প্রশিক্ষণে ঘুচবে বেকারত্ব

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বাংলাদেশ একটি জনবহুল দেশ। ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গকিলোমিটার এই দেশে জনসংখ্যা প্রায় সাড়ে ষোল কোটি। যা এই দেশকে এনে দিয়েছে পৃথিবীর অষ্টম জনবহুল দেশের স্বীকৃতি। যা বাংলাদেশের জন্য একটি অভিশাপও বটে। কারণ, যখানে অধিক জনসংখ্যার জন্য লড়াই করে বেচে থাকতে হয় সেখানে জনসংখ্যা বেশি হওয়াটা তো অভিশাপ-ই।

এখানে যেমনি জন্মসূত্রে আমরা প্রত্যেক বাংলাদেশি একে অপরের ভাই ঠিক তেমনি জীবিকার জন্য আমরা প্রত্যেকেই একে অপরের শত্রু। কারণ, আমাদের সবার জীবিকার মূল লক্ষ একটাই আর তা হলো সরকারি চাকরি। আমরা পড়াশোনা করি শুধু চাকরি করার জন্য। এখানে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণা নয় বরং সপ্ন দেখানো হয় বড় ধরনের চাকরির। প্রত্যেকটি বাবা-মা তার সন্তানকে দেখতে চায় অনেক বড় চাকরিজীবী হিসেবে। আর যার পরিনতি বর্তমান সময়ের এই চাকরির প্রতিযোগিতা। একটি পদের জন্য পরীক্ষা দেয় কয়েক শত থেকে কয়েক হাজার পর্যন্ত। এ যেন এক হেমিলনের বাঁশিওয়ালা কাহিনি। যেখানে চাকরি হলো সেই বাঁশিওয়ালা আর চাকরি প্রত্যাশিরা তার পিছনে ছুটে চলা ইদুর ছানা। চাকরির পিছনে ছুটতে ছুটতে যারা পার করে দিচ্ছে তাদের পুরো যৌবন। যাদের কাছে সফলতা মানেই একটা সরকারি চাকরি, আর বিসিএস হলো সেই সফলতার শীর্ষ স্থান।

কিন্তু একটু ভাবুন। একটি সরকারি চাকরি-ই কি সফলতা? সফলতার মাফকাঠি কি শুধু সরকারি চাকরি? সফল হতে হলে সরকারি চাকরি পেতেই হবে, এমন কিছু?

বিজ্ঞাপন

আসলে এমন কিছুই না। হ্যাঁ সরকারি চাকরি সফলতার একটি মাধ্যম হতে পারে, তবে সরকারি চাকরিই সফলতা নয়। সফলতার মাধ্যম হতে পারে ব্যাবসা, হতে পারে উদ্দোক্তা অথবা কোন বিশেষ বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন। তবে এটাই সত্য আমরা সফলতার মাধ্যম হিসাবে চাকরিকেই বেছে নিয়েছি। আর যার পরিনতি দেশে বর্তমান ২৫ লাখ বেকার। যারা নিজেরা তো নিজের বোঝাই পাশাপাশি পরিবার কিংবা দেশের বোঝাও বটে। যারা দেশকে সামনের দিকে এগুতে সাহায্য করছেইনা বরং দেশের উপর চেপে বসে সামনে এগুনোর পথে বাধা হচ্ছে। আর তাদের এই পরিনতির জন্য দায়ী আমারা, আমাদের সমাজ ব্যাবস্থা,আমাদের শিক্ষা ব্যবস্থা, আমাদের দেশ।

প্রথমে আমরা কিংবা আমাদের সমাজই তাদের এই পরিনতির জন্য দায়ী। বিসিএস কিংবা সরকারি চাকরিকে আমরা সমাজের সর্বচ্চ সফলতা হিসেবে বিবেচনা করি। ফলে তারা সকলেই এই পথে অগ্রসর হয়। পরিনতি হিসেবে কয়েকজন চাকরি পেলেও বেশিরভাগই দিনশেষে বেকার গ্লানিকে মাথা পেতে নেয়। দ্বিতীয়ত আমাদের শিক্ষা ব্যাবস্থাকে সাজানো হয়েছে বেকার তৈরির কারখানার হিসেবে। যার মূল উদ্দেশ্য দক্ষতা সম্পন্ন শিক্ষার্থী তৈরি করা নয় বরং মুখস্থের উপর নির্ভর করে একটা সার্টিফিকেটের মাধ্যমে একজন শিক্ষার্থীর বেকার জীবনের সুচনা করা।

