বিশ্বকাপের জন্য পুরোপুরি প্রস্তুত পাকিস্তান : বাবর

বাবর আজম

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

দাপট দেখিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেছেন, আগামী ওয়ানডে বিশ^কাপের জন্য ভালোভাবে প্রস্তুত তার দল। তবে বিশ^কাপে পাকিস্তান দলের অংশগ্রহণ নিয়ে এখনও অনিশ্চিয়তা রয়েছে।

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে পাকিস্তান। চতুর্থ ম্যাচ জিতে প্রথমবারের মত ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল পাকিস্তান। তবে পঞ্চম ও শেষ ম্যাচে পরাজিত হয়ে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে ব্যর্থ হওয়ার পাশাপাশি র‌্যাংকিংয়ের আবার তৃতীয় স্থানে নেমে গেছে বাবর আজমের নেতৃত্বাধীন দলটি।

দ্বিতীয় ওয়ানডেতে ৩৩৭ রানের টার্গেট স্পর্শ করে ম্যাচ জিতে এ ভার্সনে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ের নজির গড়ে পাকিস্তান। এই ফরম্যাটে ১৮তম সেঞ্চুরির ইনিংসে দ্রুততম ৫ হাজার রানের রেকর্ড গড়েন বাবর।
পাকিস্তানের তৃতীয় ব্যাটার হিসেবে টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরির নজির পড়েন পাকিস্তানের ফখর জামান।
আয়োজক ভারতের সাথে রাজনৈতিক সমস্যার কারনে অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ অনিশ্চয়তার মধ্যে রয়েছে। নিউজিল্যান্ডের কাছে শেষ ম্যচে হারলেও উচ্ছ্বসিত অধিনায়ক বাবর।
তিনি বলেন, ‘সিরিজ জয় দারুণ। র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান দখল খনিকের জন্য হলেও সেটা অনেক বড়, বিশ্বকাপের আগে আমরা বেশ ভাল অবস্থায় আছি।’

বিজ্ঞাপন

বিশ^কাপে পাকিস্তানের অংশ নিয়ে অনিশ্চয়তা উদ্বেগজনক কি-না এমন প্রশ্নের উত্তরে বাবর বলেন, ‘এ বিষয়ে আমরা কিছু বলতে পারবো না। কিন্তু যেখানেই খেলার সুযোগ পাব আমরা সেখানেই খেলবো।’
বিশ^কাপে এক মাস আগে সেপ্টেম্বরে এশিয়া কাপের জন্য পাকিস্তানে দল পাঠাবে না বলে ভারতের ঘোষনার পর থেকেই অনিশ্চিয়তার সৃষ্টি হয়।

জবাবে বিশ্বকাপ থেকে নাম প্রত্যাহারের হুমকি দিয়েছিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
তবে বরফ গলার সম্ভাবনা রয়েছে। গেল সপ্তাহে গোয়ায় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে যোগ দিতে ভারত সফর করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। দীর্ঘ দিন পর পাকিস্তানের কোন সিনিয়র কর্মকর্তার প্রথম সফর ছিলো এটি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের কারনে পাকিস্তানের বিপক্ষে সিরিজে ছিলেন না নিউজিল্যান্ডের শীর্ষস্থানীয় আট জন ক্রিকেটার। দ্বিতীয় সারির নিউজিল্যান্ড দলকে হারানোটা সহজ ছিলো, এটি মানতে নারাজ বাবর।

বিজ্ঞাপন

বাবর বলেন, ‘প্রতিপক্ষ জুনিয়র দল ভেবে আপনি কোন আন্তর্জাতিক ম্যাচ খেলবেন না। আন্তর্জাতিক দলের বিপক্ষে জিততে হলে আপনাকে শতভাগ দিতে হবে। আমরা ভালো খেলেছি এবং আধিপত্য বিস্তার করেছি।’

রাওয়ালপিন্ডিতে প্রথম দুই ম্যাচ যথাক্রমে ৫ এবং ৭ উইকেটে জিতেছিল পাকিস্তান। করাচিতে পরের দু’টিতে ২৬ এবং ১০২ রানে জয় পায় তারা। করাচিতেই শেষ ওয়ানডে ৪৭ রানে জিতে নেয় নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথাম জানান, ফলাফল ভালো না হলেও সিরিজটি আমাদের জন্য বেশ সহায়ক হয়েছে।

তিনি বলেন, ‘আমরা খেলোয়াড়দেরকে বিভিন্ন ভূমিকায় তুলে ধরতে চেয়েছিলাম এবং আমি মনে করি, এই কন্ডিশনে অভিজ্ঞতা অর্জনের এটি দুর্দান্ত সুযোগ ছিলো।’

চলমান আইপিএলের প্রথম ম্যাচে হাঁটুর ইনজুরিতে পড়েন নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। এজন্য আগামী বিশ্বকাপে তার খেলা নিয়ে অনিশ্চিয়তা তৈরি হয়েছে। ফিটনেস ফিরে পেতে ঘাম ঝড়াচ্ছেন উইলিয়ামসন।২০১৫ ও ২০১৯ সালে, সর্বশেষ দুই বিশ^কাপে রানার্স-আপ হয়েছে নিউজিল্যান্ড।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাফায় ইসরায়েলের ভয়াবহ হামলা, ১৭ ফিলিস্তিনি নিহত ড্রেনেজ সংস্কারের নামে ১১’শ কোটি টাকা জলে, সিসিকের মেয়রকে দুষছেন নগরবাসী দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল শহর ঢাকা সিলেটের নদ-নদীতে হু হু করে বাড়ছে পানি অতীতের চেয়ে বর্তমান ছাত্রলীগ অনেক শক্তিশালী মিয়ানমার সীমান্ত সরকারের কঠোর নজরদারিতে: কাদের কাউখালীতে ব্যস্ত সময় কাটাচ্ছে কামার শিল্পীরা সিলেট সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার উপরে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নগরকান্দার তালমা ইউনিয়নে ভিজিএফের চাল বিতরন সিলেটের শুল্ক স্টেশন গুলোতে চুনাপাথর আমদানিতে বেড়েছে রাজস্ব আদায় কাউখালীতে শেষ মুহূর্তে জমে উঠেছে গরুর হাট, পশুর আমদানি প্রচুর, ক্রেতা কম বর্তমান সরকার গরীব অসহায় দুস্থদের সরকার- মেয়র শেখ আ: রহমান ঈদের ৩ দিন আগেও যেসব এলাকায় ব্যাংক খোলা ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের লালমোহনে দুই বন্ধুর গণধর্ষণের শিকার কিশোরী তানোরে পৃথক ঘটনায় ৩ জনের অপমৃত্যু শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ১৯ লাখ টাকা ছিনতায়ের ঘটনায় ৫ ডাকাত গ্রেফতার লালমোহনে অটোরিকশার চাকায় পৃষ্ট হয়ে ৫ বছরের শিশু নিহত দেখতে ঘাসের চাঁদরে ঢাকা, আসলে স্কুল মাঠে পানিতে ভাসছে ক্ষুদিপানা