নারীরা কেন বিবাহিত পুরুষদের প্রতি বেশি আকৃষ্ট হন?

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

সাধারণত কোনো বিশেষ কারণে একে অপরের প্রতি ভালো লাগা, এরপর প্রেম। গল্পটা শুরু হয় এভাবেই। কখনও সেই সম্পর্ক হয় ক্ষণিকের, আবার কখনও আমৃত্যু। এ ছাড়া প্রেমের সম্পর্কে আবদ্ধ থেকেও অনেকে অন্য নারী বা পুরুষের প্রতি আকৃষ্ট হন। তখন আগের সম্পর্ক বাদ দিয়ে আবার নতুন করে হয় সম্পর্ক। তাই কখন কে কীভাবে কার প্রেমের ফাঁদে পা দেন তা যেন বুঝে ওঠা মুশকিল।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, নারীরা বেশি আকৃষ্ট হন বিবাহিত পুরুষদের প্রতি। গবেষকরা বলছেন, প্রায় ৯০ শতাংশ নারী এমন পুরুষদের পছন্দ করেন যারা ইতোমধ্যে কোনো না কোনো স্থায়ী সম্পর্কে রয়েছেন।

‘জার্নাল অব হিউম্যান নেচার’ নামে একটি বিজ্ঞানবিষয়ক পত্রিকায় প্রকাশিত একটি তত্ত্ব অনুযায়ী একে ব্যাখ্যা করা হয়েছে ‘সঙ্গী নির্ণয়ের অনুকরণ’ বলে। এই তত্ত্ব অনুসারে অনেক ক্ষেত্রেই একজন নারী অন্য একজন নারীকে অনুকরণ করেন। সাধারণত অল্পবয়সী নারীরা বিবাহিত বা অন্য সম্পর্কে থাকা পুরুষদের অভিজ্ঞ ও সুরক্ষিত মনে করে থাকেন। গবেষকদের মতে, শারীরিক আকর্ষণের থেকেও নারীরা মানসিক আকর্ষণকে বেশি গুরুত্বপূর্ণ মনে করেন।

বিজ্ঞাপন

যেসব কারণে নারীরা বিবাহিত পুরুষদের প্রতি বেশি আকৃষ্ট হন-

  • > একজন পুরুষ যখন একজন নারীর কাছে আকর্ষণের কেন্দ্র হয়ে ওঠে, তখন অন্য নারীরাও তাকে আকর্ষণীয় ব্যক্তি বলে মনে করে। অন্য এক নারীর অভিজ্ঞতাই ওই পুরুষকে সম্পর্কের জন্য উপযুক্ত বলে মনে করা হয়।
  • > অঙ্গীকার ও প্রতিশ্রুতি রক্ষায় আগে থেকে সম্পর্কে থাকা পুরুষরা বেশি নির্ভরযোগ্য বলে মনে করেন অধিকাংশ নারী। কারণ ইতোমধ্যেই সেই পুরুষ একটি সম্পর্কে তার নির্ভরযোগ্যতা প্রমাণ করেছেন বলে মনে করে নারীরা। বিশেষত যে সকল নারীর সম্পর্ক বিচ্ছিন্ন তাদের মধ্যে এই প্রবণতা বেশি।
  • > ইতোমধ্যে সম্পর্কে থাকা ব্যক্তিদের অভিজ্ঞতা ও পরিণত মন অনেক ক্ষেত্রেই আকৃষ্ট করে নারীদের। সম্পর্কের ঘাত প্রতিঘাত সামলানোয় বিবাহিত পুরুষরা অবিবাহিত পুরুষদের থেকে বেশি সক্ষম বলে মনে করেন অধিকাংশ নারী, এমনটিই মত গবেষকদের।
  • > বিবাহিত বা একবার সম্পর্কে জড়ানো পুরুষরা বারবার সম্পর্কে জড়াতে দ্বিধা বোধ করে থাকেন। যা সম্পর্ককে স্থায়ীত্ব দিতে পারে। অবিবাহিত পুরুষদের চঞ্চলতা অনেক ক্ষেত্রেই নারীদের পছন্দসই নয়।
  • > বিবাহিত পুরুষদের পক্ষে পরকীয়া সম্পর্কে জড়ানো একটা বড় ঝুঁকি। যখন কোনো বিবাহিত পুরুষ পরকীয়ায় জড়িয়ে পড়েন তখন তা প্রমাণ করে যে তিনি এই দ্বিতীয় নারীর জন্য বড়সড় ঝুঁকি নিতেও প্রস্তুত। এই নিষিদ্ধ আকর্ষণ অনেক নারীকেই টেনে নিয়ে যায় বিবাহিত পুরুষদের প্রতি।

তবে মনে রাখা দরকার এগুলো সবই তত্ত্বকথা; বাস্তব জীবনে একটি নির্দিষ্ট সম্পর্কের রসায়ন কী তা নির্ভর করে সম্পর্কে থাকা মানুষদের ওপরই।

বিজ্ঞাপন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
ভূরুঙ্গামারীতে মোবাইল কিনে না দেওয়ায় গলায় ফাঁস দিয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর আত্মহত্যা কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন রাত পোহালেই শেরপুরের দুই উপজেলায় ভোট মতলব উত্তরে সাজাপ্রাপ্ত আসামি ১৭ বছর পর আটক ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর খবরে বেড়েছে তেলের দাম কচুয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ সাতক্ষীরার আম দেশের গন্ডি পেরিয়ে এখন ইউরোপে লালমোহনে দুদকের উদ্যোগে ২য় পর্বের বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ উদ্ধার ভোলায় ষষ্ঠ ধাপে ভোটগ্রহণ আগামীকাল ডিবি কার্যালয়ে হেফাজত নেতা মামুনুল হক যশোরে ভোট বর্জনের আহ্বানে বিএনপির লিফলেট বিতরণ নরসিংদীর মাধবদীর মাদক সম্রাজ্ঞী মায়া বেগম ইয়াবা ও ফেন্সিডিলসহ গ্রেপ্তার, জনমনে স্বস্তি শ্রীনগর উপজেলা ছাত্রলীগের উদ্যাগে কাপ-পিরিচ প্রতিকের বিশাল মিছিল অবশেষে শুরু হলো রাজশাহীর কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ কাজ শেরপুরে ৫ আন্তঃজেলা গরু চোর গ্রেপ্তার শ্রীপুরে বজ্রপাতে নারীর মৃত্যু চলন্ত বাসে আগুন, ৮ জনের মৃত্যু ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস যেসব এলাকায় ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না আজ