বাগেরহাটে কোরবানির হাট কাপাবে শিউলির “টিয়া”

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

আসন্ন ঈদুল আযহা কে সামনে রেখে কোরবানির পশু নিয়ে ব্যস্ত সময় পার করছেন খামারীরা।দফায় দফায় গো-খাদ্যের মূল্য বৃদ্ধির পরেও থেমে নেই খামারিদের গরু পালনের কাজ। এরই মধ্যে উপজেলার বিভিন্ন পশু-হাটে শুরু হয়েছে কোরবানির পশু বিক্রির ধুম।

এমনি একজন গো-পালক বাগেরহাটের কচুয়া উপজেলার গোপালপুর ইউনিয়নের দরিচর মালিপাটান গ্রামের খামারি বিশ্বনাথ বৈরাগী।নিজের খামারের উৎপাদিত ব্রাহামা জাতের বাছুর ৩ বছর ধরে পালন করছেন তিনি।

পরম আদরে লালন-পালন করায় খামারির মেয়ে শিউলি বৈরাগী ভালোবেসে ষাড়টির নাম দিয়েছেন টিয়া। প্রায় ৩০ মন ওজনের ১০ ফুট লম্বা ও ৭ ফুট চওড়া কালো ও বাদামী রংয়ের বিশাল আকৃতির ষাড়টির মূল্য হাকানো হয়েছে ১০ লক্ষ টাকা।জানাযায় সকালে টিয়ার খাবার দিয়ে বিশ্বনাথ চলে যায় ঘাষ কাটতে।এর পর সারাদিনই মেয়ে শিউলি ও স্ত্রী সবিতাই এই গরুর দেখভাল করে।

বিজ্ঞাপন

৪ জুলাই(সোমবার) সরেজমিন গিয়ে দেখা যায়,প্রায় ৩০ মন ওজনের বিশাল এ ষাড়টি দেখতে প্রতিদিনই আশপাশের এলাকা থেকে লোকজন ভিড় জমাচ্ছেন বিশ্ব নাথ বৈরাগীর বাড়িতে।টিয়া ছাড়াও বিশ্বনাথের খামারে রয়েছে আরো ১ টি এড়ে বাছুর ও ২টি বড় গরু সেগুলোকে কেন্দ্র করেই স্বপ্নের বীজ বপন করছেন তিনি।তার এ কাজে সার্বক্ষণিক সহায়তা করেন তার স্নাতক পড়ুয়া মেয়ে শিউলি।বলা যায় শিউলি এই গরুর মালিক।

তার মেয়ে শিউলি বৈরাগী বলেন, ৮-৯ বছর ধরে আমরা গরু পালন করি।এবারই আমাদের সব থেকে বড় গরু হয়েছে।বাবা অসুস্থ তাই বাইরে কাজ করতে পারে না।অনেক কষ্ট করে আমাদের সংসার চলে।ঠাকুরের কৃপায় এবার গরু বিক্রি করে আমাদের সংসারে সচ্ছলতা আসবে।আমি ভালভাবে পড়াশুনা করতে পারবো।

বিশ্বনাথ বৈরাগী বলেন, তিন বছর ধরে শুধু কাঁচাঘাষ,খড়কুটা,ধান ও ভূষি সহ প্রাকৃতিক খাবার দিয়ে মোটাতাজা করা হয়েছে টিয়াকে। যার মধ্যে লুকিয়ে আছে আমার পরিবারের সবার আদর ও ভালোবাসা।এবারের কুরবানীতে গরুটাকে ১০ লক্ষ টাকায় বিক্রি করতে পারলে ঘড়টাকে সংস্কার করতে পারবো।মেয়ের অক্লান্ত কষ্ট সফল হবে।তিনি আরো বলেন যদি কোন ক্রেতা গরুটি কিনতে আগ্রহী হয় তবে ০১৭৬৪৮৫৩৬৫০ নাম্বারে যোগাযোগ করতে পারেন।

বিজ্ঞাপন

প্রতিবেশী মোঃ আইয়ুব আলী খান বলেন, বিশ্বনাথের গরু দেখতে প্রতিদিন অনেক লোক আসে।সকাল থেকে গভীর রাত পর্যন্ত এই গরুর যত্ন করে বিশ্বনাথের পরিবার সে ভালো দামে গরুটি বিক্রি করুক এটাই আমাদের আশা।টিয়া এবার কুরবানির বাজার কাঁপাবে বলে ধারনা।

মালতী বাওয়ালী নামের এক নারী বলেন,সারাদিন বিশ্বনাথ ও সবিতার পাশাপাশি তাদের মেয়ে শিউলি বৈরাগী গরুর জন্য প্রচন্ড কষ্ট করে।লেখাপড়ার পাশাপাশি শিউলির সব চিন্তা ভাবনা এই গরুকে নিয়ে। নিজরা খেতে না পেলেও কখনো গরুকে না খাইয়ে রাখে না তারা।গরুটি ভালো দামে বিক্রি করতে পারলে হয়তো তাদের পরিবারে সচ্ছলতা আসবে।

বাগেরহাট জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোঃ লুৎফর রহমান বলেন, ঈদুল আজহা উপলক্ষে বাগেরহাটে খামারী ও পারিবারিক পর্যায়ে অনেকেই গরু মোটাতাজা করেন বিক্রির জন্য।কচুয়ার বিশ্বজিত বৈরাগী নামের এক ব্যক্তির অনেক বড় ১ টি গরু হয়েছে।

গরুটিকে কোন ধরনের হরমন ব্যবহার করা হয়নি।গরুুুটির ওজন ২৫ মনের বেশি।আশাকরি সে ভাল দামে বিক্রি করতে পারবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা