পটুয়াখালীতে লাঠিয়াল বাহিনী কর্তৃক ঘের দখলে নেয়ার অভিযোগ

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

পটুয়াখালীতে ভূমি দস্যু লাঠিয়াল বাহিনী কর্তৃক বসতবাড়িসহ মাছের ঘের দখল করে ১০ লক্ষাধিক টাকার মাছ লুট করে নেয়ার এক অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে মোকাম গলাচিপার বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মোঃ দেলোয়ার হোসেন ওরফে কালাম হাওলাদার(৫৫), মোঃ শাহিন(৪০), মোঃ শাহদাত(৩৫), রেনু বেগম(৫০) সহ ১৪ জনকে চিহ্নিত করে একটি লিখিত অভিযোগ দায়ের করেন ঘের মালিক মোঃ নজরুল ইসলাম। মামলা নং-৫৫৯/২২। বিজ্ঞ আদালত অভিযোগটি পিবিআই পটুয়াখালীকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ঘটনাটি পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার চরবিশ্বাস ইউনিয়নের দক্ষিন চরবিশ্বাস গ্রাম এলাকায়।

মামলার বিবরনে ও স্থানীয় সূত্রে জানাগেছে, অভিযোগকারী মোঃ নজরুল ইসলাম তার ও তার আত্মীয় স্বজন এবং একই এলাকার কালাম আকন, রাজ্জাক হাওলাদার, নিপুন মিয়া, সালমা বেগম ও জয়গুনি বেগমের বন্দোবস্তকৃত প্রায় ২০ একর জমি ও জলাশয়ে মাছের ঘের করে বিভিন্ন প্রকার মাছ চাষ করে প্রায় ১৪ বছর ভোগ দখল করে জীবন জীবিকা নির্বাহ করে আসছিল। এ অবস্থায় ১২ বছর আগে সেখানে আধা-পাকা ঘর তোলেন।

বিজ্ঞাপন

সেখানে মাছ চাষসহ ঘের দেখা -শোনার জন্য মোঃ ফিরোজ আহমেদসহ ৩ জন কাজের লোক বসবাস করে আসছিল। এ অবস্থায় উলেস্নখিত আসামীরা নজরুল ইসলামকে উক্ত জমি ও মাছের ঘের হতে উৎখাত করার জন্য দীর্ঘদিন ধরে নানা রকম ষড়যন্ত্র করে আসতে থাকে।

ঘটনারদিন চলতি মাসের ৪ জুলাই সোমবার রাত আনুমানিক ১১ টার দিকে ভূমি দস্যু লাঠিয়াল বাহিনীর প্রধান মোঃ দেলোয়ার হোসেন ওরফে কালাম হাওলাদার ও রেনু বেগম এর নেতৃত্বে মোঃ শাহিন(৪০), মোঃ শাহদাত(৩৫), মন্নান মাতুব্বর, মাহবুব প্যাদা, ফারুক প্যাদা, রিপন প্যাদা, শিপন প্যাদা, জামাল প্যাদা, সুলতান হাওলাদার, আনোয়ার মৃধা, কাওসার মৃধা, শাকিল মৃধাসহ আরো ২০/১২ জন লাঠিয়াল ও সন্ত্রাসী দলবদ্ধ হয়ে দেশী তৈরী ধাড়াল অস্ত্র দা, রাম দা, চল, বলস্নব, ছেনা, লোহার রড ও লাঠিসোটা নিয়ে মাছের ঘেরের জমিতে অনধিকার প্রবেশ করে জেনারেটরে আলো জালিয়ে জাল টানিয়ে ঘেরে চাষকৃত চিংড়িসহ বিভিন্ন জাতের মাছ ধরে লুট করে নেয়। এ সময় ঘেরের পাশে স্থাপিত ঘরে থাকা ঘেরের পাহারাদার (বেতনভুক্ত কর্মচারী) ঠাকুর তরফদার(৫০), জয়নাল প্যাদা৫০) ও সালাম গাজী(৪৮) কপ মারধর করে ফুলা জখম করে ঠাকুর তরফদারকে খুনের উদ্দেশ্যে অপহরন করে নিয়ে যায়। এ ঘটনা গলাচিপা থানা পুলিশকে অবহিত করলে থানার কর্মকীতা আদালতে মামলা করার পরামর্শ দেন বলে অভিযোগে উলেস্নখ করেন ক্ষিগ্রস্থ বাদী নজরুল ইসলাম।

পুলিশের পরামর্শে নজরুল ইসলাম উক্ত আদালতে উলিস্নখিত ১৪ জনকে আসামী করে উক্ত মামলা করেন। তদন্ত কীমকর্তা পিবিআই পটুয়াখালীর এসআই রনজিৎ জানান ১৩ জুলাই তিনি আদালতের কাগজ পেয়েছি। খুব শীঘ্রই তদন্তের জন্য ঘটনা স্থলে যাব।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ওই এলাকার মোঃ তোফাজ্জেল হোসেন জানান, নজরুল মিয়া ১৩/১৪ বছর ধরে ঘের করে মাছ চাষ করে আসতে দেখিছি। দেলোয়ার হোসেন ওরফে কালাম হাওলাদার ও তার বোন রেনু বেগম এবং ভাই শাহিন ও শাহাদাত গং ভাড়াটিয়া মস্তান দিয়ে রাতে ঘের দখল করে আছে। প্রশাসনের উচিত কাগজপত্র দেখে এর ফয়সালা করা।

এ ব্যাপারে রেনু বেগম বলেন, নজরুল মিয়া এলাকার গরীব মানুষের জমি দখল করে ভোগ করছিল। যাদের নামে জমি বন্দোবস্ত, তারাই দখল করেছে। আমার নামে ওখানে কোন জমি বন্দোবস্ত নাই, আমাকে আসামী করেছে কেন? এ ব্যাপারে চরবিশ্বাস ইউনিয়নের ইউপি চেয়ারম্যান তোফাজ্জেল হোসেন বাবুল মুন্সি এর কাছে মুঠো ফোনে জানতে চাইলে তিনি বলেন ফোনে বলা যাবে না। পটুয়াখালী আসতেছি সাক্ষাতে বলবো বলে ফোন কেটে দেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১ মতলব উত্তরে জমি সংক্রান্ত বিষয়ের জেরধরে বাড়িঘরে হামলা ও প্রাণনাশের হুমকি বুদ্ধি প্রতিবন্ধী হারানো মেয়েকে ফিরে পেতে পরিবারের আকুতি বিয়ে খেতে এসে পদ্মায় নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার উৎসবে কাঁদামাটি ছোড়াছুড়ি নিয়ে দু’ পক্ষের সংঘর্ষে এক যুবকের মৃত্যু মশার কয়েলের আগুনে পুড়ে মারা গেলো ৪টি মহিষ রাতভর নির্যাতন করে স্ত্রীকে হত্যা, স্বামী-শ্বাশুড়ী আটক চাপ বাড়ছে কর্মস্থলে ফেরা মানুষের, নেই ভোগান্তি ফরিদপুরে স্যাটেলাইট টেলিভিশন মাই টিভির ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কেন্দুয়ায় রাতের আধারে কৃষকের কাঁচা ধান কাটল দুবৃত্তরা গাজীপুরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা