বশেমুরবিপ্রবিতে ‘নলেজ পার্ক’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৭০ কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম ‘নলেজ পার্ক’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও গোপালগঞ্জ-০২ আসন এর সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ (শনিবার) এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এই নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। পরে একাডেমিক ভবনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দেশের ১২টি জেলায় স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ১২টি হাইটেক পার্ক এর প্রকল্প হাতে নিয়েছে সরকার। তারই ধারাবাহিকতায় বশেমুরবিপ্রবিতে এই নলেজ পার্ক করা হচ্ছে। হাইটেক পার্কের পরিবর্তে এটির নাম দেওয়া হয়েছে নলেজ পার্ক।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ ফজলুল করিম সেলিম গোপালগঞ্জে ১৭০ কোটি টাকা ব্যয়ে ‘নলেজ পার্ক’ স্থাপনের উদ্যোগ গ্রহণ করায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এই নলেজ পার্ক গোপালগঞ্জের তরুণ প্রজন্মের কর্মসংস্থানের ঠিকানা হবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, গোপালগঞ্জবাসীর উন্নয়নে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। এই নলেজ পার্কের মাধ্যমে এখানকার তরুণ-তরুণীদের নিজের পায়ে দাঁড়ানোর সুযোগ সৃষ্টি হলো। এই প্রকল্পের মাধ্যমে এক হাজার তরুণ-তরুণীকে প্রশিক্ষণ প্রদান করা হবে এবং এখানে তিন হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এর ফলে গোপালগঞ্জের আর্থ-সামাজিক অবস্থায় ব্যাপক পরিবর্তন আসবে বলে আমি মনে করি।

বিজ্ঞাপন

এছাড়াও তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বিএনপি সরকার বাঁধার সৃষ্টি করে। আমরা এখানে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। অনেক ছেলে মেয়ে এখান থেকে উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছে।

জিনিসপত্রের দাম বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, দেশের জিনিসপত্রের দাম বৃদ্ধি নিয়ে বিএনপি দেশকে দেউলিয়া বলছে। বাংলাদেশ দেউলিয়া হয়নি, দেউলিয়া হয়েছে তাদের পাকিস্তান। এই দেশকে তারা পাকিস্তান বানাতে চেয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জিনিসপত্রের দাম বেড়েছে।

তিনি বলেন, মার্চ মাস গুরুত্বের মাস। ৭ মার্চ বঙ্গবন্ধু তেজস্বী ভাষণ দেন। এই মাসে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেন। বঙ্গবন্ধু অসাধারণ চিন্তার মানুষ ছিলেন। তিনি ভোটের রাজনীতি করেনি, মানুষের ও ত্যাগের রাজনীতি করেছেন। তিনি এদেশের মানুষের মুক্তি চেয়েছেন। যে মানুষটা এই দেশের মানুষের জন্য এতকিছু করেছেন, তাকেই এই দেশের মীরজাফর মানুষ হত্যা করেছে। বিএনপি বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ করে দিয়েছিল। পৃথিবীর কোথাও এমন ঘটনা নেই। বঙ্গবন্ধু বেঁচে থাকলে এতদিনে আমরা উন্নত বিশ্বে পদার্পণ করতাম।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এই পার্ক স্থাপন করা হলে সবচেয়ে বেশি লাভবান হবে এখানকার শিক্ষার্থী ও এলাকাবাসী। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং স্থানীয় সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এই নলেজ পার্কে থাকবে স্টার্ট-আপ ফ্লোর ফ্যাসিলিটি যেখানে প্লাগ এন্ড প্লে সুবিধা নিশ্চিত করা হবে। ছাত্র-শিক্ষদের জন্য উন্নত গবেষনার সুবিধা নিশ্চিত করা হবে থাকবে ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষায়িত ল্যাব।

তিনি বলেন, একাডেমিক ও ইন্ডাস্ট্রিয়াল গবেষণার জন্য পৃথকভাবে ইনক্লুসিভ রিসার্চ ফ্যাসিলিটি স্থাপনের মাধ্যমে এখানে এমন একটি ইনোভেশন কালচার সৃষ্টি করা হবে যেখানে সরকার এবং একাডেমিয়ার সাথে ইন্ডাস্ট্রির ইন্টিগ্রেশনের মাধ্যমে লাইফ-লং লার্নিং শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান গড়ে তোলা

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ৫৪ ও ৭০ এর নির্বাচনের মত ২৪ সালের নির্বাচনে আওয়ামী লীগকে নির্বাচিত করার আহ্বান জানান। তিনি বলেন, বিএনপি হত্যার রাজনীতি করে। আওয়ামী লীগ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ৬৪ জেলায় ৬৪ বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ করার ঘোষণা দিয়েছেন। কিন্তু, বিএনপি বোমা তৈরি করে।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি না থাকা প্রসঙ্গে সাদ্দাম বলেন, আমি কথা দিচ্ছি, আমরা স্বল্প সময়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের কমিটি দেব।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ কিউ এম মাহবুব, ভারতীয় হাই-কমিশনের সহকারী হাই-কমিশনার ইন্দর জিত সাগর আইসিটি বিভাগ ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তাগণ এবং স্থানীয় প্রশাসনের প্রতিনিধিসহ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সেভ দ্য রোডের প্রতিবেদন: ১৫ দিনের ঈদযাত্রায় ২৯৪ প্রাণের মৃত্যুমিছিল কালাইয়ে ৪ জুয়ারি আটক লালমোহন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হচ্ছেন যাঁরা গাজীপুরে অসহায় পরিবারকে বসতবাড়ি থেকে উচ্ছেদের পাঁয়তারা তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ অবরুদ্ধ ১৬ পরিবার ভ‌রি‌ ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা: বেড়েই চলছে সোনার দাম দুপুরের মধ্যেই হতে পারে ৮০ কিলোমিটার বেগে ঝড়, হুঁশিয়ারি সংকেত বিয়ের দাবিতে কলেজ ছাত্রীর অনশন, প্রেমিক পলাতক সন্তান জন্ম দিয়ে হাসপাতাল থেকে পালালেন মা পাইকগাছায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বিপাকে নিম্ন আয়ের মানুষ গোয়ালন্দে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত গাবুরায় নদীরক্ষা বাঁধে ফাটল, আতংকিত গ্রামবাসী ঝালকাঠিতে ট্রাক-প্রাইভেটকার-অটোরিকশার সংঘর্ষ, নিহত ১২ ফরিদপুরের নগরকান্দায় চুরির সন্দেহে ১২ বছরের শিশুকে জিআই পাইপ দিয়ে পেটানোর অভিযোগ রাত ১টার মধ্যে যেসব জায়গায় ৮০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন- কিছুই ছিল না বাসটির গাজীপুরে বসতবাড়িতে আগুন, ১২ কক্ষ পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি ছাগলে গাছের পাতা খাওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১