নারী আইপিএলের নিলামে দুই বাংলাদেশি ক্রিকেটার

মারুফা আকতার ও রাবেয়া খান। ছবি : সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত হবে নারী আইপিএলের (ডব্লিউপিএল) দ্বিতীয় আসর। টুর্নামেন্টটি মাঠে গড়ানোর আগে ১৬৫ জন ক্রিকেটার নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। সেই তালিকায় নাম লিখিয়েছেন বাংলাদেশ নারী দলের দুই তারকা ক্রিকেটার পেসার মারুফা আকতার ও স্পিন অলরাউন্ডার রাবেয়া খান।

আগামী ৯ ডিসেম্বর মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে নারী আইপিএলের নিলাম। নিলামের ড্রাফট থেকে মাত্র ৩০ জন ক্রিকেটার দল পাবেন। এ ছাড়া বিদেশি খেলোয়াড়দের জন্য মাত্র ৯টি স্লট খালি রয়েছে দ্বিতীয় আসরের জন্য। বাংলাদেশের দুই তারকা মারুফা ও রাবেয়া দুজনই ৩০ লাখ রুপি ভিত্তি মূল্যের ক্যাটাগরিতে রয়েছেন।

২০২৩ আসরের নিলামে ক্রিকেটারদের জন্য ভিত্তিমূল্য রাখা হয়েছে সর্বোচ্চ ৫০ লাখ ভারতীয় রুপি। সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ডিন্দ্রা ডটিন ও অস্ট্রেলিয়ার কিম গার্থ। দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় আছেন চার বিদেশি ক্রিকেটার। তারা হলেন- অস্ট্রেলিয়ার আনাবেল সাদারল্যান্ড, জর্জিয়া ওয়ারহ্যাম, দক্ষিণ আফ্রিকার শবনিম ইসমাইল ও ইংল্যান্ডের অ্যামি জোনস।

বিজ্ঞাপন

নিলামে নাম লিখানো ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ১০৪ জন ভারতীয় ক্রিকেটার রয়েছেন। এ ছাড়া বাকি ৬৪ জন খেলোয়াড় বিদেশি। এর মধ্যে ১৫ ক্রিকেটার সুযোগ পেয়েছেন আইসিসির সহযোগী সদস্য দেশসমূহ থেকে। নিলামে জায়গা পাওয়া ক্রিকেটারদের মধ্যে ১০৯ জনের এখনো জাতীয় দলের হয়ে অভিষেক ঘটেনি।

আইপিএলের প্রথম আসরে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে শিরোপা জিতেছিল মুম্বাই ইন্ডিয়ান্স।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ বোনকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ভাই নিহত শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন পাইকগাছায় সরকারি জমিতে গড়ে ওঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা, হারাচ্ছে কোটি টাকার রাজস্ব শরণখোলায় একুশের বই মেলায় রক্তদান কর্মসূচির উদ্বোধন দুই যুগের যাত্রী হয়রানির অবসান করলেন দুই সংসদ সদস্য শিক্ষক হেনস্থার: পবিপ্রবিতে ত্রি-মুখী আন্দোলনে উত্তাল ক্যাম্পাস মায়ের জানাজায় অংশ নিতে দেশে ফিরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ২ জনের স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা রোজার আগে সরকারিভাবেই চিনির দাম বাড়ল কেজিতে ২০ টাকা চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া প্রদান করা যাবে না: স্বাস্থ্য অধিদপ্তর ঝিনাইদহে রাতে- দিনে অবৈধভাবে মাটি বিক্রির রমরমা ব্যবসা, নিরব ভুমিকায় প্রশাসন হুমকির মুখে বাংলা ভাষা প্রধানমন্ত্রীকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ দিয়েই আমরা স্বাধীনতা পেয়েছি: প্রধানমন্ত্রী নজরুল বিশ্ববিদ্যালয়: বাংলা ও নিজস্ব বর্ণমালা নিয়ে ভাষা শহিদদের স্মরণে আদিবাসী শিক্ষার্থীরা বকশীগঞ্জে দুই মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাস-ট্রলিতে সংঘর্ষে বাড়িতে ঢুকল বাস, নিহত ২, আহত ১০