পীরগাছায় কুরবানি পশুর হাট জমে উঠলেও আশানুরুপ নেই বেচাকেনা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পবিত্র ঈদুল আযহা সামনে রেখে পীরগাছা উপজেলার কুরবানির হাটগুলো জমে উঠলেও আশানুরুপ বেচাকেনা দেখা যায়নি।

এসময় হাটগুলোতে পর্যাপ্ত পরিমাণে কুরবানির পশু ও ক্রেতা-বিক্রেতার পদচারণা ছিল ভরপুর। ক্রেতাদের অভিযোগ গরুর দাম চড়া। কেউ দাম ছাড়তে চায় না। অন্যদিকে গরু চাষিরা বলেন, বর্তমানে গো-খাদ্যের ঊর্ধ্বগতির কারণে গরু লালন-পালনে অনেক বাড়তি টাকা গুনতে হয়েছে আমাদের। লাভ না হলে গরু বেচা যাচ্ছে না। উপজেলার কয়েকটি কুরবানির হাট ঘুরে দেখা গেছে এমন চিত্র!

উপজেলার সবচেয়ে বৃহৎ কুরবানির পশুর হাট হচ্ছে ছাওলা ইউনিয়নের পাওটানাহাট। মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, হাটটিতে কুরবানির পশু ছিল কানায় কানায় পূর্ণ। যেন দম ফেলার জায়গা নেই। তবে অনেক বিক্রেতা আশানুরুপ দাম না পাওয়ায় কুরবানি পশু ফেরত নিয়ে যাচ্ছে। একজন ছাগল বিক্রেতা বলেন, দাম কম বলে তাই নিয়ে যাচ্ছি।

বিজ্ঞাপন

আরেক গরু বিক্রেতা বলেন, অনেকে গরুর দাম বলছে কম। রাসেল নামের এক ক্রেতা জানান, কুরআনির গরুর কিনতে এসেছিলাম। কয়েকটি গরু দেখলাম কিন্তু বিক্রেতারা তুলনামূলকভাবে বেশি দাম চাচ্ছে। কয়েকজন বিক্রেতা তাদের চাহিদামতো দাম না পেলে গরু বেচতে চাচ্ছেন না।
কেন কুরবানি পশু বেচাকেনা হচ্ছে না, এমন প্রশ্নের জবাবে ওই হাটের ইজারাদার খুরশিদ আলম জানান, গতবারের তুলনায় এবার বেচাকেনা খুবই মন্দা। কারণ অনেক অঞ্চলে বন্যা হওয়ায় বাহির থেকে গরু ব্যবসায়ীরা আসছে না।

উপজেলা প্রাণিসম্পদ ভেটেরিনারি সার্জন ডা. মোহাম্মদ আলী বলেন, ভেটেরিনারি মেডিকেল টিমের মাধ্যমে প্রতিটি কুরবানির পশুর হাটে গবাদিপশুর স্বাস্থ্য পরীক্ষা, কোনো রোগ বালাই আছে কিনা এসব বিষয়ে প্রতিনিয়ত পর্যবেক্ষণ করা হচ্ছে।

পীরগাছা উপজেলায় এবার কুরবানির পশু উদ্বৃত্ত আছে বলে জানান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আব্দুস ছালাম, এ বিষয়ে তিনি জানান, এবার পীরগাছা উপজেলায় কুরবানির জন্য ষাড় প্রস্তুত আছে ৭হাজার ৯৯০টি, বলদ রয়েছে ৩হাজার ৫৮৪টি, গাভী রয়েছে ৪হাজার ৫৫০টি, ছাগল রয়েছে ১০হাজার ৫৫৬টি, ভেড়া ও অন্যান্য পশু রয়েছে ২৮৬টি। সর্বমোট ২৮হাজার ৯৯৭টি, চাহিদা রয়েছে ১৫হাজার ৯৫০টি, চাহিদা পূরণ করেও উদ্বৃত্ত থাকবে ১৩হাজার ৪৭টি কুরবানি পশু।

বিজ্ঞাপন

 

আর টাইমস/ দিশা

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা