পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

খুলনার পাইকগাছা উপজেলার চাঁদখালী ইউনিয়নের মৌখালী বাজারে পাশে উপজেলা প্রশাসনের অনুমতি ছাড়াই দীর্ঘদিন যাবৎ সরকারী খাস জায়গা দখল করে গড়ে উঠেছে অসংখ্য স্থাপনা।

কেউ কেউ ওই স্থানে ছোট বড় পাকা দোকান ঘর তৈরী করে ভাড়া দিয়ে মোটা অংকের টাকা জামানাত হিসাবে নিয়েছে বলে অভিযোগ উঠেছে। যার কারণে সরকার হারাচ্ছে কোটি টাকার রাজস্ব।

সরেজমিনে বৃহস্পতিবার দুপুরে উপজেলার চাঁদখালীর মৌখালী বাজারে যেয়ে এ ঘটনার সত্যতা পাওয়া যায়।অপরদিকে এ বিষয়ে উপজেলা প্রশাসন মাঝে মধ্যে ভ্রাম্যমান আদালত বসিয়ে দুই এক জনের জেল জরিমানা ও করেছে। তবে সরকারী জায়গা থেকে ঐসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে সরকারিভাবে ইজারার আওতায় আনার জন্য জোর দাবি জানিয়েছেন স্হানীয় এলাকাবাসী সহ সচেতন মহল।

বিজ্ঞাপন

সরেজমিনে স্হানীয় এলাকাবাসি সহ সচেতন মহল সুত্রে জানাগেছে, উপজেলার চাঁদখালী ইউনিয়নের মৌখালী বাজারের পাশে সরকারী জায়গায় প্রায় ৪০/৫০ টি পাঁকা স্থপনা সহ টোল দোকান গড়ে উঠেছে।কিন্তু সরকারী জায়গায় অবৈধভাবে গড়ে তোলা ঐসব ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবসায়ীরা সরকারকে কোন কর খাজনা দেননা। দিব্যি সরকারি জায়গা তাদের নিজেদের জায়গা মনে করে অবৈধভাবে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে ব্যবসা পরিচালনা করে যাচ্ছেন তারা।

সর্বশেষ গত ১৯ ফেব্রুয়ারি বিকালে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যজিস্ট্রেট মোঃ আরিফুজ্জামান ভ্রাম্যমান আদালত বসিয়ে ভূমি অপরাধ ও প্রতিকার আইন ২০২৩ এর ১২ ধারায় ৩ লক্ষ টাকা জরিমানা ও ১৫ দিনের জেল দেন। তবে ওই টাকা অনাদায়ে আরো এক মাসের ও জেল দেয়া হয়।

এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ওই এলাকার বাসিন্দা আমিরুল সরদার, সাত্তার সানা, জহুর আলী গাজী ও বাজার কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক খলিলুর রহমান সরদার জানান, হরমুজ সানা,ফিরোজ সানা, ছলিম সানা, আজিজ সরদার সহ বহুলোক সরকারী জায়গায় পাঁকা দোকান ঘর তৈরী করে স্বর্ণ, ঔষধ, কসমেটিক দোকানদের নিকট ভাড়া দিয়েছে।আর তাদের কাছ থেকে অগ্রিম হিসাবে ২ থেকে ৩ লক্ষ টাকা ও নিয়েছে বলে অভিযোগ তোলেন তারা। যাহা নিয়ম বহির্ভূত।

বিজ্ঞাপন

ঐসময় তারা সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবী জানিয়ে বলেন, ভ্রাম্যমান আদালত বসিয়ে দুই এক জনকে জেল জরিমানা করে কোন লাভ হবে না। আইনের মাধ্যমে দ্রুত এধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ পূর্বক সরকারী সম্পত্তি দখলমুক্ত করে সরকারী ভাবে ইজারার মাধ্যমে ব্যবসায়ীদের দেয়ার জন্য ও অনুরোধ জানান। তাতে সরকারী কোষাগারে কোটি টাকার রাজস্ব জমা হবে বলে জানান তারা।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃআরিফুজ্জামান বলেন, তদন্ত সাপেক্ষে অবৈধ স্থাপনা চিহ্নিত করে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহন করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা কচুয়ায় নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন মাটিরাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন ত্রিমুখী হামলা ঠেকাতে ব্যস্ত ইসরায়েল, সঙ্গ দিচ্ছে যুক্তরাষ্ট্র বর্ষবরণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি যশোরের ঐতিহ্যবাহী শুড়িরডাঙ্গায় চড়কপূজা অনুষ্ঠিত পাইকগাছার সোলাদানায় লিজ ঘের দখলে ব্যর্থ হয়ে প্রান নাশের হুমকি: আদালতে মামলা শ্রীপুরে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা ঘোষণা দিলেন মৌসুমি সরকার ঝালকা‌ঠির সুগন্ধা নদীর স্রোতে ভেসে গেলো স্কুলছাত্র সরকার হজযাত্রীদের খরচ কমানোর কারণে হজ যাত্রী সংখ্যা দ্বিগুণ হয়েছে: ধর্মমন্ত্রী মুন্সিগঞ্জে আ.লীগের দুই পক্ষে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে তরুণের মৃত্যু পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই লালমোহনে প্রতিপক্ষের হামলায় গর্ভবতী নারীসহ আহত ৩