যদিও বর্তমান শিক্ষা ব্যবস্থা কিছুটা পরিবর্তন হয়েছে তবে সেটা দক্ষতা সম্পন্ন শিক্ষার্থী তৈরিতে যথেষ্ট নয়। একটি দেশের সবথেকে বড় সম্পদ হলো ঐ দেশের জনগণ, তবে সেই জনগণকে দক্ষতা সম্পন্ন করে তুলতে হবে। অন্যথায় তারা দেশের জন্য বোঝা হয়ে দাঁড়াবে। আর এই দক্ষতা সম্পন্ন জনগণ তৈরিতে প্রশিক্ষণ নির্ভর শিক্ষা ব্যবস্থার বিকল্প নেই। এ জন্য সরকারের উচিত যুবকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া ও কারিগরি শিক্ষার দিকে নজর দেওয়া। একটা কথা মনেরাখা উচিত একজন শিক্ষার্থী যা মুখস্থ করবে তা হয়তো কিছুদিন পরে ভুলে যাবে কিন্তু প্রশিক্ষণের মাধ্যমে যা শিখবে তা সারাজীবন তার কাছে থেকে যাবে। প্রশিক্ষণ তার দক্ষতা বৃদ্ধি করবে। আর দক্ষতা বৃদ্ধিতে মুখস্থ নয় প্রয়োজন প্রশিক্ষণের। সুতরাং বলা যায় বেকারত্ব ঘুচাতে দক্ষতার প্রয়োজন আর দক্ষতা অর্জনে প্রশিক্ষণের প্রয়োজন। অর্থাৎ বেকারত্ব ঘুচাতে প্রশিক্ষণের প্রয়োজন। প্রশিক্ষণের দিকে নজর দিলে তবেই বেকারত্ব সমস্যা সমাধান হবে। এতে সফলতার দিকে এগুবে বেকার, এগুবে তার পরিবার, এগুবে পুরো বাংলাদেশ।

বিজ্ঞাপন

 

মোহাম্মদ শাকিল আহমেদ 
শিক্ষার্থী, রসায়ন বিভাগ 
ঢাকা কলেজ, ঢাকা 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাফায় ইসরায়েলের ভয়াবহ হামলা, ১৭ ফিলিস্তিনি নিহত ড্রেনেজ সংস্কারের নামে ১১’শ কোটি টাকা জলে, সিসিকের মেয়রকে দুষছেন নগরবাসী দক্ষিণ এশিয়ার দ্বিতীয় ব্যয়বহুল শহর ঢাকা সিলেটের নদ-নদীতে হু হু করে বাড়ছে পানি অতীতের চেয়ে বর্তমান ছাত্রলীগ অনেক শক্তিশালী মিয়ানমার সীমান্ত সরকারের কঠোর নজরদারিতে: কাদের কাউখালীতে ব্যস্ত সময় কাটাচ্ছে কামার শিল্পীরা সিলেট সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার উপরে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নগরকান্দার তালমা ইউনিয়নে ভিজিএফের চাল বিতরন সিলেটের শুল্ক স্টেশন গুলোতে চুনাপাথর আমদানিতে বেড়েছে রাজস্ব আদায় কাউখালীতে শেষ মুহূর্তে জমে উঠেছে গরুর হাট, পশুর আমদানি প্রচুর, ক্রেতা কম বর্তমান সরকার গরীব অসহায় দুস্থদের সরকার- মেয়র শেখ আ: রহমান ঈদের ৩ দিন আগেও যেসব এলাকায় ব্যাংক খোলা ঈদযাত্রায় সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের লালমোহনে দুই বন্ধুর গণধর্ষণের শিকার কিশোরী তানোরে পৃথক ঘটনায় ৩ জনের অপমৃত্যু শ্রীপুরে র‌্যাব পরিচয়ে ১৯ লাখ টাকা ছিনতায়ের ঘটনায় ৫ ডাকাত গ্রেফতার লালমোহনে অটোরিকশার চাকায় পৃষ্ট হয়ে ৫ বছরের শিশু নিহত দেখতে ঘাসের চাঁদরে ঢাকা, আসলে স্কুল মাঠে পানিতে ভাসছে ক্ষুদিপানা