নিয়ামতপুরে সরিষার ফলন ও দাম নিয়ে শঙ্কায় কৃষকেরা

নওগাঁর নিয়ামতপুরে বিরুপ আবহাওয়ার সরিষার গাছে ও পডে পচন ধরায় এবং অতিরিক্ত কুয়াশায় পড নষ্ট হয়ে যাওয়ায় সরিষার ফলন ও দাম নিয়ে শঙ্কায় রয়েছে কৃষকেরা। এতে সরিষার উৎপাদন খরচ যোগাতে হিমসিম খেতে হবে অনেক কৃষকদের। অন্যদিকে স্থানীয় বাজারগুলোয় সিন্ডিকেট গড়ে ওঠায় সরিষার ন্যায্য দাম পাওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন কৃষকেরা।

নিয়ামতপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষা চাষাবাদ হয়েছে ৬ হাজার ৭৬৫ হেক্টর। উপজেলায় এবার সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ৭২০ মে. টন। চলতি অর্থবছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলা কৃষি অফিস থেকে ৪ হাজার ৭৬০ জন কৃষককে বিনামূল্যে সরিষা বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের চকসিতা গ্রামের সরিষা চাষি জাহাঙ্গীর আলম বলেন, দুই বিঘা জমিতে স্থানীয় জাতের সরিষার আবাদ করেছি। বিঘাপ্রতি ফলন হয়েছে ৪ মন। এখন বাজারে সরিষার দাম প্রকারভেদে ২০০০ – ২৩০০ টাকা। প্রতি বিঘায় উৎপাদন খরচ খরচ হয়েছে ৮ থেকে ৯ হাজার টাকা।

বিজ্ঞাপন

আরেক সরিষা চাষি মুুনসের আলী বলেন, বাজারে যেভাবে সার-কীটনাশকের দাম বেড়ে গিয়েছে এতে উৎপাদন খরচ যোগাতে আমাদের এখন হিমসিম খেতে হবে। এবার অতিরিক্ত ঠান্ডা ও কুয়াশার কারণে সরিষা ক্ষেতে পচন ধরেছে আবার সরিষার পড নষ্ট হয়ে গিয়েছে। গত বছরের চেয়ে এবার সরিষার উৎপাদন কম হবে। গত বছর বাজারে সরিষার দাম প্রকারভেদে মনপ্রতি ৩০০০-৩৫০০ টাকা ছিল। এবার প্রকারভেদে বাজারে ২০০০-২৫০০ টাকা মন দরে সরিষা বিক্রি হচ্ছে।

নিয়ামতপুর উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান বলেন, উপজেলায় এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষা আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবং বাজারে সরিষার দামও ভালো পাবেন কৃষকেরা বলে জানান তিনি।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০