পদ্মা সেতু উদ্বোধনে দক্ষিণাঞ্চলের একলাখ মানুষের সমাগমের প্রস্তুতি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণঞ্চল থেকে ৪৮ বিলাস বহুল যাত্রীবাহী লঞ্চে অনুষ্ঠানস্থল বাংলাবাজার ঘাটের উদ্দেশ্যে ২৪ জুন রাতে রওয়ানা করবে দক্ষিণাঞ্চলের লাখ মানুষ।এরই মধ্যে লঞ্চ ও টার্মিনাল প্রস্তুত করেছে সংশ্লিষ্ট সকলে।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন অধিদপ্তরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ।স্থানীয় প্রতিনিধিধের মাধ্যমে কর্মীদের নিয়ে যাওয়া হবে নির্ধারিত স্থানে।

নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ সূত্রে জানা গেছে, দক্ষিণাঞ্চল থেকে যাওয়া ৪৮ লঞ্চের নোঙর করার ব্যবস্থা করা হয়েছে পদ্মা সেতু সংলগ্ন বাংলাবাজার ঘাটে। আর বিভাগের মধ্যে, সর্বোচ্চ বরিশাল জেলা থেকে ১৪টি এবং ভোলা থেকে ৯টি লঞ্চ, পিরোজপুর থেকে ৪টি, পটুয়াখালী থেকে ৬টি, ঝালকাঠি থেকে ২টি, বরগুনা থেকে ১টি, শরিয়তপুর থেকে ৮টি ছাড়াও ঢাকার মুন্সীগঞ্জ ও বিভিন্ন স্থান থেকে ৪টি লঞ্চ পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান স্থলে মানুষ নিয়ে যাবে।
এর মধ্যে বরিশাল ১ আসনের সংসদ সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহর নেতৃত্বে বরিশাল থেকে এম.ভি সুন্দরবন-৮, এম.ভি পারাবত-১০,। এমন.ভি পারাবত-১২, এম.ভি সুরভী-৮। বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নেতৃত্বে বরিশাল থেকে এম.ভি কুয়াকাটা-২, এম.ভি কীর্তনখোলা-১০, এমন.ভি এ্যাডভেঞ্চার-১। বরিশালে সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুর নেতৃত্বে বরিশাল থেকে এম.ভি সুন্দরবন-১০, এম.ভি সুন্দরবন-৯ ও আমতলী থেকে এম.ভি সুন্দরবন-৭। গৌরনদী পৌরসভার মেয়র হারিসুর রহমান হারিস এর নেতৃত্বে সিকারপুর থেকে এম.ভি মানামী।

বিজ্ঞাপন

পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ এর নেতৃত্বে পিরোজপুর থেকে এম.ভি সুরভী-৯ ও কাউখালী থেকে এম.ভি পারাবত-৮। পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীরের নেতৃত্বে পটুয়াখালী থেকে এম.ভি পূবৈ-১২। ঝালকাঠি ১ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমুর নেতৃত্বে ঝালকাঠি ও কাঠালিয়া থেকে এম.ভি সুন্দরবন-১২, এম.ভি ফারহান-৭। পিরোজপুরের ভান্ডারিয়া থেকে মন্ত্রী স.ম. রেজাউল করিম এর নেতৃত্বে এম.ভি ঈগল-৮।

শরিয়তপুর ৩ আসনের সংসদ সদস্য নাঈম রাজ্জাক এর নেতৃত্বে কোদালপুর ঘোষের হাট থানা এম.ভি ঈগল-৪, ডামুড্যা থেকে এম.ভি স্বর্নদীপ-৮, ঢাকা থেকে এম.ভি রাজধানী-১, এম.ভি জামাল-৭।

পটুয়াখালীর বাউফল পৌরসভার মেয়র জিয়াউল হক জুয়েলের নেতৃত্বে নুরাইনপুর লঞ্চ ঘাট থেকে এম.ভি ঈগল-৫।টুয়াখালী ২ আসনের সংসদ সদস্য আ.স.ম. ফিরোজের নেতৃত্বে নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে এম.ভি স্বর্নদীপ প্লাস।
ভোলা ২ আসনের সংসদ সদস্য আলী জাজম মুকুল এর নেতৃত্বে দৌলতখান থেকে এম.ভি ফারহান-৩।
কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল হাওলাদার ও পটুয়াখালী ৪ আসনের সংসদ সদস্য মহিব্বুর রহমান মহিব এর নেতৃত্বে খেপুপাড়া থেকে এম.ভি পূবালী-৬।

