বরই বাগানই বদলে দিলো মিজানুরের ভাগ্য

ছোট ছোট গাছ বরইয়ের ভারে নুইয়ে পড়েছে। দেখতে আপেলের মতো লাল বর্নে। ৭ থেকে ৯ ফুট লম্বা প্রতিটি গাছে গাছে শুধু দুলছে। বাগানের চারদিকে তাকালে শুধু বাহারি রংঙ্গের বরই আর বরই। পটুয়াখালীর কলাপাড়ায় মিজানুর রহমন নামের এক চাষি বিভিন্ন জাতের বরই চাষ করে তাক লাগিছেন। একই সাথে বদলে গেছে তার ভাগ্য।

উপজেলার টিযাখালী ইউনিয়নে মধ্য টিয়াখালীর গ্রামের এই চাষির বাগানে ৪২৫টি বরই গাছের মধ্যে দেশি টক জাতীয় পাশাপাশি রয়েছে নারকেল বরই, আপেল কুল, বাউকুল ও থাইকুল। এছাড়া বাগানটিতে বল সুন্দারী জাতের কুলও আবাদ করেন তিনি। আকার ও স্বাদে ভালো হওয়ায় বাজারে চাহিদাও রয়েছে বেশ।

জানা গেছে, বরই চাষি মিজানুর রহমন ২০২৩ সালে চুয়াডাঙ্গা থেকে ২৪ হাজার টাকা খরচ করে ৩৫০টি বিভিন্ন জাতের বরই গাছের চারা সংগ্রহ করেন। এর পর নিয়ে পৈতৃক প্রায় ১০০ শতাংশ জমি বরই চাষ শুরু করেন। এছাড়া কৃষি অফিস থেকে ৭৫টি বরই চারা সংগ্রহ করে তার বাগনে রোপন করেছেন। সঠিক পরিচর্যায় গাছ গুলো বেড়ে উঠে এবং এ বছর ফল ধরেছে সব গাছ গুলোতে। বর্তমানে তার বাগান ২০৫ শতাংশ জমিতে রয়েছে। বাগনের উদ্যোক্তা আশা করেছেন চলতি মৌসুমে আরো ৩৫ থেকে ৪০ মন বরই বিক্রি করবেন। এদিকে তার এমন সফলতা দেখে উজেলার বিভিন্ন গ্রামের চাষিরা এখন বরই চাষে ঝুকে পরছেন।

বিজ্ঞাপন

বরই চাষী মিজানুর রহমার জানান, গাছ থেকে পাকা বরই সংগ্রহ করেই স্থানীয় বাজারে বিক্রি করি। আরবা অনেকেই বাগানে এসে বরই কিনে নিয়ে যান। এ বছর শেষের দিকে আবহাওয়া খারাপ থাকায় ফুল ঝড়ে পাড়েছে। এছাড়া পাখির আক্রমনে অনেক বরই নষ্ট হয়েছে। তবে কৃষি অফিস থেকে আমাকে অনেক পরামর্শ দিয়েছে। আগামি বছর আরো ভাল ফলন ফলাতে পারবো বলে আশাকরি।

স্থানীয় বাসিন্দা বশির বলেন, বরই চাষ করে যে সফল হওয়া যায় তা মিজানুর দেখিয়ে দিয়েছে। তার বাগানে বিভিন্নজাতের বরই গাছ রয়েছে।

বিজ্ঞাপন

উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ সাংবাদিকদের জানান, মিজানুর একজন সফল চাষি। তাকে কুল চাষে সকল ধরেন পরামর্শ দেয়া হচ্ছে।

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০