নাইক্ষ্যংছড়ি সীমান্তে গুলির শব্দ নেই, মাঠে ফিরেছেন কৃষকরা

রাজধানী টাইমসের সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মিয়ানমারের অভ্যন্তরে জান্তা বাহিনীর সঙ্গে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর চলমান লড়াইয়ের মধ্যে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে গোলাগুলির শব্দ আপাতত থেমেছে বলে জানিয়েছেন স্থানীয়রা। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) থেকে আজ শুক্রবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত গোলাগুলি বা ভারী বিস্ফোরণের শব্দ পাওয়া যায়নি।

তুমব্রু এলাকার কৃষক আবদুল জব্বার জানিয়েছেন, তার দশখানিতে ধান ক্ষেত রয়েছে। দুই সপ্তাহ আগেও গোলাগুলি ও মর্টার শেলের শব্দে ভয়ে কাজ না করে বাড়ি ফিরতে হতো। তবে কয়েকদিন ধরে গোলাগুলি না থাকায় ক্ষেতে কাজ করতে পারছেন।

ঘুমধুম সীমান্তের ওপারে মিয়ানমারে গোলাগুলি বন্ধ থাকায় এখানকার মানুষ স্বস্তিতে রয়েছেন। তুমব্রু নদীর ধারে শীতকালীন সবজি ক্ষেত রয়েছে। রাখাইনে অস্থিরতার সময় যে চাষিরা ব্যাপক ক্ষতির মুখে ছিলেন, তারা এখন ক্ষতি পুষিয়ে নিতে দিন-রাত মাঠে কাজ করছেন।

বিজ্ঞাপন

বাইশফাড়ি সীমান্তের বাসিন্দা মো. এরশাদ বলেন, দুই-তিনদিন ধরে ব্যাপক গোলাগুলির শব্দে আতঙ্কে ছিলাম। শুক্রবার ভোর থেকে কোনো গোলাগুলির শব্দ পাওয়া যায়নি।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর আজিজ বলেন, টানা কয়েক সপ্তাহ ঘুমধুম-তুমব্রু সীমান্তের বিপরীতে মিয়ানমারের মংডুতে থেমে থেমে গোলাগুলি ও গোলাবর্ষণের আওয়াজ শোনা গেলেও বৃহস্পতিবার থেকে সীমান্তে কোনো অস্থিরতা বা গোলাগুলির খবর পাওয়া যায়নি। সীমান্তের বাসিন্দারা নিজ নিজ কাজ-কর্ম চালিয়ে যাচ্ছেন।

এর আগে ঘুমধুমের জলপাইতলীতে মর্টার শেলে দুইজনের মৃত্যু এবং তুমব্রুতে গুলিবিদ্ধ হয়ে পাঁচজন আহত হওয়ার ঘটনাও ঘটেছে। যে কারণে সীমান্তবর্তী সাতটি স্কুল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়। সংঘাতপূর্ণ পরিস্থিতিতে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষাকেন্দ্র অন্যত্র সরানো হয়েছে। পার্শ্ববর্তী উত্তর ঘুমধুমের দুটি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রে পরীক্ষা নেওয়া হচ্ছে। পরিস্থিতি শান্ত হলেও বন্ধ হয়ে যাওয়া সাতটি স্কুল এখনও খোলেনি।

বিজ্ঞাপন

জেলা শিক্ষা কর্মকর্তা ফরিদুল আলম হুসাইনি জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। অনুমতি পাওয়ামাত্র বন্ধ স্কুলগুলো খুলে দেওয়া হবে।

বিজিবি সূত্রে জানা যায়, সীমান্ত দিয়ে দুষ্কৃতিকারী ও রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে তারা। প্রতিদিনই অনুপ্রবেশকারীদের প্রতিহত করা হচ্ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বৃহস্পতিবার থেকে তুমব্রু সীমান্তে অতিরিক্ত টহল জোরদার করা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল rajdhanitimes24.com এ লিখতে পারেন আপনিও। লেখার বিষয়- মতামত, সাহিত্য, ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার ছবিসহ লেখাটি পাঠিয়ে দিন rajdhanitimes24@gmail.com  এই ঠিকানায়।

শীর্ষ সংবাদ:
রাতভর ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ বিলিয়ন রানীশংকৈলে কুলিক নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু নানা আয়োজনে পাইকগাছায় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ ১৪৩১ পালন গোয়ালন্দ উপজেলা প্রশাসনের বর্ণাঢ্য আয়োজনে মঙ্গল শোভাযাত্রা সিঙ্গাইর উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন কাউখালীতে নববর্ষ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত ৫ মিলিয়ন ডলারে মুক্তি পেয়েছে এমভি আব্দুল্লাহ ডলারভর্তি ব্যাগ পাওয়ার ৮ ঘণ্টা পর ২৩ নাবিকদের মুক্তি দেয় দস্যুরা কচুয়ায় নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন মাটিরাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন ত্রিমুখী হামলা ঠেকাতে ব্যস্ত ইসরায়েল, সঙ্গ দিচ্ছে যুক্তরাষ্ট্র বর্ষবরণে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি যশোরের ঐতিহ্যবাহী শুড়িরডাঙ্গায় চড়কপূজা অনুষ্ঠিত পাইকগাছার সোলাদানায় লিজ ঘের দখলে ব্যর্থ হয়ে প্রান নাশের হুমকি: আদালতে মামলা শ্রীপুরে ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা ঘোষণা দিলেন মৌসুমি সরকার ঝালকা‌ঠির সুগন্ধা নদীর স্রোতে ভেসে গেলো স্কুলছাত্র সরকার হজযাত্রীদের খরচ কমানোর কারণে হজ যাত্রী সংখ্যা দ্বিগুণ হয়েছে: ধর্মমন্ত্রী মুন্সিগঞ্জে আ.লীগের দুই পক্ষে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে তরুণের মৃত্যু পহেলা বৈশাখে জঙ্গি হামলার আশঙ্কা নেই লালমোহনে প্রতিপক্ষের হামলায় গর্ভবতী নারীসহ আহত ৩