বরই বাগানই বদলে দিলো মিজানুরের ভাগ্য

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

ছোট ছোট গাছ বরইয়ের ভারে নুইয়ে পড়েছে। দেখতে আপেলের মতো লাল বর্নে। ৭ থেকে ৯ ফুট লম্বা প্রতিটি গাছে গাছে শুধু দুলছে। বাগানের চারদিকে তাকালে শুধু বাহারি রংঙ্গের বরই আর বরই। পটুয়াখালীর কলাপাড়ায় মিজানুর রহমন নামের এক চাষি বিভিন্ন জাতের বরই চাষ করে তাক লাগিছেন। একই সাথে বদলে গেছে তার ভাগ্য।

উপজেলার টিযাখালী ইউনিয়নে মধ্য টিয়াখালীর গ্রামের এই চাষির বাগানে ৪২৫টি বরই গাছের মধ্যে দেশি টক জাতীয় পাশাপাশি রয়েছে নারকেল বরই, আপেল কুল, বাউকুল ও থাইকুল। এছাড়া বাগানটিতে বল সুন্দারী জাতের কুলও আবাদ করেন তিনি। আকার ও স্বাদে ভালো হওয়ায় বাজারে চাহিদাও রয়েছে বেশ।

জানা গেছে, বরই চাষি মিজানুর রহমন ২০২৩ সালে চুয়াডাঙ্গা থেকে ২৪ হাজার টাকা খরচ করে ৩৫০টি বিভিন্ন জাতের বরই গাছের চারা সংগ্রহ করেন। এর পর নিয়ে পৈতৃক প্রায় ১০০ শতাংশ জমি বরই চাষ শুরু করেন। এছাড়া কৃষি অফিস থেকে ৭৫টি বরই চারা সংগ্রহ করে তার বাগনে রোপন করেছেন। সঠিক পরিচর্যায় গাছ গুলো বেড়ে উঠে এবং এ বছর ফল ধরেছে সব গাছ গুলোতে। বর্তমানে তার বাগান ২০৫ শতাংশ জমিতে রয়েছে। বাগনের উদ্যোক্তা আশা করেছেন চলতি মৌসুমে আরো ৩৫ থেকে ৪০ মন বরই বিক্রি করবেন। এদিকে তার এমন সফলতা দেখে উজেলার বিভিন্ন গ্রামের চাষিরা এখন বরই চাষে ঝুকে পরছেন।

বিজ্ঞাপন

বরই চাষী মিজানুর রহমার জানান, গাছ থেকে পাকা বরই সংগ্রহ করেই স্থানীয় বাজারে বিক্রি করি। আরবা অনেকেই বাগানে এসে বরই কিনে নিয়ে যান। এ বছর শেষের দিকে আবহাওয়া খারাপ থাকায় ফুল ঝড়ে পাড়েছে। এছাড়া পাখির আক্রমনে অনেক বরই নষ্ট হয়েছে। তবে কৃষি অফিস থেকে আমাকে অনেক পরামর্শ দিয়েছে। আগামি বছর আরো ভাল ফলন ফলাতে পারবো বলে আশাকরি।

স্থানীয় বাসিন্দা বশির বলেন, বরই চাষ করে যে সফল হওয়া যায় তা মিজানুর দেখিয়ে দিয়েছে। তার বাগানে বিভিন্নজাতের বরই গাছ রয়েছে।

বিজ্ঞাপন

উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ সাংবাদিকদের জানান, মিজানুর একজন সফল চাষি। তাকে কুল চাষে সকল ধরেন পরামর্শ দেয়া হচ্ছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
গাজীপুরে নিখোঁজের এক দিন পর কিশোরের লাশ উদ্ধার নওগাঁয় চাঞ্চল্যকর মাত্তাবর হত্যাকাণ্ডে দুই যুবক আটক কাল থেকে টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান মৌসুমি ফলের দাম আকাশ ছোঁয়া, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের নাগালের বাইরে বরিশালে মেয়েকে গলা কেটে হত্যার পর বাবার আত্মহত্যা কুয়েতে শ্রমিকদের আবাসিক ভবনে আগুন, নিহত বেড়ে ৪১ পাইকগাছাকে গৃহহীন-ভূমিহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী চুরি শুধু অর্থ দিয়েই হয় না বুদ্ধিভিত্তিক চুরিও হয়ে থাকে: জবি উপাচার্য এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড: ঝিনাইদহের কয়েকজন রাজনৈতিক নেতা নজরদারিতে নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছেন শেখ হাসিনা: পররাষ্ট্রমন্ত্রী দুদকে দুনীর্তির অভিযোগ করায় শিক্ষক ক্লাবকে অস্তিত্বহীন বলছেন অধ্যক্ষ সিলেটে কমতে শুরু করেছে বন্যায় পানি, বর্ষায় বাড়ছে রোগবালাই ডাকাতির প্রস্তুতিকালে রাজশাহীতে জনি গ্যাংয়ের ৯ সদস্য গ্রেপ্তার কাউখালীতে ব্রিজের জন্য হাহাকার, যোগাযোগ বিচ্ছিন্ন ৯ গ্রামের মানুষ নেত্রকোনায় ‘জঙ্গি আস্তানা’য় সোয়াট, আরও একটি বাড়ি ঘেরাও ধামইরহাটে শিশু নিখোঁজ, বদলগাছীতে মিলল মরদেহ কালাইয়ে দু’সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি আলুর দাম বেড়েছে ১৫ টাকা আনার হত্যার পরিকল্পনাকারী শাহীনের ফুপাতো ভাই আ. লীগ নেতাকে আটক করেছে ডিবি ঈদে ১৮ ফেরি ও ২০ লঞ্চ চলবে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলছে বাজেট উপস্থাপন