প্রতিরাতে ভাঙণের শব্দে ঘুম ভেঙে যায় পীরগাছার মানুষের!

প্রতিরাতে ভাঙণের শব্দে আমাদের ঘুম ভেঙে যায়। সবসময় আমরা আতঙ্কের মধ্যে থাকি। কখন যে বাড়িঘর ভেঙে যায়। কথাগুলো বলছিলেন রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের পশ্চিমদেবু (আমডারা) গ্রামের রাহেলা বেগম।

তিনি জানান, সারাদেশে খাল খনন ও সংস্কার প্রকল্প বাস্তবায়নে এলজিইডির অধীনে সদর ইউনিয়নের অনন্তরাম (আমডারা) মৌজা ও তাম্বুলপুর ইউনিয়নের পশ্চিমদেবু (আমডারা) মৌজার কাটানদীর খাল পুনঃখনন করার কারণে কাটানদীর পাশে রাস্তা, পাড় ভেঙ্গে ঘরবাড়ি ও ফসলি জমি ভেঙ্গে বিলিন হয়ে যাচ্ছে। এমনকি ওই এলাকার কয়েক হাজার মানুষ চলাচলে প্রতিনিয়ত বিঘ্ন ঘটছে। প্রায় ১২ফিট রাস্তা ভেঙে বাড়ির কিনারায় চলে এসেছে কাটানদীটি। আর কিছুদূর পাড় ভাঙলে বিলিন হয়ে যাবে কয়েকটি বসতবাড়ি।

বিজ্ঞাপন

গ্রামবাসিরা জানান, প্রায় ৭-৮ মাস আগে খাল খনন ও সংস্কার প্রকল্পের আওতায় কাটানদী খালটি পুনঃখননের কাজ শুরু হয়। সেসময় খাল খনন করতে বাধা দিয়েছিল গ্রামবাসি। কিন্তু খাল খনন কমিটির সভাপতি সন্ত্রাসীর ভয় দেখিয়ে খনন কাজ শেষ করে বলে জানান গ্রামবাসি। এতে করে খনন কাজ শেষ হওয়ার কয়েকদিন পর থেকে ওই এলাকার পাকা বাড়িঘর ও রাস্তা ফাঁটল ধরে। এ বিষয়ে খাল খনন কর্তৃপক্ষকে অভিযোগ করেও কোন লাভ হয়নি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কাটানদী খালটি বসতবাড়ির কিনারায় চলে এসেছে। কারো ঘরের মেঝে ফাঁটল ধরেছে। কেউ বাঁশ কাঠ দিয়ে সেই ঘরগুলো আটকে রাখার চেষ্টা করছে। এমনকি কলেরপাড়, ল্যাট্রিন, বাড়ির যাতাযাতের রাস্তা ফাঁটল ধরে হেলে পড়েছে। যেকোন মুর্হুতে বিলিন হয়ে যাবে বাড়িঘরগুলো।

ভূক্তভোগি সাইফুল ইসলাম জানান, ৮শতক জমি কিনে বাড়ি করেছি। সেই জমি অর্ধেক ভেঙে গেছে খালে। আমরা দ্রুত এর সমাধান চাই।

বিজ্ঞাপন

ষাটোর্ধ্ব এক মহিলা জানান, আমরা অতিকষ্টে কয়েক শতক জমি কিনে বাড়িঘর করেছি। ছেলেমেয়ে নাতি-নাতনি নিয়ে এই বাড়িতে বসবাস করি। সেই বসতবাড়িটাও ভেঙে যাচ্ছে। এই বাড়িটা ভেঙে গেলে আমরা কোথায় থাকব।
আরেক ভূক্তভোগি মহিলা বলেন, প্রতিরাতে ভাঙণের শব্দ শুনে আমাদের ঘুম ভেঙে যায়। সবসময় আমরা আতঙ্কের মধ্যে থাকি।

এটিএম আখতারুজ্জামান মিজান বলেন, খাল খনন ও সংস্কার প্রকল্পের আওতায় কাটানদীটি খননের ফলে উপকার চেয়ে আমাদের ক্ষতি হচ্ছে বেশি। খাল খননের সময় বাধা করার পরও তারা বাধা মানেননি।

খাল খনন কমিটির সভাপতি মিজানুর রহমান বলেন, পাড় ভেঙে যাচ্ছে, শুনেছি। আমি জাইকার প্রতিনিধি ও প্রকৌশলীর সাথে কথা বলেছি আগামী মাসে তারা ভাঙণরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

উপজেলা নির্বাহী অফিসার শেখ শামসুল আরেফীন জানান, এ বিষয়ে একটা অভিযোগ পেয়েছি। উপজেলা প্রকৌশলীর মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

এদিকে একই রাস্তায় অপরিকল্পিতভাবে ব্রিজ নির্মাণ করার অভিযোগ উঠেছে ৭নং ইউপি সদস্য ফিরোজ সরকারের বিরুদ্ধে। ওই এলাকার রাকিবুল হাসান জানান, যে ব্রিজটি এখানে নির্মাণ করা হয়েছে। সেই ব্রিজটি এই জায়গার বরাদ্দ নয়। এই ব্রিজটি ছিল পশ্চিমদেবু (মাঠেরপাড়) এলাকার সেখানে না দিয়ে ব্রিজটি নির্মাণ করা হয়েছে অনন্তরাম (আমডারা) গ্রামে।

শীর্ষ সংবাদ:
বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নজরুল বিশ্ববিদ্যালয়: ফুল দেওয়াতে সীমাবদ্ধ শিক্ষক সমিতির কার্যক্রম কালাইয়ে ৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও নেই ম্যানেজিং কমিটি শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি বাকৃবিতে নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করায় তিন বহিরাগতকে মারধর ভাঙ্গুড়ায় স্বামীর সঙ্গে মনোমালিন্য, গৃহবধূর আত্মহত্যা রাজশাহীতে বড়ছে বীজ পেঁয়াজ চাষ রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা: সালমান এফ রহমান শিক্ষার মাধ্যম হউক মাতৃভাষায় অক্ষুন্ন থাকুক ভাষার মর্যাদা নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