বিজ্ঞাপন

মুলাদী উপজেলা চেয়ারম্যান মিঠু খা এর নেতৃত্বে মুলাদী থেকে এম.ভি মানিক-৯।
ভোলার সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ এর নেতৃত্বে ভোলা থেকে এম.ভি কর্নফূলি-১০। ভোলা ৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এর নেতৃত্বে ঘোষেরহাট থেকে এম.ভি কর্নফূলী-৯ ও বেতুয়া থেকে এম.ভি কর্নফূলী-১২, এম.ভি কর্নফূলী-১৩, এম.ভি তাসরিফ-৪। ভোলা ৩ আসনের সংসদ সদস্য নূরন্নবী চৌধুরী শাওন এর নেতৃত্বে মঙ্গল সিকদার ঘাট থেকে এম.ভি তাসরিফ-৩ ও লালমোহন থেকে এম.ভি গ্লোরী অব শ্রীনগর-৭, এম.ভি শ্রীনগর-৮।

শরিয়তপুর ২ আসনের সংসদ সদস্য এনামুল হক শামীম এর নেতৃত্বে মুন্সীগঞ্জ ও সুরেশ্বর থেকে এম.ভি নাগরিক, এম.ভি মিরাজ-১, এম.ভি মিরাজ-৬, এম.ভি মিরাজ-৭, এম.ভি পূবালী, এম.ভি জামাল-৯, এম.ভি গাজী এক্সপ্রেস-৪।
মঠবাড়িয়ার তুষখালী উপজেলা চেয়ারম্যান মো. মিরাজ এর নেতৃত্বে এম.ভি মর্নিংসান-৯।

বরিশাল ৪ আসনের সংসদ সদস্য পংকজ দেবনাথ এর নেতৃত্বে ভাষানচর থেকে এম.ভি রাজহংস-১০, এম.ভি সম্রাট-৭, বরিশাল ২ আসনের সংসদ সদস্য শাহে আলম তালুকদার এর নেতৃত্বে উজিরপুর থেকে এম.ভি প্রিন্স আওলাদ-৪ ও পটুয়াখালী ৩ আসনের সংসদ সদস্য এস এম শাহাজাদা এর নেতৃত্বে দশমিনা ও গলাচিপা থেকে এম.ভি জামাল-৫ ও এম.ভি জামাল-৬।

আর জেলার মধ্যে বরিশাল নদী বন্দর থেকেই সাতটি লঞ্চ যাবে পদ্মা পাড়ে। যার মধ্যে চারতলা বিশিষ্ট বিলাস বহুল পাঁচটি লঞ্চ রয়েছে।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার সহসভাপতি সাইদুর রহমান রিন্টু ঢাকা মেইলকে বলেন, পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে লঞ্চের পাশাপাশি সড়ক পথে পর্যাপ্ত বাসের ব্যবস্থাও রাখা হয়েছে। যাতে সকলে নির্বিঘ্নে অনুষ্ঠানস্থলে পৌঁছাতে পারে। তাছাড়া বরিশাল থেকে নৌ-পথে ঢাকায় যেতে যে সময় লাগে, সমাবেশস্থলে যেতেও একই সময় লাগবে। তাই ২৪ জুন রাতেই অধিকাংশ লঞ্চ বরিশাল থেকে পদ্মা পাড়ের বাংলাবাজার ঘাটের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

তিনি আরও বলেন, এজন্য বরিশাল নদী বন্দরসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা সদর ও উপজেলা সদরের ঘাটগুলোতে নেতাকর্মীদের সুবিধার্থে লঞ্চগুলো আগে থেকেই নোঙর করা থাকবে।

বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, প্রতিটি এলাকা থেকে নেতাকর্মীরা যার নেতৃত্বে যাবেন সেখানে তাদের খাওয়া-দাওয়ার ব্যবস্থা সেই এলাকার নেতৃবৃন্দ করবেন।
বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার বলেন, পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে বরিশাল জেলার ১০টি উপজেলায় তিন দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান হবে। উদ্বোধনী দিন স্মরণীয় করে রাখতে ওই দিন সকাল ৯টায় নগরীর জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে রেলি বের করা হবে। এছাড়া নগরের গুরুত্বপূর্ণ স্থান ও শিক্ষা প্রতিষ্ঠানে বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচার করা হবে।

তিনি আরও বলেন, পরে নগরীর বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ট্রাকে বাউল শিল্পিরা সংগীত পরিবেশন করবেন। সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে লেজার শো ও আতশবাজি প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। পদ্মা সেতুর আদলে সেতু তৈরি করা হবে। স্থানীয় পত্রিকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে বিশেষ ক্রোড়পত্র বের করা হবে।

অপরদিকে বরিশালের অতিরিক্ত রেঞ্জ ডিআইজি এহছান উল্লাহ বলেন, পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে যে কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে মহানগরীর ৪ থানা ও জেলার ১০ থানায় পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। ইতোমধ্যে নগরী ও জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালিয়ে যাচ্ছে। পাশাপাশি নৌপথেও পুলিশের নজরদারি রয়েছে বলে জানান এ কর্মকর্তা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা