নিয়ামতপুরে ভুয়া এনজিও সাকোর কার্যক্রম বন্ধ

Exif_JPEG_420

অনুমোদন ছাড়াই ঋণ কার্যক্রম পরিচালনার অভিযোগে গতকাল রবিবার সকালে নওগাঁর নিয়ামতপুরে সোস্যাল এ্যাডভান্সমেন্ট কমিউনিটি অর্গানাইজেশন (সাকো) নামে এক ভুয়া এনজিও’র কার্যক্রম বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন।

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায়, ক্ষুদ্রঋন প্রতিষ্ঠান সোস্যাল এ্যাডভান্সমেন্ট কমিউনিটি অর্গানাইজেশন(সাকো) মাইক্রোক্রেডিট রেগুলেটারি অথরিটি কর্তৃক(এমআরএ) প্রাপ্ত সনদ ৭০৫, ২১১১২-০০৩৬৭-০০৮৩১ বরগুনা জেলায় ক্ষুদ্রঋন পরিচালনা করছে। কিন্তু উক্ত সংস্থার নাম ও সনদ ব্যবহার করে অবৈধভাবে নওগাঁ জেলায় বেশ কয়েকটি শাখার মাধ্যমে জহিরুল ইসলাম জহির নামক ব্যক্তি ক্ষুদ্রঋন কার্যক্রম পরিচালনা করে আসছে। জেলা প্রশাসকের স্মারক (০৫. ৪৩. ৬৪০০.১১৫.০৬.০০৭.২২-৮৪) লিপির মাধ্যমে নিয়ামতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবৈধভাবে পরিচালিত এনজিও’র বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য বলা হয়েছে।

এর প্রেক্ষিতে রবিবার (০৩ জুলাই) সকাল ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকো এনজিও’র অফিসে গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র জব্দ করে। এ বিষয়ে নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন জানান,  সোস্যাল এ্যাডভান্সমেন্ট কমিউিনিটি অর্গানাইজেশন (সাকো) যার এমআরএ সনদ নং- ৭০৫, ২১১১২-০০৩৬৭-০০৮৩১ নামে বরগুনার একটি প্রতিষ্ঠান। সম্প্রতি পোরশা উপজেলার সরাইগাছির জহিরুল ইসলাম জহির নামে এক ব্যক্তি বরগুনার ঐ প্রতিষ্ঠানটির এমআরএ সনদ ব্যবহার করে নওগাঁ জেলার বিভিন্ন স্থানে কার্যালয় স্থাপন করে ক্ষুদ্র ঋন কার্যক্রম পরিচালনা করে আসছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন… রাজশাহীতে হাসপাতাল থেকে তুলে নিয়ে এসএসসি পরীক্ষার্থী খুন

বেআইনিভাবে ঋণ ব্যবসা পরিচালনার অভিযোগে সকালে নিয়ামতপুর(বাবুবাজার) এলাকায় সোস্যাল এ্যাডভান্সমেন্ট কমিউনিটি অর্গানাইজেশন(সাকো) অফিসে অভিযান চালিয়ে এনজিওর প্রয়োজনীও কাগজপত্র জব্দ করা হয়েছে। আমানতকারীরা যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য উপজেলা সমবায় কার্যালয়ে জব্দকৃত কাগজপত্র পাঠানো হয়েছে।

সাকো এনজিও’র বরগুনার নির্বাহী পরিচালক ফকরুল আলমের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি বিভিন্ন সূত্রে জানতে পারি যে, আমার প্রতিষ্ঠানের নাম ও সনদ ব্যবহার করে নওগাঁয় একটি প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। আমি এমআর এ কার্যালয়ে লিখিত অভিযোগ করি। তারই প্রেক্ষিতে এমআরএ কার্যালয় ও নওগাঁ জেলা প্রশাসকের কার্যালয় ব্যবস্থা গ্রহন করেছেন। আমি এ জন্য তাদের কৃতজ্ঞতা জানায়।

বিজ্ঞাপন

আর টাইমস/আসমা

শীর্ষ সংবাদ:
বড় দুঃসংবাদ পেল ইমরান খানের পিটিআই গাজীপুরে ভবনের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু ৩৮ বছর পর বিশ্ব কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের রেকর্ড ১৩ বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না, র‍্যাবের হাতে ধরা তানোরে আলুর দাম নিয়ে কৃষকদের দুশ্চিন্তা মহাসড়কে অবৈধ দোকান উচ্ছেদ অভিযান টেকনাফে হোয়াইক্যংয়ে এক দিন মজুরকে পিঠিয়ে হত্যা চাটমোহর উপজেলা আ. লীগ সভাপতির মৃত্যুতে এমপি মকবুলের শোক ঝিনাইদহে অবৈধভাবে মাটি কাটা ও বিক্রির অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা জয়পুরহাটে পুলিশ সুপার ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত নজরুল বিশ্ববিদ্যালয়: ফুল দেওয়াতে সীমাবদ্ধ শিক্ষক সমিতির কার্যক্রম কালাইয়ে ৫৪টি প্রাথমিক বিদ্যালয়ের একটিতেও নেই ম্যানেজিং কমিটি শেরপুরে ২০ পরীক্ষার্থী বহিষ্কার, ১৯ শিক্ষককে অব্যাহতি বাকৃবিতে নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করায় তিন বহিরাগতকে মারধর ভাঙ্গুড়ায় স্বামীর সঙ্গে মনোমালিন্য, গৃহবধূর আত্মহত্যা রাজশাহীতে বড়ছে বীজ পেঁয়াজ চাষ রমজানে দ্রব্যমূল্য বাড়ালে কঠোর ব্যবস্থা: সালমান এফ রহমান শিক্ষার মাধ্যম হউক মাতৃভাষায় অক্ষুন্ন থাকুক ভাষার মর্যাদা নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