বাকৃবিতে ভেটেরিনারি সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিশ্ব ভেটেরিনারি দিবস উপলক্ষে প্রথমবারের মতো আয়োজিত ভেটেরিনারি সপ্তাহ এর সমাপনী অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে সপ্তাহব্যাপী র‌্যালি, কুইজ প্রতিযোগিতা এবং পোস্টার উপস্থাপনাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

শনিবার (১১ মে) বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক। এছাড়াও এসময় বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার মো. অলিউল্লাহ, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ এবং বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক বলেন, ভেটেরিনারি হচ্ছে একটি সর্বজনীন পেশা। দেশে গত বছর ১ কোটি ৭০ লাখের অধিক পশু কুরবানী করা হয়েছে। যার বেশির ভাগ গ্রামের পারিবারিক ছোট্ট খামার গুলো থেকে ২-৩ টা করে এসেছে। তাদের পক্ষে খামারের জৈব নিরাপত্তা বজায় রাখা এবং নিত্য প্রয়োজনীয় ভেটেরিনারী সেবা ক্রয় সম্ভব নয়। এই কারণে ভেটেরিনারিয়ানরা অপরিহার্য় স¦াস্থ্য কর্মী হিসেবে মোবাইল ভেটেরিনারি সেবা নিশ্চিত করতে হবে। বাংলাদেশে কমভাইন্ড কোর্স সিস্টেম চালু ছাড়া একজনের পক্ষে সব কাজ করা সম্ভব নয়। এছাড়াও তিনি শিক্ষক-শিক্ষার্থীদের নানান বিষয়ে মাঠ পর্যায়ে দক্ষ হওয়ার এবং দেশের ইউনিয়ন পর্যায়ে দক্ষ ভেটেরিনারিয়ান তৈরী করার অনুরোধ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, ভেটেরিনারিয়ানরা প্রাণির স্বাস্থ্যের পাশাপাশি উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রতিদিন নিত্য নতুন রোগের আবির্ভাব হচ্ছে এসকল রোগের উন্নতর গবেষণা এবং নতুন কৌশল আবিষ্কারের উপর কাজ করতে হবে। বাংলাদেশ প্রতিবছর ৪০ লাখের অধিক ভ্যাক্সসিন আমাদনি করে থাকে। তাই আমাদেরকে ভ্যাকসিন উৎপাদনে জোর দিতে হবে। এজন্য দেশে ভেটেরিনারিয়ানদের জন্য স্বতন্ত্র রিসার্চ ইনস্টিটিউট চালু করা দরকার। এছাড়াও কমিউনিটি ভেটেরিনারি শিক্ষা চালু ও বাংলাদেশ কলেজ অফ ভেটেরিরিনারি সার্জন প্রতিষ্ঠার কথাও বলেন তিনি।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সঞ্জীবা গার্ডেনের সেপটিক ট্যাংকে মিলল ৪ দলা মাংস এমপি আনারের মরদেহের মাংস উদ্ধারের দাবি অপরাধী হলে আজিজ-বেনজীরের বিচার হবে: ওবায়দুল কাদের বিমানের নতুন এমডি জাহিদুল ইসলাম বাবা হত্যার প্রমাণ চান এমপি আনারকন্যা ডরিন আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপজেলা নির্বাচনকে ঘিরে লালমোহনে রাতের আধারে ৩০টি দোকান ভাংচুর ও লুটপাট কাউখালীতে পাঁচ বছরেও শেষ হয়নি সেতু নির্মাণ কাজ। জনগণের ভোগান্তি চরমে ছাত্রদলের হামলায় ছাত্রদল নেতা সবুজ গুরুতর আহত মেয়াদোত্তীর্ণ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, খুব দ্রুত হবে তৃতীয় সম্মেলন ঘূর্ণিঝড় রেমাল সতর্কতায় কোস্টগার্ডের মাইকিং ‘আগামীকাল সন্ধ্যায় আঘাত হানতে পারে রেমাল’ পলাশে রেললাইনের পাশ থেকে অজ্ঞাত মরদেহ উদ্ধার ভুল চিকিৎসায় প্রাণ গেল স্কুল ছাত্রীর গরু হাটে ব্যাহত ২ শিক্ষা প্রতিষ্ঠানের ৯ শতাধিক ছাত্র-ছাত্রীর শিক্ষা ব্যবস্থা এমপি আনার হত্যা: প্রধানমন্ত্রী জানেন পিতা হারানোর কষ্ট – এমপি কন্যা কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি