুলানের কারণে অনেক সময় কোনো রোগ মহামারী আকারে দেখা দিলে আমরা চাহিদা অনুযায়ী রোগীদের জায়গা দিতে পারি না।

তবে ডায়েরিয়া রোগী বর্তমানে যে পর্যায়ে রয়েছে তাতে চিকিৎসা সেবা দিতে খুব বেশি বেগ পোহাতে হচ্ছে না। ডায়েরিয়ার প্রকোপ আরো বেড়ে গেলেও আমাদের প্রস্তুতি রয়েছে। আশা করছি, চিকিৎসা সেবা প্রদানে তেমন কোনো সমস্যা হবে না।’

 আর টাইমস/ এসএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা কচুয়ায় নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন মাটিরাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন ত্রিমুখী হামলা ঠেকাতে ব্যস্ত ইসরায়েল, সঙ্গ দিচ্ছে যুক্তরাষ্ট্র বর্ষবরণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি যশোরের ঐতিহ্যবাহী শুড়িরডাঙ্গায় চড়কপূজা অনুষ্ঠিত পাইকগাছার সোলাদানায় লিজ ঘের দখলে ব্যর্থ হয়ে প্রান নাশের হুমকি: আদালতে মামলা শ্রীপুরে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা ঘোষণা দিলেন মৌসুমি সরকার ঝালকা‌ঠির সুগন্ধা নদীর স্রোতে ভেসে গেলো স্কুলছাত্র সরকার হজযাত্রীদের খরচ কমানোর কারণে হজ যাত্রী সংখ্যা দ্বিগুণ হয়েছে: ধর্মমন্ত্রী মুন্সিগঞ্জে আ.লীগের দুই পক্ষে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে তরুণের মৃত্যু পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই লালমোহনে প্রতিপক্ষের হামলায় গর্ভবতী নারীসহ আহত ৩ ইসরায়েলে হামলার বিষয়ে ইরানকে সতর্ক করলেন বাইডেন