নানাকে ভুয়া মুক্তিযোদ্ধা বানিয়ে কৃষি কর্মকর্তার চাকুরি করছেন নাতি

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

বগুড়ার শিবগঞ্জ উপজেলার জগদীশ গ্রামের মৃত নিজামুদ্দিন আকন্দের ছেলে আবুল কাশেম আকন্দ নিজ নানাকে মুক্তিযোদ্ধা বানিয়ে পোষ্য কোটার জাল সনদ দাখিল করে দীর্ঘ ১১ বছর ধরে সরকারি চাকরি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। তিনি দ্বিতীয় শ্রেণি পদ মর্যাদার উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসাবে কর্মরত আছেন।

এদিকে ভুয়া মুক্তিযোদ্ধার বিতর্কিত ওই সনদের সত্যতা যাচাইয়ের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে একই উপজেলার আটমুল(পইয়াগাড়ী) গ্রামের মোফাজ্জল হোসেন নামের এক ব্যক্তি মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়,জয়পুরহাট জেলা প্রশাসক,দুদক ও জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরাবর লিখিত অভিযোগ করেছেন। সম্প্রতি বিষয়টি জানাজানি হওয়ায় এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

অভিযোগসূত্রে জানা যায়, সম্পূর্ণ জাল মুক্তিযোদ্ধা সনদ দিয়ে নাম পরিবর্তন করে মুক্তিযোদ্ধার পোষ্য কোটায় চাকরি নিতে প্রতারণার আশ্রয় নিয়েছেন আবুল কাশেম। তিনি নিজের মাতা সাহার বানুকে শিবগঞ্জের আটমুল কুঞ্ছিথল গ্রামের বীর মুক্তিযোদ্ধা নবিরউদ্দিন আকন্দের কন্যা এবং নিজেকে নাতি বানিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানের সাক্ষর জাল করে প্রত্যয়নপত্র নিয়ে মুক্তিযোদ্ধার পোষ্য কোটায় অবৈধপন্থায় চাকরি নিয়েছেন।

বিজ্ঞাপন

মুক্তিযোদ্ধার বংশের কেউ না হয়েও পোষ্য কোটার জাল সনদ তৈরী করে আবুল কাশেম সর্বপ্রথম ২০১৩ সালের ১২ আগষ্টে উপ-সহকারী কৃষি কর্মকর্তা পদে কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলায় যোগদান করেন এবং সেখান থেকেই সর্বপ্রথম সরকারি বেতনভাতা নেওয়া শুরু করেন। এখন বর্তমানে তিনি জয়পুরহাটের কালাই উপজেলা কৃষি অফিসে কর্মরত আছেন। এবিষয়ে অভিযোগকারী কিশোরগঞ্জ জেলা কৃষি অফিসে আবুল কাশেমের প্রকৃত তথ্য চেয়ে তথ্য অধিকার আইনে আবেদন করলেও আবুল কাশেম উর্ধতন কর্মকর্তার সাথে যোগাযোগ করে মোটা অংকের টাকার বিনিময়ে তথ্য গোপন রেখেছেন বলে জানা যায়।

তথ্য অনুসন্ধানে জানা যায়, মুক্তিনামা-১৬৬৬- ০১১০০০০৫১৩৫ নম্বর গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা নবীরউদ্দিন আকন্দের সাথে অভিযুক্ত আবুল কাশেমের নানার নামের কোনো মিল নেই৷ মুক্তিযোদ্ধা নবীরউদ্দিনের ওয়ারিশ হিসাবে স্ত্রী আছিমন বিবি, এক মেয়ে আনেছা বিবি ও এক ছেলে আনিছুর রহমান রয়েছে।

অভিযুক্ত আবুল কাশেমের প্রকৃত নানার নাম নজরুল ইসলাম। নানার স্ত্রীসহ পরিবারের সদস্য ৯ জন। এক স্ত্রী রাবেয়া,পাঁচ মেয়ে-সাহার বানু, আফিয়া, নার্গিস, মোরশেদা, নাদিরা, তিন ছেলে-মোঃ আতাউল হক, মোঃ আলম মিয়া ও মোঃ আজম আলি রয়েছে। মুক্তিযোদ্ধা নবীরউদ্দিনের বংশের সঙ্গে আবুল কাশেমের নানার বংশে কোনো যোগসূত্র নেই। তিনি প্রকৃত মুক্তিযোদ্ধা নবীর উদ্দিনের নাম ও ঠিকানা জালিয়াতি করে নিজ নানা নজরুল ইসলামকে মুক্তিযোদ্ধা বানিয়ে জাল সনদ তৈরী করে সরকারি চাকরি হাতিয়ে নিয়ে সরকারি অর্থ আত্মসাৎ করছেন। তবে এ বিষয়ে কিছুই জানেন না বীর মুক্তিযোদ্ধা নবীরউদ্দিন ও তার পরিবার।

