বর্ণিল শোভাযাত্রায় মাটিরাঙ্গায় জগন্নাথ দেবের রথযাত্রা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ধর্মীয় আনুষ্ঠানিকতা এবং ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথযাত্রা মহোৎসব।

শুক্রবার (১ জুলাই) বিকালের দিকে মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দির পরিচালনা কমিটির উদ্যোগে বর্ণাঢ্য রথযাত্রার উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব।

এসময় মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক, মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হেমেন্দ্র ত্রিপুরা, আওয়ামীলীগ নেতা প্রীতিময় ত্রিপুরা ও মন্দির পরিচালনা কমিটির সাধারন সম্পাদক বরন বিকাশ ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

রথযাত্রার উদ্বোধন শেষে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মিজ তৃলা দেব বলেন, রথযাত্রা সনাতন ধর্মালম্বীদের একটি অন্যতম ধর্মীয় উৎসব। এই উৎসবের মধ্য দিয়ে সনাতনী সমাজ আরো ঐক্যবদ্ধভাবে তাদের নিজ নিজ ধর্ম পালন করবে। তিনি আরো বলেন, বর্তমান সরকারের নানা উন্নয়নমুখী কর্মকান্ড বাস্তবায়নের ফলে সনাতন ধর্মালম্বীরা স্বাচ্ছন্দে নিজ নিজ ধর্মীয় উৎসব পালন করতে আরো উৎসাহিত হচ্ছে।

উদ্বোধনের পরপরই মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দির প্রাঙ্গন থেকে জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথটিকে ভক্তরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় টেনে নিয়ে পুরো শহর প্রদক্ষিন করে মন্দির প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। এবং আগামী ১৪ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই উৎসব শেষ হবে জানিয়েছেন মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা।

এর আগে সকালের দিকে মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে আয়োজন করা হয় রথযাত্রার বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা। পুজা-অর্চনার মধ্য দিয়ে মাঙ্গলিক অনুষ্ঠানিকতার উদ্বোধন করেন মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
এর চেয়ে ভালো নির্বাচন দেওয়া সম্ভব না: ইসি আনিসুর যুবলীগ নেতা হত্যা: কুমিল্লায় ১০ জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৮ থার্ড টার্মিনালকে কেন্দ্র করে জাইকা’র সহযোগিতায় বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতার উন্নয়ন ছাত্রীকে যৌন হয়রানি: ভিকারুননিসার শিক্ষক মুরাদ কারাগারে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি ‘ঢাকার চারপাশে সার্কুলার নৌ-রুট পুনরায় চালু করা হবে’ বাকৃবিতে সার্ক এগ্রিকালচার সেন্টার বুক কর্ণারের উদ্বোধন আগুনে পুড়েছে তিন সহোদরের বসতবাড়ি, অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি কলারোয়ায় অস্বচ্ছল ৪ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা ও আর্থিক অনুদান ঝিনাইদহে স্ত্রী’কে মারতে গিয়ে ছেলের বটির আঘাতে মায়ের মৃত্যু সাড়ে তিন মাসেও খোঁজ মেলেনি বঙ্গোপসাগরে নিখোঁজ ৯ জেলের অমৌসুমে টমেটো চাষে শাহ আলমের সাফল্য নিখোঁজের তিন বছর পর হত্যার স্বীকারোক্তির ভিডিও ভাইরাল পৌরবাসীর ক্ষোভের মুখে সাবমার্সিবল বিল বাতিল ঘোষণা গাজীপুরে কলাবাগা থেকে গৃহবধূর দগ্ধ লাশ উদ্ধার, স্বামী আটক কুয়াকাটায় অনুষ্ঠিত হবে বীচ হাফ ম্যারাথন গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়লো ৫০ কোটি টাকা দিয়েই আপিল করতে হবে ড. ইউনূসকে ৯ ছাত্রীর চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা সাময়িক বরখাস্ত ঝিকরগাছার চিহ্নিত মাদক সম্রাট ইব্রাহিম ইয়াবাসহ গ্রেফতার