প্রথম রাউন্ডের ভোটে টিকলেন ৬ জন, শীর্ষে ঋষি সুনাক

সবচেয়ে বেশি ৮৮ ভোট পেয়েছেন ঋষি সুনাক। ছবি: বিবিসি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

নিজ দল কনজারভেটিভ পার্টির এমপিদের সমর্থন হারিয়ে বিদায় নিতে হয়েছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে। বরিস জনসনের বিদায়ের পরে এখন চলছে তাঁর উত্তরসূরি খোঁজার কার্যক্রম। কনজারভেটিভ পার্টির নেতৃত্বে আসার দৌড়ে ছিলেন ১১ নেতা। কনজারভেটিভ এমপিদের সমর্থন না পেয়ে আগেই ছিটকে যান সাজিদ জাভিদ, গ্রান্ট শ্যাপস ও রেহমান চিশতী।

এরপর আটজন প্রার্থী নামেন প্রথম রাউন্ডের ভোটের লড়াইয়ে। সেই লড়াইয়ে কমপক্ষে ৩০ ভোট না পাওয়ায় ছিটকে গেছেন নাদিম জাহাবি ও জেরেমি হান্ট। সবচেয়ে বেশি ৮৮ ভোট পেয়েছেন ঋষি সুনাক।

প্রথম রাউন্ড পেরিয়ে দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ ৬ প্রার্থী হলেন-ঋষি সুনাক, পেনি মরডান্ট, লিজ ট্রাস, কেমি ব্যাডেনোচ, টম টুগেনধাত ও সুয়েলা ব্র্যাভারম্যান।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের স্থানীয় সময় বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় বুধবার অনুষ্ঠিত প্রথম রাউন্ডের ভোটে সর্বোচ্চ ৮৮ ভোট পেয়েছেন ঋষি সুনাক। পেনি মরডান্ট পেয়েছেন ৬৭ ভোট, লিজ ট্রাস পেয়েছেন ৫০ ভোট, কেমি ব্যাডেনোচ পেয়েছেন ৪০ ভোট, টম টুগেনধাত পেয়েছেন ৩৭ ভোট, সুয়েলা ব্র্যাভারম্যান পেয়েছেন ৩২ ভোট, নাদিম জাহাবি পেয়েছেন ২৫ ভোট ও জেরেমি হান্ট পেয়েছেন ১৮ ভোট। আগামীকাল স্থানীয় সময় বৃহস্পতিবার দ্বিতীয় রাউন্ডের ভোট অনুষ্ঠিত হবে।

প্রথম রাউন্ডের ভোটের পর কেমি ব্যাডেনোচ এক টুইট বার্তায় বলেন, ‘অনেক সহকর্মী আমাকে সমর্থন করেছেন। আমি কৃতজ্ঞ।’

বিজ্ঞাপন

সুয়েলা ব্র্যাভারম্যান বলেন, ‘আমার সহকর্মীদেরকে ধন্যবাদ জানাই। দ্বিতীয় রাউন্ডের ভোটে যেতে পেরে আমি আনন্দিত।’

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
‘বাবা আমাকে নিয়ে যাও, আমাকে এখান থেকে বাঁচাও’ নিথর পড়ে আছে মা-মেয়ের লাশ, শনাক্তে আসছেন না কেউ কার্বন মনোক্সাইড পয়জনেই অধিকাংশ মানুষ মারা গেছেন বেইলি রোডে অগ্নিকান্ড: ৩ সন্তানসহ বাবা-মায়ের মৃত্যু বেইলি রোডে অগ্নিকাণ্ড: নিহত বেড়ে ৪৬ ইতিহাসে প্রথমবার ৩০ ফেব্রুয়ারি এর চেয়ে ভালো নির্বাচন দেওয়া সম্ভব না: ইসি আনিসুর যুবলীগ নেতা হত্যা: কুমিল্লায় ১০ জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৮ থার্ড টার্মিনালকে কেন্দ্র করে জাইকা’র সহযোগিতায় বিমানের গ্রাউন্ড হ্যান্ডলিং সক্ষমতার উন্নয়ন ছাত্রীকে যৌন হয়রানি: ভিকারুননিসার শিক্ষক মুরাদ কারাগারে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন জারি ‘ঢাকার চারপাশে সার্কুলার নৌ-রুট পুনরায় চালু করা হবে’ বাকৃবিতে সার্ক এগ্রিকালচার সেন্টার বুক কর্ণারের উদ্বোধন আগুনে পুড়েছে তিন সহোদরের বসতবাড়ি, অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি কলারোয়ায় অস্বচ্ছল ৪ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা ও আর্থিক অনুদান ঝিনাইদহে স্ত্রী’কে মারতে গিয়ে ছেলের বটির আঘাতে মায়ের মৃত্যু সাড়ে তিন মাসেও খোঁজ মেলেনি বঙ্গোপসাগরে নিখোঁজ ৯ জেলের অমৌসুমে টমেটো চাষে শাহ আলমের সাফল্য নিখোঁজের তিন বছর পর হত্যার স্বীকারোক্তির ভিডিও ভাইরাল পৌরবাসীর ক্ষোভের মুখে সাবমার্সিবল বিল বাতিল ঘোষণা