বিজ্ঞাপন

জাল সনদ ব্যবহার করে সরকারি চাকুরি নেওয়া আবুল কাসেম সম্পর্কে জানতে চাইলে মুক্তিযোদ্ধা নবীর উদ্দিন আকন্দ জানান, সাহার বানু না তাঁর ঔরসজাত মেয়ে না আবুল কাশেম তাঁর নাতি। সনদ জালিয়াতি করে আবুল কাশেম ঘোরতর অপরাধ করেছে এবং তার মান ক্ষুন্ন করেছে। রাষ্ট্রের অর্থ আত্মসাৎ করার অপরাধে তার বিচার দাবি করেছেন নবীর উদ্দিন।

এ বিষয়ে আটমুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলাল হোসেন বলেন, আগে কিভাবে আবুল কাশেম ওয়ারিশান সনদ নিয়েছে তা আমার জানা নেই। আমার সই করা এখনকার দুটি ওয়ারিশান সনদের তথ্য সঠিক। আমি খোঁজ নিয়ে দেখেছি আবুল কাশেম মুক্তিযোদ্ধা নবীর উদ্দিনের বংশের কেউ না।

মুক্তিযোদ্ধার কোনো সনদ না থাকা সত্ত্বেও কিভাবে পোষ্য কোটায় চাকরি পেলেন জানতে চাইলে আবুল কাশেম বলেন, চাকরির সময় আমার সঠিক সার্টিফিকেট জমা দিয়েছি।

পুলিশ ভেরিফিকেশন কিভাবে হলো জানতে চাইলে তিনি বলেন, যথানিয়মে ভেরিফিকেশন করে নিয়েছি। তবে তাঁর নানার বংশে মুক্তিযোদ্ধা থাকার বিষয়টি তিনি এড়িয়ে যান।

জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোছাঃ রাহেলা পারভীন বলেন, এ বিষয়ে একটি লিখিত অভিযোগের অনুলিপি পেয়েছি। জেলা প্রশাসক যে সিদ্ধান্ত নেবেন সেই প্রেক্ষিতে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
সঞ্জীবা গার্ডেনের সেপটিক ট্যাংকে মিলল ৪ দলা মাংস এমপি আনারের মরদেহের মাংস উদ্ধারের দাবি অপরাধী হলে আজিজ-বেনজীরের বিচার হবে: ওবায়দুল কাদের বিমানের নতুন এমডি জাহিদুল ইসলাম বাবা হত্যার প্রমাণ চান এমপি আনারকন্যা ডরিন আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ উপজেলা নির্বাচনকে ঘিরে লালমোহনে রাতের আধারে ৩০টি দোকান ভাংচুর ও লুটপাট কাউখালীতে পাঁচ বছরেও শেষ হয়নি সেতু নির্মাণ কাজ। জনগণের ভোগান্তি চরমে ছাত্রদলের হামলায় ছাত্রদল নেতা সবুজ গুরুতর আহত মেয়াদোত্তীর্ণ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, খুব দ্রুত হবে তৃতীয় সম্মেলন ঘূর্ণিঝড় রেমাল সতর্কতায় কোস্টগার্ডের মাইকিং ‘আগামীকাল সন্ধ্যায় আঘাত হানতে পারে রেমাল’ পলাশে রেললাইনের পাশ থেকে অজ্ঞাত মরদেহ উদ্ধার ভুল চিকিৎসায় প্রাণ গেল স্কুল ছাত্রীর গরু হাটে ব্যাহত ২ শিক্ষা প্রতিষ্ঠানের ৯ শতাধিক ছাত্র-ছাত্রীর শিক্ষা ব্যবস্থা এমপি আনার হত্যা: প্রধানমন্ত্রী জানেন পিতা হারানোর কষ্ট – এমপি কন্যা কোন বিশৃঙ্খলা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচন সিলেটে এ বছর কুরবানী পশু প্রস্তুত ৪ লাখ ৩০৩৯৭ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিজ অবস্থান থেকে সতর্ক থাকলে সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব: ডিসি আরিফুজ্জামান এমপি আনারের লাশ পাওয়ার সম্ভাবনা নেই: ডিবি