৮ লাখে বিক্রি হবে ২৫ মণ ওজনের ‘পটুয়াখালীর কিং’

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বয়স মাত্র ৩০ মাস। যার ওজন এখনই প্রায় ২৫ মনের মত। আকর্ষণীয় কালো বর্ণের এই গরুটি দেখতে প্রতিদিনই ভিড় আশেপাশের বাসিন্দারা।

এছাড়াও দূরদূরান্ত থেকে ক্রেতারাও আসছেন। গরুর মালিক শখ করে নাম রেখেছেন “পটুয়াখালীর কিং”। কোরবানীতে এটিকে বিক্রির লক্ষে গরুর মালিক দাম হাঁকছেন ৮ লাখ টাকা।

পটুয়াখালীর গলাচিপা উপজেলার আমখোলা ইউনিয়নের মুসুরিকাঠি গ্রামের শাহ-আলম হাওলাদারের ছেলে শামীম হাওলাদার (৩৫) ২০১৮ সালে ফ্রিজিয়ান জাতের ১১টি গরু কিনে শুরু করেন খামার ব্যবসা।২০২০ সালের জানুয়ারী মাসে এর মধ্যে একটি গরু বাছুর জন্ম দেয়।

বিজ্ঞাপন

পরে এই বাছুরটিকে তিনি নিজের সন্তানের মতো লালন পালন করেন এবং নাম রাখেন পটুয়াখালীর কিং। সঠিক পরিচর্যা এবং দেশীয় খাবার গম, ভুট্রা এবং খড় কুটা খাওয়ানের ফলে বর্তমানে এই গরুটির ওজন হয়েছে ২৫ মন। বর্তমানে এই গরুটি লালন পালন এবং খাবারে প্রতিনিয়ত ব্যয় হচ্ছে ১৫শ‘ টাকা। তাই কোরবানীর আগে পটুয়াখালীর কিং এর ওজন আরো বাড়তে পারে বলে জানিয়েছেন খামার ব্যবসায়ীরা।

খামারী শামীম হাওলাদার জানান, বর্তমানে আমার খামারে ১৩ টি গরু রয়েছে। এর মধ্যে এই গরুটির যখন জন্ম হয়, তখনই এটি দেখতে অনেকটা সুন্দর ছিলো। ভালোবেসে এটির নাম রেখেছিলাম পটুয়াখালীর কিং। এবং নিজের সন্তানের মতো লালন পালন করেছি। এছাড়া সম্পূর্ণ দেশীয় খাবার খাইয়েছি। তবে এ বছরই এটি বিক্রি করে দিতে হবে। তাই দাম চেয়েছি ৮ লাখ টাকা। তবে আলোচনা সাপেক্ষে কেউ নিতে চাইলে কম বেশি হতে পারে।

পার্শ্ববর্তী আমতলী উপজেলার শাখারীয়া বাজারের মনির মিয়া জানান, এ গরুর নাম এখন জেলার সর্বত্র ছড়িয়ে পড়েছে। আমরা এটিকে দেখতে এসেছি। দেখতে বেশ নাদুস নুদুস।

বিজ্ঞাপন

গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের ছলেমুদ্দিন জানান, দুই থেকে তিন মাস আগেই শুনেছি শামীম গরুর খামার করে সফল হয়েছে। তাই তার খামার দেখতে এসেছি। আমারও খামার করার ইচ্ছে আছে। পটুয়াখালীর কিং কালো হলেও দেখতে অনেক সুন্দর।

লাচিপা উপজেলা ভারপ্রাপ্ত প্রাণী সম্পদ কর্মকর্তা আতিকুর রহমান জানান, এটাই সম্ভবত জেলার সবচেয়ে বেশি ওজনের গরু। আমরা দুই একদিনের মধ্যে ওই খামারীর বাড়ি ভিজিট করবো। তবে শামীম হাওলাদার একজন সফল খামারী। তাকে আমরা প্রানী সম্পদ অফিস থেকে নিয়মিত পরামর্শ দিচ্ছি এবং সকল ধরনের সহযোগিতা করা হচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা