ভুমি কর্মকর্তার ভুমিগ্রাস বন্ধ করলো প্রশাসন

রাজশাহীর মোহনপুর ও নওগাঁ মান্দার সীমান্তবর্তী সাবাই বিলে অবৈধ পুকুর খনন বন্ধ করেছে প্রশাসন। স্থানীয়রা জানান, এনামুল হক পুকুর পাড়ে দেশী অস্ত্রে সজ্জিত রাজনৈতিক পরিচয়ের হোমরাচোমরাদের পাহারা বসিয়ে অবৈধ পুকুর খনন করছে। গত ১৭ জুলাই রোববার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সাবিহা সুলতানার নির্দেশে মোহনপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রিয়াংকা দাস অবৈধ পুকুর খনন কাজ বন্ধ করে দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাজশাহীর মোহনপুর উপজেলার ভাতুড়িয়া গ্রামের মৃত জহির উদ্দিন মোল্লার পুত্র ও সহকারি ভূমি কর্মকর্তা (অবঃ) এনামুল হক। তিনি রাজনৈতিক প্রভাববিস্তার, এলাকার কৃষকদের বাঁধা উপেক্ষা, বিলের পানি প্রবাহের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি ও সাবাই বিলের কৃষি জমি নষ্ট করে প্রায় ৩০ বিঘা আয়তনের অবৈধ পুকুর খনন শুরু করেন।স্থানীয় কৃষকরা বাধা দিতে গেলে তাদের হত্যা ও বাড়িঘর জ্বালিয়ে এলাকাছাড়া করার হুমকি দিয়ে এনামুল হক পুকুর খননের কাজ চলমান রাখেন।

এবিষয়ে মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএন) অবগত করা হলে তিনি অনীহার সঙ্গে দেখছি, দেখবো বলে কোনো পদক্ষেপ গ্রহণ না করে কালক্ষেপন করতে থাকে। কৃষকেরা নিরুপায় হয়ে বিষয়টি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে অবগত করা মাত্রই তিনি মোহনপুর উপজেলা সহকারি কমিশনারকে (ভুমি) দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। গত ১৭ জুলাই নির্দেশ পেয়ে তিনি তাৎক্ষনিক পুকুর খনন কাজ বন্ধ করে দিয়ে এক্সেভেটর যন্ত্র এবং ড্রোজার যন্ত্রের চাবি জব্দ করেন। তবে ভুমিগ্রাসী এনামুল হককে আটক না করায় সাধারণ মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

বিজ্ঞাপন

এবিষয়ে এনামুল হক বলেন, সারা দেশ জুড়ে পুকুর খনন চলছে প্রশাসন দেখতে পায় না। আমার পুকুর কাটলেই সমস্যা কি ? প্রশাসন দেখতে পায়, আসলে আপনারাও তো বোঝেন?

এবিষয়ে জানতে চাইলে মোহনপুর উপজেলা সহকারি কমিশনার (ভুমি) প্রিয়াংকা দাস বলেন, পুকুর খনন বন্ধ করে দিয়ে মেশিনের চাবি জব্দ করা হয়েছে, পরবর্তীতে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। পুনরাই ওই পুকুর খনন করা হলে কি ধরণের ব্যবস্থা নেয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পরবর্তীতে এবিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নজরুল বিশ্ববিদ্যালয়: ফুল দেওয়াতে সীমাবদ্ধ শিক্ষক সমিতির কার্যক্রম কালাইয়ে ৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও নেই ম্যানেজিং কমিটি শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি বাকৃবিতে নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করায় তিন বহিরাগতকে মারধর ভাঙ্গুড়ায় স্বামীর সঙ্গে মনোমালিন্য, গৃহবধূর আত্মহত্যা রাজশাহীতে বড়ছে বীজ পেঁয়াজ চাষ রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা: সালমান এফ রহমান শিক্ষার মাধ্যম হউক মাতৃভাষায় অক্ষুন্ন থাকুক ভাষার মর্যাদা নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